২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মুলারের জোড়া গোলে বেয়ার্নের জয়


স্পোর্টস রিপোর্টার ॥ জার্মান লীগ কাপের বর্তমান চ্যাম্পিয়ন উল্ফসবার্গ। আর সেই উল্ফসবার্গকেই উড়িয়ে দিল বেয়ার্ন মিউনিখ। মঙ্গলবার পেপ গার্ডিওলার শিষ্যরা ৩-১ গোলে হারিয়ে টুর্নামেন্টের তৃতীয় পর্বে জায়গা করে নিয়েছে। আর এই ম্যাচেই জোড়া গোল করেছেন বেয়ার্নের জার্মান ফরোয়ার্ড টমাস মুলার। চার সপ্তাহ আগেও মুখোমুখি হয়েছিল এই দুই দল। আর সর্বশেষ মোকাবেলায় সেই ম্যাচে বেয়ার্ন ৫-১ গোলে উড়িয়ে দিয়েছিল উল্ফসবার্গকে। জার্মান বুন্দেসলিগার সেই ম্যাচে করা ৫ গোলের সবই এসেছিল পোলিশ তারকা রবার্ট লেভানডোস্কির পা থেকে। তবে এবার বেয়ার্নকে জয়ের পথ দেখালেন মুলার।

ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত খেলে বুন্দেসলিগার চ্যাম্পিয়নরা। প্রথমার্ধেই তিন গোল আদায় করে নেয় জার্মান লীগ কাপে গত আসরের ফাইনালিস্টরা। ম্যাচ শুরুর ১৫ মিনিটে গোলের সূচনা করেন বেয়ার্নের ব্রাজিলিয়ান উইঙ্গার ডগলাস কস্তা। বক্সের বাইরে থেকে চমৎকারভাবে গোল করে সমর্থকদের উচ্ছ্বাসে ভাসার সুযোগ করে দেন তিনি। এরপরই মুলার শো। ২০ ও ৩৪ মিনিটে বাঁপ্রান্ত দিয়ে লেফটব্যাক ডেভিড আলাবার ক্রসের দুটি বল দারুণভাবে কাজে লাগিয়ে প্রতিপক্ষের জালে জড়ান মুলার। এর ফলে ৩-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে আক্রমণাত্মক মেজাজে খেলা বেয়ার্ন। তবে দ্বিতীয়ার্ধে কিছুটা নিষ্প্রভ হয়ে পড়ে গার্ডিওলার শিষ্যরা। ম্যাচের শেষদিকে উল্ফসবার্গের মিডফিল্ডার ম্যাক্সিমিলান আর্নল্ড কয়েকটি গোলের সুযোগ সৃষ্টি করেন। যেখন থেকে একটি সুযোগ শেষ মিনিটে কজে লাগাতে সক্ষম হন আন্দ্রে শুরলি। ৯০ তম মিনিটে জার্মান উইঙ্গারের এই গোলটি পরাজয়ের ব্যবধান কমানো ছাড়া আর কোন কাজে আসেনি।

জার্র্মানির অপ্রতিদ্বন্দ্বী দল বেয়ার্ন মিউনিখ। বুন্দেসলিগে টানা তিনবার শিরোপা জয়ের স্বাদ পেয়েছে তারা। এবারও লীগের পয়েন্ট তালিকার শীর্ষস্থান অক্ষুণœœ রেখে শিরোপা জয়ের দিকে এগুচ্ছে। কিন্তু গত লীগ কাপের ফাইনালে এই উল্ফসবার্গের কাছে হেরেই রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। এবার যেন সেই হারানো শিরোপা জয়ের লক্ষেই এগুচ্ছে বেয়ার্ন মিউনিখ। ম্যাচ শেষে দলের অধিনায়ক ফিলিপ লাম খেলোয়াড়দের পারফর্মেন্সে সন্তুষ্ট প্রকাশ করেছেন। এ বিষয়ে তিনি বলেন, ‘প্রথমার্ধে আমাদের প্রদর্শনী ছিল চমক জাগানো। কিন্তু দ্বিতীয়ার্ধে তা ধরে রাখতে পারিনি। তবে এমন জয়ে আমরা খুবই সন্তুষ্ট।’ আর উল্ফসবার্গের কোচ ডিয়েটর হেকিং বলেন, ‘প্রথমার্ধের খেলা সম্পর্কে বেশি কিছু বলার কোন সুযোগ নেই। এ সময় বেয়ার্ন যদি আরও কয়েক জোড়া গোল করত তাতেও আমাদের অভিযোগ দেয়ার কিছু ছিল না।’

পাকিস্তান লীগে সাঙ্গাকারা

স্পোর্টস রিপোর্টার ॥ বহুল আলোচিত পাকিস্তান সুপার লীগে (পিএসএল) খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তুখোড় লঙ্কান তারকা কুমার সাঙ্গাকারা। পিসিএলের গবর্নিং কাউন্সিলের চেয়ারম্যান নাজাম শেঠী বলেন,‘সাঙ্গাকারা একজন বিশ্বমানের ক্রিকেটার। তাকে পেয়ে আমার উচ্ছ্বসিত। পিএসএলে তার অন্তর্ভুক্তি আমাদের অনুপ্রাণিত করবে, নিলামও জমে উঠবে।’ আগামী ৪-২৪ ফেব্রুয়ারি আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাওয়া প্রথম পিএসএলে অংশ নিতে এ পর্যন্ত অনেক বিদেশী খেলোয়াড় চুক্তিতে স্বাক্ষর করেছেন। পাঁচ ফ্রাঞ্চাইজি নিয়ে টি২০ ঘারানার টুর্নামেন্টটি দুবাই ও শারজায় অনুষ্ঠিত হবে। দলগুলো হচ্ছেÑ কোয়েটা, লাহোর, পেশোয়ার, করাচী ও ইসলমাবাদ।

ফিরছেন অশ্বিন

স্পোর্টস রিপোর্টার ॥ সুস্থ হয়ে টেস্টে ফিরতে আশাবাদ ব্যক্ত করেছেন রবিচন্দ্রন অশ্বিন। সময়ের সেরা ভারতীয় স্পিনার বলেন, ‘শীঘ্রই আমি পুরোপুরি ফিট হয়ে উঠব। আশা করি টেস্ট খেলব এবং সিরিজে ভাল বলও করতে পারব।’ ৫ নবেম্বর মোহালিতে শুরু হবে চার ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। এর আগে ঘরের মাটিতে প্রথমবারের মতো অতিথি দক্ষিণ আফ্রিকার কাছে টি২০-ওয়ানডে দুই সিরিজেই হারে মোড়ল ভারত। কানপুরের প্রথম ওয়ানডেতে পিঠের ব্যথায় সিরিজের বাকি ম্যাচ থেকে ছিটকে যান অফস্পিনার অশ্বিন। চোট গুরুতর না হওয়ায় টেস্টে ফিরছেন তিনি।

সম্পর্কিত:
পাতা থেকে: