১৬ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ১৯৩ কোটি টাকা


অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারে দেশের দুই স্টক একচেঞ্জে সূচক কমেছে। এ নিয়ে টানা চার দিন পতন দিয়ে শেষ হয়েছে লেনদেন। তবে সূচকের পতন হলেও লেনদেনের পরিমাণ বেড়েছে। এর আগে টানা দুই দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩শ কোটি টাকার নীচে লেনদেন হয়েছিল। কিন্তু বৃহস্পতিবারে প্রধান বাজারের লেনদেন সাড়ে চারশ কোটি টাকা ছাড়িয়েছে। দিনশেষে সেখানে শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ৪ লাখ টাকার। অর্থাৎ আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১৯৩ কোটি ৪৮ লাখ টাকা। লেনদেন বাড়ার এ হার ৭৩.৬৯ শতাংশ। বুধবারে ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ২৬২ কোটি ৫৬ লাখ টাকা।

এদিকে বেশীরভাগ কোম্পানির শেয়ারের দর কমে যাওয়ায় বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্সের পতন হয়েছে ১৪.৮৮ পয়েন্ট। দিনশেষে সূচক গিয়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৬৪.৪৮ পয়েন্টে। বুধবার সূচক কমেছিল ৯.৯৬ পয়েন্ট। আর গত ৪ দিনে সূচক কমেছে ৭৫ পয়েন্ট। সেখানে লেনদেনে অংশ নেয়া ৩১৯টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৫১টির ও অপরিবর্তিত রয়েছে ৫৪টির দর।

এদিকে লেনদেনের শীর্ষে রয়েছে খুলনা পাওয়ার কোম্পানি। দিনশেষে কোম্পানিটির ১৮ কোটি ৪১ লাখ ৪৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মার লেনদেন হয়েছে ১৪ কোটি ২৭ লাখ ৩৮ হাজার টাকা। ১১ কোটি ৭২ লাখ ২৯ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে শাহজিবাজার পাওয়ার। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে - ইফাদ অটোস, এসিআই, লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মা, বারাকা পাওয়ার, সিঙ্গার বিডি।

ডিএসইর দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : শমরিতা, দেশ গার্মেন্টস, জেমিনি সী ফুড, কাসেম ড্রাইসেল, এনসিসি ব্যাংক মিউচুয়াল ফান্ড, আনালিমা ইয়ার্ন, মিথুন নিটিং, নিটল ইন্স্যুরেন্স, পিএইচপি ১ম মিউচুয়াল ফান্ড ও শাশা ডেনিমস।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : সাভার রিফ্যাক্টরীজ, পেনিনসুলা চট্টগ্রাম, আজিজ পাইপস, মেঘনা সিমেন্ট, ফার ইস্ট ফাইনান্স, শাইন পুকুর সিরামিক, লিগ্যাসি ফুটওয়ার, ফাস ফাইনান্স, শাহজিবাজার পাওয়ার ও মিরাকল ইন্ড্রাস্টিজ।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ২৪.১৭ পয়েন্ট কমে দিনশেষে ৮ হাজার ৪৮৮.৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সেখানে মোট লেনদেন হয়েছে ২৬ কোটি ৫৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : শাহজিবাজার পাওয়ার, এমারেল্ড ওয়েল, মোজাফফর হোসেন স্পিনিং, লাফার্জ সুরমা সিমেন্ট, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, কেডিএস এক্সেসরিজ, ইউনাইটেড পাওয়ার, সিঙ্গার বিডি, বিএসআরএম লিমিটেড ও এসিআই।

সম্পর্কিত:
পাতা থেকে: