২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ঠাকুরগাঁওয়ে দুই দিনে দেড় শতাধিক শিশু হাসপাতালে


নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২৯ অক্টোবর ॥ ঠাকুরগাঁওয়ে গত দুই দিনে ঠা-াজনিত রোগে আক্রান্ত হয়ে দেড় শতাধিক শিশু ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে ভর্তি হয়েছে। এছাড়া বহির্বিভাগে বৃহস্পতিবার চিকিৎসা নিয়েছে আরও প্রায় দুই শতাধিক শিশু। জেলায় কয়েক দিন ধরে দিনে প্রচণ্ড গরম আর রাতে পড়ছে ঠা-া। আবহাওয়ার এই বৈপরীত্যে শিশুরা ডায়রিয়া, শ্বাসকষ্ট, সর্দি-কাশি ও জ্বরে আক্রান্ত হচ্ছে।

এ জেলায় আবহাওয়া অধিদফতরের কোন দফতর নেই। তবে কৃষি সম্প্রসারণ অধিদফতরের ঠাকুরগাঁও কার্যালয় সূত্রে জানা যায়, ঠাকুরগাঁওয়ে বৃহস্পতিবার দিনে তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রী সেলসিয়াস। আর রাতে তা নেমে আসে ১৯ ডিগ্রী সেলসিয়াসে। গত চার-পাঁচ দিন ধরেই জেলায় দিনে তাপমাত্রা ৩০ থেকে ৩২ এবং রাতে ১৮ থেকে ১৯ ডিগ্রী সেলসিয়াসে ওঠানামা করছে।

ঠাকুরগাঁও সদর হাসপাতাল সূত্র জানায়, গত দুই দিনে (বুধ ও বৃহস্পতিবার) ১৫৬টি শিশু ডায়রিয়া ও শ্বাসকষ্টে আক্রান্ত হলে তাদের হাসপাতালে ভর্তি করা হয়। এরমধ্যে ১০৩টি শিশু ঠা-াজনিত রোগে এবং ৫৪টি ডায়রিয়ায় আক্রান্ত। এদিকে, শুধু বৃহস্পতিবারেই বহির্বিভাগে চিকিৎসা দেয়া হয়েছে আরও ১৭০টি শিশুকে। বহির্বিভাগে চিকিৎসা দেয়া এসব শিশুর মধ্যে অধিকাংশই ডায়রিয়া ও শ্বাসকষ্টে আক্রান্ত।

চট্টগ্রামে ভুয়া চিকিৎসকের ২ বছর জেল, তিন ফার্মেসিকে জরিমানা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ নগরীর অলঙ্কার মোড় এলাকায় অভিযান চালিয়ে এক ভুয়া দন্ত চিকিৎসককে দুই বছরের কারাদ- প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া নগরীর কোতোয়ালি এলাকায় পরিচালিত অপর এক অভিযানে অবৈধ ওষুধ রাখার দায়ে তিন ফার্মেসিকে ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। জেলা প্রশাসন সূত্রে জানানো হয়, নগরীর অলঙ্কার মোড় এলাকায় ইমরান ডেন্টাল সার্জারি নামক এক ক্লিনিকের স্বত্বাধিকারী ইমরান হোসেনকে দুই বছরের বিনাশ্রম কারাদ- দেয়া হয়েছে নিজকে দন্ত চিকিৎসক হিসেবে পরিচয় দিয়ে রোগীদের সঙ্গে প্রতারণার অভিযোগে। এদিকে, নগরীর কোতোয়ালি থানার উত্তর নালাপাড়া এলাকায় মনিকা ফার্মেসি নামের একটি প্রতিষ্ঠানের মালিক দুলাল ভৌমিককে ৫০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

এ ফার্মেসিতে পাওয়া যায় প্রচুর পরিমাণে ভারতীয় ওষুধ, ফিজিশিয়ান স্যাম্পল ও ফুড সাপ্লিমেন্ট। তার স্ত্রী সরকারী জেনারেল হাসপাতালে স্টাফ নার্স হিসেবে চাকরিরত। এছাড়া স্বপ্ন মেডিকেল হল ও আরএস মেডিকেল স্টোর নামের দুই প্রতিষ্ঠানকে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়। সেখানেও ভারতীয় ওষুধ, ফিজিশিয়ান স্যাম্পল ও ফুড সাপ্লিমেন্ট পাওয়া যায়।