২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ইরানে মার্কিন দ্বৈত নাগরিক গ্রেফতার


অনলাইন ডেস্ক ॥ দুই দেশের নাগরিকত্ব রয়েছে এমন এক নাগরিককে ইরানে গ্রেফতার করা হয়েছে। তিনি হচ্ছেন ইরানি বংশোদ্ভূত এ ধরণের চতুর্থ আমেরিকান নাগরিক। এ ঘটনায় তার ইরানের আদালতে সাজা হতে পারে। বৃহস্পতিবার মার্কিন সংবাদ মাধ্যম একথা জানায়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পারিবারিক বন্ধুর বরাত দিয়ে ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়, দুবাই ভিত্তিক ব্যবসায়ী সিয়ামাক নামাজিকে তেহরান সফর করার সময় এ মাসের গোড়ার দিকে গ্রেফতার করা হয়।

যুক্তরাষ্ট্রের এক সিনিয়র প্রশাসনিক কর্মকর্তা এএফপিকে বলেন, ‘ইরানে যুক্তরাষ্ট্রের এক নাগরিকের সম্ভাব্য গ্রেফতারের খবরা-খবরের ব্যাপারে আমরা অবহিত রয়েছি। আমরা এসব খবরের ওপর নজর রাখছি । এ ব্যাপারে এখন আর কিছুই বলতে পারছি না।’

এ ধরণের নাগরিকের বিরুদ্ধে অভিযোগ উত্থাপিত হওয়ায় ইরানে ইতোমধ্যে তিন মার্কিন নাগরিকের সাজা হয়েছে। এদের মধ্যে ওয়াশিংটন পোস্টের সংবাদদাতা জেসন রেজাইয়ান রয়েছেন। ২০১৪ সালের জুলাই মাসে তাকে গ্রেফতার করা হয় এবং গুপ্তচর বৃত্তির দায়ে তাকে অভিযুক্ত করা হয়। সাজাপ্রাপ্ত এ তিন নাগরিকের সকলেই ইরানি বংশোদ্ভূত ।

পোস্টের খবরে বলা হয়, গত ১৫ অক্টোবর ইরান ওয়্যার ওয়েবসাইটে অজ্ঞাতনামা এক মার্কিন ব্যবসায়ীকে গ্রেফতারের খবর জানা যায় এবং ইরানি বংশোদ্ভূত মার্কিন নাগরিকদের বিভিন্ন টুইটে তার নাম নামাজি বলে উল্লেখ করা হয়।

সিরিয়া সংঘাতের নিরসন নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনার প্রাক্কালে ভিয়েনায় ইরানের পররাষ্ট মন্ত্রী মোহাম্মাদ জাভেদ জরিফের সঙ্গে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরির সাক্ষাতের পর আমেরিকান সংবাদ মাধ্যমে এ গ্রেফতারের খবর প্রকাশ পেল।

সম্পর্কিত:
পাতা থেকে: