মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

নেপালের প্রথম নারী প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভাণ্ডারী

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৫
নেপালের প্রথম নারী প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভাণ্ডারী

জনকণ্ঠ ডেস্ক ॥ ইতিহাসে প্রথমবারের মতো একজন নারী প্রেসিডেন্ট পেল নেপাল। দেশটির ক্ষমতাসীন নেপালের কমিউনিস্ট পার্টির (সংযুক্ত মার্কসবাদী-লেনিনবাদী) ভাইস-চেয়ারপার্সন ৫৪ বছর বয়সী বিদ্যাদেবী ভা-ারী বুধবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন নেপালী কংগ্রেসের কুল বাহাদুর গুরং। বিদ্যাদেবী পেয়েছেন ৩২৭ ভোট আর গুরং পেয়েছেন ২১৪ ভোট। খবর এএফপি, এনডিটিভি ও কাঠমান্ডু পোস্ট অনলাইনের।

নির্বাচনের ফল ঘোষণা করেন পার্লামেন্টের স্পীকার ওনসারি ঘারতি মাগার।

বিদ্যাদেবী এর আগে দেশটির প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি প্রয়াত কমিউনিস্ট নেতা মদন ভা-ারীর স্ত্রী এবং সম্প্রতি ক্যান্সার থেকে সেরে উঠেছেন। নেপালের বর্তমান প্রেসিডেন্ট নেপালী কংগ্রেস দলের রাম বরণ যাদব প্রথম গণপরিষদ নির্বাচনের পর ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন।

অল্প বয়স থেকেই কমিউনিস্ট রাজনীতির সঙ্গে জড়ান বিদ্যাদেবী। অবশ্য দেশটির রাজনীতিতে তিনি তেমন পরিচিত মুখ ছিলেন না। ১৯৯৩ সালে সড়ক দুর্ঘটনায় স্বামীর মৃত্যুর পর নজরে আসেন তিনি। তার দুই সন্তান রয়েছে।

গত ২০ সেপ্টেম্বরে নেপালে নতুন সংবিধান ঘোষণার পর দেশটিতে আবার নতুন করে প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, পার্লামেন্ট স্পীকার এবং ডেপুটি স্পীকার নির্বাচন করা হচ্ছে। ১১ অক্টোবরে নেপালের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন হয়েছেন ক্ষমতাসীন দল সিপিএন-ইউএমএলের কে পি শর্মা অলি।

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৫

২৯/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: