২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বীরেন্দ্র সহবাগের সঙ্গে সচিনের তুলনা কর ঝড় তুললেন কাপিলদেব


বীরেন্দ্র সহবাগের সঙ্গে সচিনের তুলনা কর ঝড় তুললেন কাপিলদেব

অনলাইন ডেস্ক॥ বড় ব্যাটসম্যান হলেও নিজের প্রতিভার প্রতি সুবিচার করেননি সচিন তেন্ডুলকর। তাঁর নাকি দুশো, তিনশো, চারশো রান তোলার ক্ষমতা ছিল না!

এমন মন্তব্য কপিল দেবের।

দুবাইয়ে এক ভরা অনুষ্ঠানে এমন বিস্ফোরক মন্তব্য করেছেন ১৯৮৩-র বিশ্বজয়ী ভারত অধিনায়ক। যার পর বৃহস্পতিবার দুপুর থেকে ক্রিকেট ভক্তরা উত্তাল। কপিলের মনোভাবে অনেকেই অবাক। সচিন নিয়ে আগে কোনও দিন নেতিবাচক কিছু বলতে শোনা যায়নি ভারতের চিরশ্রেষ্ঠ অলরাউন্ডারকে। সোশ্যাল মিডিয়ায় তাই কপিল বিরোধী ঝড় উঠেছে।

ঠিক কী বলেছেন কপিল?

দুবাইয়ের সংবাদপত্রের খবর, তিনি বলেছেন, ‘‘আমাকে ভুল বুঝবেন না। তবে মনে হয় সচিন ওর প্রতিভার প্রতি সুবিচার করতে পারেনি। আমি বরাবর মনে করি ও যা করেছে, তার চেয়ে বেশি করতে পারত। ও মুম্বই-ক্রিকেটেই নিজেকে বরাবর আটকে রেখেছে। নির্দয় আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে মেলে ধরেনি। ভিভ রিচার্ডসের সঙ্গে আরও বেশি সময় কাটানো উচিত ছিল। তা না করে মুম্বইয়ের এমন কয়েক জনের সঙ্গে বেশি সময় কাটায়, যারা সোজা আর কপিবুক ব্যাটিং করতে অভ্যস্ত ছিল।’’

শেন ওয়ার্ন, ওয়াসিম আক্রম, ইয়ান বোথামের মতো কিংবদন্তির উপস্থিতিতে কপিল আরও বলেছেন, ‘‘সচিনের যোগ্যতা ছিল। টেকনিকে নিখুঁত ছিল। কিন্তু আমার মনে হয়েছে ও একশো করার জন্যই নামত আর বেশির ভাগ সময় ওখানেই থেমে যেত। দু’শো, তিনশোয় কী করে পৌঁছতে হয় তা জানত না। রিচার্ডসের মতো নির্দয় হয়ে উঠতে পারেনি কখনওই। ও বরং নিখুঁত ক্রিকেটার ছিল। ওর সঙ্গে বেশি সময় কাটানোর সুযোগ পেলে ওকে বলতাম, ‘যাও উপভোগ করো। বীরেন্দ্র সহবাগের মতো খেলো।’ তা হলে আরও ভাল ক্রিকেটার হয়ে উঠবে।’’

এর পরেই ঝড় সোশ্যাল মিডিয়ায়। কেউ লিখেছেন, ‘সচিনের কাছে আর কী চান কপিল, ফিফা বিশ্বকাপ?’, অনেকে কপিলের বিরুদ্ধে ‘সস্তার প্রচার পাওয়ার চেষ্টার’ অভিযোগ তুলছেন। কেউ কেউ অবশ্য পাশেও দাঁড়িয়েছেন এই পোস্ট করে যে, ‘কপিল বোধহয় বলতে চান, সচিন আরও আগ্রাসী ব্যাটসম্যান হয়ে উঠতে পারতেন।’ কপিলের ভুল ধরিয়ে দিয়ে কেউ লিখেছেন, ‘কপিলের ধারণা ভুল। যে ভিভ রিচার্ডসের কথা বলেছেন উনি, সেই ভিভের আন্তর্জাতিক ক্রিকেটে তিনশো নেই’। তা ছাড়া একশো সেঞ্চুরির মালিক সচিনের সাতটি ডাবল সেঞ্চুরি। ওয়ান ডে-র প্রথম ডাবল সেঞ্চুরিও সচিনই করেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

সম্পর্কিত:
পাতা থেকে: