মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

এমিলি-দীপক, দুই অধিনায়ক যা ভাবছেন

প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৫
এমিলি-দীপক, দুই অধিনায়ক যা ভাবছেন

স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে ॥ ইস্ট বেঙ্গলের মোট শিরোপা সংখ্যা ১৩৬। আর চট্টগ্রাম আবাহনী লিমিটেডের মাত্র ১টি (২০১৩ সালে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগ)! ৯৫ বছরের পুরনো ক্লাব ইস্ট বেঙ্গল। আর চট্টগ্রাম আবাহনীর বয়স অর্ধেক, ৪৩। এএফসির ক্লাব র‌্যাঙ্কিংয়ে ৭৪ নম্বরে ইস্টবেঙ্গলের অবস্থান। সেক্ষেত্রে র‌্যাঙ্কিংয়েই আসতে পারেনি আবাহনী। শরোপা সংখ্যা, বয়স, অভিজ্ঞতা- সবদিকেই এগিয়ে আছে ভারতের কলকাতার এই ঐতিহ্যবাহী ক্লাবটি। তবে এমএ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত ‘শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্ট’- ফাইনালে আজ যদি স্বাগতিক চট্টগ্রাম আবাহনী লিমিটেড তাদের হারিয়ে দিতে পারে, তাহলে ওসব পরিসংখ্যান পানসে হয়ে যাবে।

‘শেষ ভাল যার, সব ভাল তার। এতদূর এসে আর শিরোপা হাতছাড়া করতে চাই না। আন্তর্জাতিক ফুটবলে আমাদের অনেকদিন ধরে কোন সাফল্য নেই। এই সাফল্যটা অর্জন করে নিতে আমরা প্রস্তুত ও মরিয়া। কথাগুলো জাহিদ হাসান এমিলির। চট্টগ্রাম আবাহনীর অধিনায়ক-ফরোয়ার্ড। তিনি আরও বলেন, ‘দুই ক্লাবেই জাতীয় দলের একাধিক ফুটবলার খেলছে। সেই হিসেব যদি বিবেচনায় নেয়া হয়, তাহলে এটাকে শুধু ক্লাব বনাম ক্লাব নয়, বাংলাদেশ বনাম ভারতের লড়াইও বলতে পারেন।’

এবার প্রিমিয়ার লীগে কোনমতে রেলিগেশন ঠেকিয়েছে চট্টগ্রাম আবাহনী। শেখ রাসেল, মুক্তিযোদ্ধা সংসদসহ আরও কিছু দল থেকে ১২ জন যার মধ্যে জাতীয় দলেরই ৮ জন, সঙ্গে ৪ বিদেশীকে নিয়ে দল গড়ে এই টুর্নামেন্টের ফাইনালে উঠে চমক দেখিয়েছে।

পক্ষান্তরে চলমান আইএসএলে বিভিন্ন দলের হয়ে ইস্ট বেঙ্গলের ১৪ ফুটবলার খেলছে। ফলে তাদের ছাড়াই বাংলাদেশে আসতে হয়েছে দলটিকে। তারপরও ফাইনালে উঠেছে তারাই! দলটির অধিনায়ক-ডিফেন্ডার দীপক কুমার ম-ল বলেন, ‘সেমিতে যেভাবে খেলেছি, ফাইনালেও সেভাবেই খেলে জিততে চাই। চট্টগ্রাম আবাহনী আমাদের চেনা প্রতিপক্ষ। কেননা আমরা একই গ্রুপে ছিলাম। আশা করি তাদের সঙ্গে অনেক কঠিন লড়াই হবে। অবশ্যই তারা সমীহ জাগানিয়া দল।’ দীপক সম্প্রতি ভারতের সবচেয়ে বড় ক্রীড়া পুরস্কার ‘খেলরতœ অর্জুন এ্যাওয়ার্ড-এ ভূষিত হয়েছেন।

ইস্ট বেঙ্গলের তিনটি নিকনেম আছে। লাল-হলুদ, মশাল এবং ‘ইলিশ!’ এ নিয়ে মজার একটি গান আছে- ‘মাছের রাজা ইলিশ/আর খেলাতে ফুটবল/সেই খেলাতে সেরা দল আমার/ইস্ট বেঙ্গল রে আমার ইস্ট বেঙ্গল/খাঁটি কথা বলছি রে ভাই/ একটুকুও নেই জল।’

তবে আজকের ফাইনালে তাদের ‘ইলিশ’ ভক্ষণের নির্মল আনন্দ মাটি করে দিতে পারবে কি না চট্টগ্রাম আবাহনী, সেটাই এখন দেখার বিষয়।

প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৫

৩০/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: