১৭ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

জেরুজালেমের অর্থনীতিতে ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের নেতিবাচক প্রভাব


অর্থনৈতিক রিপোর্টার ॥ ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে সাম্প্রতিক সংঘাতে নেতিবাচক প্রভাব পড়ছে জেরুজালেমের অর্থনীতিতে। পর্যটন নির্ভর এ অঞ্চলটির পরিস্থিতি অস্থিতিশীল হয়ে পড়ায় পর্যটক সমাগম নেই। এ পরিস্থিতিতে সংঘাত নিরসনের দাবি জানিয়েছেন সেখানকার ব্যবসায়ীরা।

জেরুজালেম। প্রাচীন এই শহরটি ইসলাম, খ্রিস্টান ও ইহুদি- তিন ধর্মাবলম্বীর মানুষের কাছেই সমানভাবে গুরুত্বপূর্ণ। পুণ্যার্থী ও পর্যটকদের সমাগমে বছরের প্রায় সবসময়ই মুখরিত থাকে এ শহর।

কিন্তু ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে সাম্প্রতিক সংঘাতের কারণে বর্তমানে এখানে আসতে ভয় পাচ্ছেন ভ্রমনপিপাসুরা। তাই ক্রেতা না পেয়ে অলস সময় পার করছেন দোকানি ও রেস্তোরাঁ ব্যবসায়ীরা।

এক দোকানি বলেন, 'সকাল আটটায় রেস্তোরাঁ খুলেছি। এখন দুপুর হতে চলল। কিন্তু কোন ক্রেতার দেখা নেই।'

অপর এক দোকানি বলেন, 'দুপুর সাড়ে তিনটাতেই দোকান বন্ধ করে দিতে হয়। রাস্তায় জন মানুষের দেখা পাওয়া যায় না। এভাবে ব্যবসা চলে?'

ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্ব নতুন ঘটনা নয়। সম্ভাবনা থাকলেও, সংঘাতের কারণে বারবার ঘুরে দাঁড়াতে চেষ্টা করলেও জেরুজালেমের অর্থনীতি মুখ থুবড়ে পড়ছে বলে জানালেন এই দোকানি।

দোকানি বলেন, 'সব সময়ই কোন না কোন অঘটন ঘটছেই। প্রথম লেবানন যুদ্ধ, এরপর দ্বিতীয় লেবানন যুদ্ধ, গত বছর গাজায় অভিযান চালানো হল। সমস্যা-সংঘাত লেগেই আছে।'

সামনে বড় দিনের মৌসুম। তার আগেই পরিস্থিতি শান্ত হবে এবং সুদিন আসবে বলে আশা করছেন জেরুজালেমের ব্যবসায়ীরা।

সম্পর্কিত:
পাতা থেকে: