১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি


বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

মোরসালিন মিজান

রাজধানী ঢাকা নিয়ে অজস্র আলোচনা হতে পারে। তবে একটি মাত্র আলোচনা প্রতিদিনের। আলোচনাটি- যানজট। লোকসংখ্যা বাড়ছে। পাল্লা দিয়ে বাড়ছে যানবাহন। শহর আর বড় হচ্ছে না। এভাবে চলতে থাকলে অচিরেই সম্পূর্ণ বসবাসের অযোগ্য হয়ে যাবে প্রিয় শহর। হয়ত তাই কিছু জরুরী পদক্ষেপ আশা করছিলেন নগরবাসী। এর প্রেক্ষিতেই বিশাল বিশাল ফ্লাইওভার নির্মাণ করা হচ্ছে। ঠিক এই মুহূর্তে ঢাকার বিশাল এলাকাজুড়ে চলছে ফ্লাইওভার নির্মাণের কাজ। একই উদ্দেশ্য সামনে রেখে এগিয়ে চলেছে মেট্রোরেল প্রকল্প। বাস্তবায়নের প্রাথমিক পর্যায়টি এখন দৃশ্যমানও বটে। আগামী ২০১৯ সালের মধ্যে উত্তরা তৃতীয় প্রকল্প থেকে আগারগাঁও পর্যন্ত বাণিজ্যিকভাবে মেট্রোরেল চালুর জন্য বর্তমানে ভূতাত্ত্বিক জরিপ চলছে। আর তারপর বৃহস্পতিবার খবর এলো পাতালরেলের। যানজট নিরসনে অত্যন্ত কার্যকর পাতালরেল নির্মাণের ঘোষণা এসেছে খোদ প্রধানমন্ত্রীর মুখ থেকে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পাতালরেল নির্মাণের জন্য প্রকল্প তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তথ্যটি নিশ্চিত করে বলেছেন, আমরা খুব শীঘ্রই সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে দিয়ে একটি সমীক্ষা চালাব। সমীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রকল্প তৈরি করা হবে। নির্মাণাধীন মেট্রোরেলসহ চলমান যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি পাতালরেল প্রকল্পও চলবে বলে জানান তিনি।

প্রাসঙ্গিক আর একটি আলোচনা সিএসজি চালিত অটোরিক্সা। অনেক বছর ধরে এই শহরে চলছে। কিন্তু আজ পর্যন্ত ন্যূনতম শৃঙ্খলায় আনা সম্ভব হয়নি। অটোরিক্সাগুলোর ভাড়া নির্ধারণে মিটার পদ্ধতির ব্যবহার বাধ্যতামূলক। অথচ এর সামান্যও কার্যকর করা সম্ভব হয়নি। এখন কোন সিএনজি অটোরিক্সায় মিটার যন্ত্রটির দেখা পাওয়াই ভার। কোন কোনটিতে দেখা গেলেও, অকার্যকর। ফলে চালকদের খুশি মতো ভাড়া গুণতে হচ্ছে যাত্রীদের। এই দুর্ভোগ প্রতিদিনের। এ অবস্থায় সম্প্রতি সিএনজির দাম বাড়ানো হয়েছে। পুনর্নির্ধারণ করা হয়েছে অটোরিক্সার ভাড়াও। প্রথম দুই কিলোমিটারের জন্য ভাড়া ২৫ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে। প্রতিকিলোমিটারের ভাড়া ৭ টাকা ৬৪ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা করা হয়েছে। যানজট বা অন্য কোন কারণে বিরতি দিলে, প্রতিমিনিট বিরতির জন্য গুণতে হবে ২ টাকা করে। আগে এটি ১ টাকা ৪ পয়সা ছিল। বর্ধিত ভাড়া কার্যকর হওয়ার কথা আগামী রবিবার থেকে। অথচ তার আগেই বেড়ে গেছে ভাড়া। চালকরা নিজেদের মতো করে ব্যাখ্যা দিয়ে, অজুহাত দেখিয়ে বর্ধিত ভাড়া আদায় করছেন। শুধু তাই নয়, বর্ধিত ভাড়ায় চলা সম্ভব হবে না বলেও দাবি তাদের। আর যাত্রীদের সঙ্গে কথা বলে বোঝা গেল, বর্ধিত ভাড়া দিতে তাদের অনেকেরই কষ্ট হবে। তবুও দিতে রাজি আছেন। কিন্তু তার আগে মিটার তো কার্যকর করা চাই। সেটি করার দাবি জানিয়েছেন ভুক্তভুগীরা।

এতক্ষণ সমস্যার কথা বলা হলো। এবার সুন্দরের কথাটি। হেমন্তের রূপে ফিরতে শুরু করেছে বায়ান্ন বাজার তিপ্পান্ন গলির শহর ঢাকা। রড সিমেন্টের জঞ্জাল থেকে চোখ সরিয়ে প্রকৃতির পরিবর্তন দেখা অনেকের পক্ষেই সম্ভব হয় না। তবে একটু খেয়াল করলে মুগ্ধ হতে হবে। বিশেষ করে ভোর বেলার শিশিরসিক্ত সবুজ ঘাসে পা ফেলে দেখতে পারেন। আহা, কী যে শিহরণ! হ্যাঁ, অদ্ভুত এই শিহরণের সময়টা চলে এসেছে। সকালে যেমন, মাঝরাতেও শিশির ঝরছে। সর্বশেষ বৃহস্পতিবার ভোরে খিলগাঁ এলাকার একটি খোলা মাঠে শিশিরের দেখা মিললো। সবুজ ঘাসের ডগায় শিশির বিন্দু যেন রঙিন বল। সূর্যের নরম আলোয় বল-ই মনে হচ্ছিল।