২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পরিবহনে অতিরিক্ত ভাড়া নিলে কঠোর ব্যবস্থা ॥ ও. কাদের


স্টাফ রিপোর্টার ॥ অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে পরিবহন মালিকদের প্রতি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন সড়ক ও সেতুমন্ত্রী ও. কাদের। তিনি বলেছেন, মানুষকে জিম্মি করে গণপরিবহনে ভাড়া আদায় করবেন না। সরকারী নির্দেশ না মানলে মালিকদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা করব। মানুষের স্বার্থ রক্ষায় সরকার সব সময় আন্তরিক।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইফাদ অটোস লিমিটেডের শীতাতপ নিয়ন্ত্রিত লাক্সারি এবং কর্পোরেট বাসের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

এদিকে রাজধানীর যানজট নিরসনে প্রাইভেটকার নিয়ন্ত্রণের উদ্যোগ নিচ্ছে সরকার। দিন দিন প্রাইভেটকারের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ক্ষোভ প্রকাশ করে ওবায়দুল কাদের বলেন, ছেলের একটা, মেয়ের একটা, স্ত্রীর একটা, নিজের একটা; এভাবে কত যে প্রাইভেটকার আছে, তা অজানা। প্রতিদিন পিঁপড়ার সারির মতো ছুটছে তো ছুটছেই। এভাবে চলতে থাকলে যানজটের কি অবস্থা হবে, একবার ভেবে দেখছেন? তাই আগামী দুই মাসের মধ্যে রাজধানীতে কত প্রাইভেটকার চলছে তা খতিয়ে দেখতে বিআরটিএকে নির্দেশ দিয়েছি। এরপর নতুন গাড়ি নিবন্ধন করতে এলে দেখব কার কয়টি গাড়ি আছে, সেই অনুপাতে অনুমতি দেব।

ওবায়দুল কাদের আরও বলেন, আগামী ১ নবেম্বর থেকে রাজধানীর সব অটোরিক্সাকে (সিএনজি চালিত) মিটারে চলাচল করতে বলা হয়েছে। মিটারের বাইরে কেউ চলতে পারবে না। কারণ, এদিন থেকেই অটোরিক্সার ভাড়া বাড়ছে। নতুন ভাড়ায় চলবে এই যানটি। অন্যদিকে চট্টগ্রামে আগামী ১ জানুয়ারি থেকে অটোরিক্সার ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন মন্ত্রী। যদিও মন্ত্রণালয়ের পক্ষ হতে এক নবেম্বর থেকে ঢাকা ও চট্টগ্রামে অটোরিক্সা নতুন ভাড়া কার্যকর করার কিথা ছিল।

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে ঢাকা-চট্টগ্রামসহ দেশের সাত জেলায় গণপরিবহনের ভাড়া বৃদ্ধি করে সরকার। শুরু থেকেই রাজধানীতে বাসের ভাড়া নিয়ে নানা বিতর্ক। কারণ, যাত্রীদের অভিযোগ বাড়তি ভাড়া আদায়ের। এসব অভিযোগের সত্যতাও মিলেছে খোদ মন্ত্রীর কাছেই। ওবায়দুল কাদের বলেছেন, ৪০ ভাগ যানবাহন বাড়তি ভাড়া আদায় করছে। যদিও বেসরকারী বিভিন্ন সংগঠনের হিসেবে আরও বেশি।

গণপরিবহনে বাড়তি ভাড়া আদায়ের বিষয়ে অনুষ্ঠানে মন্ত্রী বলেন, এখানে অনেক পরিবহন মালিক রয়েছেন। আপনারা আমাদের সঙ্গে বৈঠক করে কথা দিয়েছিলেন, সরকার নির্ধারিত হারে ভাড়া নেয়া হবে। কিন্তু আপনারা সেই নির্দেশ অমান্য করছেন, আপনারা সরকারকে বিপদে ফেলতে চান? এখনও রাজধানীতে বাড়তি ভাড়া নেয়া হচ্ছে। তাই আবারও বলছি, এভাবে জনগণকে জিম্মি করে বাড়তি ভাড়া নেবেন না। এর পরও না মানলে চালক-হেলপার নয়, মালিকের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা করব।

পূর্ব ঘোষণা অনুযায়ী ডিসেম্বরের মধ্যে সব মোটরসাইকেলের নিবন্ধন করার কথা জানিয়ে মন্ত্রী বলেন, মানুষের স্বার্থের কথা বিবেচনা করে মোটরসাইকেল নিবন্ধনের ফি কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফি কমানোর প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে।

মন্ত্রী বলেন, ঢাকার রাস্তায় পিঁপড়ার সারির মতো প্রাইভেটকার, মোটরসাইকেল চলছে। কত যে মোটরসাইকেল আছে? এদের অধিকাংশেরই নিবন্ধন নেই। তাই পূর্ব ঘোষণা অনুযায়ী ডিসেম্বর পর্যন্ত সব মোটরসাইকেল নিবন্ধন করতে হবে। নিবন্ধন ফি কমানোর জন্য অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। ফি কমানোর বিষয়ে কাজ শুরুও করা হয়েছে। তবে, কি পরিমাণ ফি কমছে তা স্পষ্ট করেননি মন্ত্রী।

রাজধানীর যানজট নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন খোদ যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, আমাদের এত উন্নয়ন, এত অগ্রগতির সঙ্গে রাজধানী ঢাকাকে মেলানো যায় না। বিদেশীরা যখন এসে দীর্ঘ যানজটে পড়ে থাকেন তখন দেশের উন্নয়নের সঙ্গে এই ঢাকা মেলে না। এজন্য অবৈধভাবে ফুটপাথ ও রাস্তা দখল এবং অবৈধ যানবাহন চলাচলকে দায়ী করে মন্ত্রী রাজধানীর দুই মেয়রের উদ্দেশে বলেন, বিড়াল মারতে হলে প্রথম রাতেই মারতে হবে। তা না হলে আর পারবেন না।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু, ভারতের অশোক লেল্যান্ডের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট বালাচন্দ্রান ভেনকাট সুব্রামানিয়াম প্রমুখ।

এদিকে সর্বাধুনিক প্রযুক্তির এয়ার সাসপেনশন এসি ও নন-এসি বাসের বডি তৈরির কাজ শুরু করতে যাচ্ছে ইফাদ অটোজ। অনুষ্ঠানে ইফাদ গ্রুপের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান টিপু জানান, অশোক লেল্যান্ডের পরিবেশবান্ধব এসি ও নন-এসি বাসের বডি তৈরির জন্য ঢাকার ধামরাইয়ে নিজস্ব কারখানা গড়ে তোলা হচ্ছে। এতে আগামী বছর থেকে বিলাসবহুল গাড়ি তৈরি করা সম্ভব হবে। ইফাদ অটোজ আগামী এক বছরের মধ্যে এক হাজার গাড়ি বাজারে আনবে বলেও জানিয়েছেন তিনি।

সম্পর্কিত:
পাতা থেকে: