২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

জিম্বাবুইয়ের বিপক্ষে খেলতে দেশে ফিরছেন সাকিব


স্পোর্টস রিপোর্টার ॥ সন্তান সম্ভবা স্ত্রীকে সঙ্গ দিতে এখন যুক্তরাষ্ট্রে আছেন বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসান। শনিবার দেশে ফিরবেন। উদ্দেশ্য, জিম্বাবুইয়ের বিপক্ষে তিন ওয়ানডে ও দুই ম্যাচের টি২০ সিরিজ খেলা। এ সিরিজের জন্য বৃহস্পতিবার বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অনুশীলন শুরু হলেও রবিবার থেকে অনুশীলন করবেন সাকিব।

আগামী ২ নবেম্বর বাংলাদেশের আসবে জিম্বাবুইয়ে ক্রিকেট দল। ৫ নবেম্বর একটি প্রস্তুতি ম্যাচ শেষে ৭ নবেম্বর সিরিজ খেলতে নামবে সফরকারীরা। ৭, ৯ ও ১১ নবেম্বর যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে। এরপর ১৩ ও ১৫ নবেম্বর যথাক্রমে প্রথম ও দ্বিতীয় টি২০ ম্যাচ হবে। সিরিজের সব ম্যাচ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হবে। এ সিরিজের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে নেয়া ছুটিতে বিরতি দিয়ে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরছেন সাকিব।

এ সময়টাতে অবশ্য সাকিব যুক্তরাষ্ট্রেই থাকতেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষ হতেই স্ত্রীর পাশে যুক্তরাষ্ট্রে থাকতেন। একেবারে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল-টি২০) শুরুর আগে আসতেন। কিন্তু অস্ট্রেলিয়া সিরিজ স্থগিত হয়ে যায়। নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে অস্ট্রেলিয়া দল বাংলাদেশে খেলতে আসেনি। আর তাই স্ত্রীকে সময় দিতে বিসিবি থেকে ছুটি নিয়ে দ্রুতই যুক্তরাষ্ট্রে চলে যান সাকিব। দীর্ঘদিন পর সোমবার ফেসবুক ফ্যান পেজে সাকিব একটি স্ট্যাটাস দেন। এবং কন্যার আগমনের বার্তার কথাও জানান। নিজেই জানিয়েছেন কন্যা সন্তানের বাবা হচ্ছেন তিনি। এও জানা যায় ২১ নবেম্বর অনাগত সন্তানের মুখ দেখা মিলবে। কিন্তু কন্যার মুখ না দেখেই দেশে ফিরতে হচ্ছে সাকিবকে। জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজের জন্য অনুশীলন ক্যাম্পে যোগ দিতে শনিবার দেশে ফিরে আসছেন সাকিব। তবে যতদূর জানা গেছে, ১৫ নবেম্বর জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজ শেষ হলে ২২ নবেম্বর শুরু হতে যাওয়া বিপিএলের আগে আরেকবার যুক্তরাষ্ট্রে যেতে পারেন সাকিব।

আগস্টের শুরুতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শেষে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা আর কোন আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ ছিল। কিন্তু সেটিও হয়নি। ফলে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে মরিয়া হয়ে আছেন সাকিব, মাশরাফি, মুশফিক, তামিমরা। সেই সুযোগ মিলছে। আর মিলছে বিধায় সাকিবও সন্তান সম্ভবা স্ত্রীকে ছেড়ে দেশের দায়িত্ব পালন করতে আসছেন। অবশ্য বিসিবি যখন সাকিবকে ছুটি দিয়েছিল তখনই বলে দেয়া হয়েছিল, জাতীয় কোন দায়িত্ব থাকলে আবার ফিরে আসতে হবে। সাকিব তাই ফিরে আসছেন।

জিম্বাবুইয়ের বিপক্ষে গত বছর নবেম্বরেও বাংলাদেশ সিরিজ খেলেছে। সেই সিরিজের মধ্য দিয়েই নতুনভাবে নিজেদের যেন ফিরে পেয়েছে বাংলাদেশ। তিন টেস্ট, ৫ ওয়ানডের প্রতিটিতে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। জিম্বাবুইয়ের সিরিজ খেলতে আসার কথা ছিল আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে। টেস্ট, ওয়ানডে, টি২০ সিরিজ খেলার কথা ছিল। কিন্তু অস্ট্রেলিয়া সিরিজ খেলতে না আসায় জিম্বাবুইয়েকে সিরিজ খেলার কথা বলে বাংলাদেশ। আগামী বছরের সিরিজ থেকে ওয়ানডে ও টি২০ নবেম্বরে খেলতে বলে। জিম্বাবুইয়ে ক্রিকেট বোর্ডও তাতে রাজি হয়। তাই আগামী বছরের সিরিজ থেকে নির্ধারিত ওভারের ম্যাচগুলো নবেম্বরে হতে যাচ্ছে। সাকিবও তাতে খেলবেন।

জিম্বাবুইয়ের বিপক্ষে সাকিবের পারফর্মেন্স উজ্জ্বল। ৪২ ওয়ানডে ম্যাচ খেলে ১৩০০ রান করার পাশাপাশি ৬৩ উইকেটও নিয়েছেন। ৬ টেস্টে ২৬ উইকেট ও ৪৭৪ রান করার পাশাপাশি ৩ টি২০তে ১৩১ রান ও ৭ উইকেট শিকার করেছেন। সাকিবের কাছ থেকে তাই অনেক আশা। সেই আশা পূরণ করতে শনিবার সন্তান সম্ভবা স্ত্রীকে ছেড়ে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে আসছেন সাকিব।

সম্পর্কিত:
পাতা থেকে: