২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

চ্যাম্পিয়ন চেলসি ও আর্সেনালের বিদায়


স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ লীগ কাপ (ক্যাপিটাল ওয়ান কাপ) ফুটবল থেকে বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন চেলসি ও আর্সেনাল। মঙ্গলবার রাতে চতুর্থ পর্বের নিজ নিজ ম্যাচে হার মানে দ্য ব্লুজ ও গানার্সরা।

প্রিমিয়ার লীগের মতো লীগ কাপেও ব্যর্থ হওয়ার কারণে চেলসির কোচ পদ থেকে জোশে মরিনহো ছাঁটাই হতে পারেন বলে আবারও গুঞ্জন রটেছে। স্টোক সিটির কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিয়েছে চেলসি। দ্বিতীয় সারির দল শেফিল্ড ওয়েডনেসডের কাছ শোচনীয়ভাবে ৩-০ গোলে হেরেছে ইপিএলে দারুণ ছন্দে থাকা আর্সেনাল। স্টোকের বিপক্ষে পরশু রাতে চতুর্থ পর্বের ম্যাচে নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে সমতা থাকার পর টাইব্রেকারে ৫-৪ গোলে হেরে যায় বর্তমান চ্যাম্পিয়ন চেলসি।

নির্ধারিত সময়ই হারের পথে ছিল চেলসি। শেষ সময়ে গোল করে সে যাত্রা ব্লুজদের রক্ষা করেন লোইক রেমি। অতিরিক্ত সময়ে দশ জনের স্টোক সিটির জালে গোল করতে পারেনি চেলসি। টাইব্রেকারে শেষ পেনাল্টিতে ইডেন হ্যাজার্ড গোল করতে না পারায় আর শেষ রক্ষা হয়নি। আইরিশ মিডফিল্ডার জন ওয়ল্টারের ৫২ মিনিটে দুর্দান্ত শটে স্টোক সিটি এগিয়ে যায়। ইনজুরি আক্রান্ত দিয়াগো কোস্তার স্থানে খেলতে নামা লোইক রেমি ইনজুরি সময়ে গোল পরিশোধ করলে স্বস্তি ফিরে আসে চেলসি শিবিরে। অতিরিক্ত সময় কোন দলই আর কোন গোল করতে না পারায় ম্যাচের ভাগ্য নির্ধারিত হয় টাইব্রেকারে। নয় পেনাল্টি শট ভালভাবেই জালে জড়ালে কোন দলই আত্মবিশ্বাস পাচ্ছিল না। কিন্তু ফর্মহীনতায় ভুগতে থাকা হ্যাজার্ডের ১০ম শটটি আটকে দিয়ে স্টোক গোলরক্ষক জ্যাক বাটল্যান্ড চেলসিকে মৌসুমের নবম হারের লজ্জায় ডোবান।

এরপরও দলের পারফর্মেন্সের পক্ষে কথা বলেছেন চাপে থাকা কোচ জোশে মরিনহো। তিনি বলেন, খেলোয়াড়রা যা করেছে এটা খেলারই একটি অংশ। কিছু কিছু মানুষ খেলোয়াড়দের সম্পর্কে যা বলে বা লিখে সেটা আসলেই মানা যায় না। হয়ত তারা আমার খেলোয়াড়দের নিজেদের মতো করে চিন্তা করে। কিন্তু আমার খেলোয়াড়রা মোটেই তা নয়, তারা জয়ের জন্য শতভাগ চেষ্টা করে। শনিবার প্রিমিয়ার লীগে ওয়েস্টহ্যামের কাছে ২-১ গোলে পরাজিত হওয়ার পর আবারও পরাজয়ে দারুণ হতাশ চেলসি সমর্থকরা। পাশাপাশি ম্যাচটিতে রেফারির সিদ্ধান্তের বিরোধিতা করায় মরিনহোকে দ্বিতীয়ার্ধে ডাগআউট ছেড়ে স্ট্যান্ডে চলে যেতে হয়েছিল। এর ফলে আগামী শনিবার লিভারপুল সফরে পর্তুগীজ কোচ যে দারুণ চাপে থাকবেন তাতে কোন সন্দেহ নেই।

১০ ম্যাচে মাত্র তিন জয় নিয়ে বর্তমানে লীগ টেবিলে ১৫তম স্থানে চেলসি। চ্যাম্পিয়ন্স লীগে গ্রুপে তাদের অবস্থান তিন নম্বরে। এ কারণেই ইতোমধ্যেই ব্রিটিশ সংবাদমাধ্যম বলছে, দ্রুত পরিস্থিতির পরিবর্তন না হলে মরিনহোকে হয়ত বা চেলসির হটসিটটি ছেড়ে দিতে হতে পারে। হিলসবোরোতে আর্সেন ওয়েঙ্গারের শিষ্যরা ম্যাচে শুধু পরাজিতই হয়নি, তারকা দুই মিডফিল্ডার এ্যালেক্স অক্সলেডি-চেম্বারলেইন ও থিও ওয়ালকটকে প্রথমার্ধেই হারিয়ে দুশ্চিন্তায় পড়ে তারা। বিরতির ঠিক আগে লুকাস হুয়াও স্বাগতিকদের ব্যবধান দ্বিগুণ করেন। দ্বিতীয়ার্ধের শুরুতে ৫১ মিনিটে স্যাম হাচিনসন দলের জয় নিশ্চিত করেন। লীগ কাপে এখন পর্যন্ত শিরোপার স্বাদ না পাওয়া আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার গত শনিবার এভারটনের বিপক্ষে ২-১ গোলে জয়ের ম্যাচটি থেকে আটটি পরিবর্তন করে মূল দল সাজিয়েছিলেন। এজন্য ম্যাচ শেষে তাকে সমালোচনাও শুনতে হয়েছে। তবে ওয়েঙ্গার স্বীকার করেছেন দলের তরুণদের উপর তিনি একটু বেশিই আস্থা রেখেছিলেন। কিন্তু এই পর্যায়ের ম্যাচের জন্য তারা কেউই প্রস্তুত নয়।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: