২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দিনাজপুরে মাঠে মাঠে ধান কাটা উৎসব


স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুরের প্রকৃতিতে এখন আমন ধানের সুবাস বইছে। কৃষকের চোখেমুখে এখন হাসির ঝিলিক ফুটে উঠেছে। ইতোমধ্যে স্বল্পমেয়াদী ব্রি-৩৩ ও বিনা-৭ এবং জিংসমৃদ্ধ ৬২ জাতের ধান কাটা শুরু হয়েছে। আর মাত্র ১০-১২ দিনের মধ্যে অন্যান্য জাতের আমন ধান কাটা শুরু হবে। কয়েক দিনের মধ্যেই নতুন ধান উঠবে কৃষকের গোলায়। সোনালি ধান ঘরে তোলার স্বপ্নে চাষীরা এখন বিভোর।

দিনাজপুর কৃষি বিভাগ জানায়, জেলায় চলতি মৌসুমে ২ লাখ ৫৬ হাজার ৫শ’ ২০ হেক্টর জমিতে আমন চাষ হয়েছে। এর মধ্যে ২ হাজার ৮শ’ ৫৭ হেক্টর জমিতে আগাম জাতের ধান লাগানো হয়েছে। মোট উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ লাখ ৬৪ হাজার ২৬ মেট্রিক টন।

কিছু দিন আগেও দিনাজপুর অঞ্চলে আশ্বিন-কার্তিক মাস, অভাবের মাস নামে পরিচিত ছিল। এ সময়ে গ্রামের কৃষকের ঘরে খাবার ও কৃষি শ্রমিকের হাতে কাজ থাকে না। হাজার হাজার কৃষক ও কর্মজীবি মানুষ চরম অভাবের মাঝে পড়ে। এ অবস্থায় অভাবী মানুষেরা জীবিকা নির্বাহ করার জন্য দেশের বিভিন্ন জেলায় কাজের সন্ধানে ঘুরে বেড়ায়। এছাড়া আগাম শ্রম বিক্রিসহ বাড়ির হাঁস-মুরগী, গাছ-পালা বিক্রি করে জীবিকা নির্বাহ করে থাকে। বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউট দিনাজপুর অঞ্চলে আশ্বিন কার্তিক মাসে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কৃষকদের মাঝে স্বল্প মেয়াদী ব্রি-৩৩, ৩৯, ৪০ ও বিনা-৭ জাতের ধান বীজ সরবরাহ করে। আর এ ধানের জীবনকাল ৯০-১১০ দিন। যেখানে অন্যান্য ধানের জীবনকাল ১৪০-১৫০ দিন। এলাকার কৃষকরা এ ধানের নাম দিয়েছে ‘মঙ্গা তাড়ানো ধান’। দিনাজপুর জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে ইতিমধ্যে ব্রি-৩৩, বিনা ৭ ধান কাটা শুরু হয়েছে। মাঠে মাঠে এখন সোনালী আমন ধানের শীষ দোল খাচ্ছে। ধানের ক্ষেতে সোনালী রং ধরেছে।

সাভারে চলন্ত বাসে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ আহত ৩০

নিজস্ব সংবাদদাতা, সাভার, ২৯ অক্টোবর ॥ ওভারটেকিং প্রতিযোগিতা করতে গিয়ে আইল্যান্ডে উঠে গিয়ে সাভারে চলন্ত বাসে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আহত হয়েছে ৩০ জন। এদের মধ্যে গুরুতর দগ্ধ হয়েছে ১০ জন। বৃহস্পতিবার বিকেলে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের ‘জোড়পুল’ নামক স্থানে এ ঘটনা ঘটে।

জানা গেছে, নন্দনপার্ক থেকে রাজধানীর মিরপুরের উদ্দেশে ছেড়ে আসা ‘তিতাস’ পরিবহনের একটি যাত্রীবাহী বাস ঢাকা-আরিচা মহাসড়কের জোড়পুল এলাকায় একটি বাসকে ওভারটেকিং করার সময় এ ঘটনা ঘটে। বাসের আহত যাত্রীরা বলেন, চালক অপর একটি বাসকে বেপরোয়া গতিতে অতিক্রম করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। বাসটি এ সময় সড়কের মাঝের আইল্যান্ডে উঠে গেলে প্রচ- শব্দে বাসটিতে থাকা সিএনজি গ্যাসের সিলন্ডার বিস্ফোরিত হয়।