মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

শচীন-ওয়ার্নের চাওয়া

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ পুরনো দাবিটাকেই নতুন করে সামনে আনলেন শচীন টেন্ডুলকর ও শেন ওয়ার্ন। দুই জীবন্ত কিংবদন্তির চাওয়া বিশ্ব ক্রীড়াঙ্গনের ঐতিহ্যবাহী আয়োজন অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত হোক। বিশেষ করে টি২০ ফরমেটের ছোট্ট পরিসর। পক্ষে যুক্তিও তুলে ধরেছেন তারা। ভারতীয়দের ক্রিকেট ঈশ্বর শচীন যেমন বলেছেন, ‘আমার মনে হয় অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত হলে সেটা হবে দারুণ এক উদ্যোগ। আর টি২০ ফরমেটটা এর সঙ্গে দারুণ মানিয়ে যাবে।’

বিষয়টার ব্যাখ্যা দিতে গিয়ে ব্যাট হাতে ১শ’ সেঞ্চুরি হাঁকানো একমাত্র ব্যাটসম্যান আরও যোগ করেন, ‘টি২০ ফরমেটের ক্রিকেট অন্য যে কোন খেলার মতো মাত্র তিন ঘণ্টার মধ্যে শেষ হয়ে যাবে। তাই কেউ খেলা দেখে আবার নিজের কাজ করতে পারবেন।’ শচীনের সঙ্গে সুর মিলিয়েছেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার লেগস্পিন লিজেন্ড বলেন, ‘সত্যি বলতে আমি ক্রিকেটকে অলিম্পিক স্পোর্টস হিসেবে দেখার জন্য মুখিয়ে আছি।’ আগামী মাসেই আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার সঙ্গে (আইওসি) কর্তাদের সঙ্গে এ বিষয়ে কথা বলতে সভায় বসবেন আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)।

বিশ্বজুড়ে ফুটবল এগিয়ে থাকলেও উপমহাদেশে জনপ্রিয়তা ক্রিকেটই শীর্ষে। এই অঞ্চলে ক্রিকেটের ভক্ত-অনুরাগী দিন দিন বেড়েই চলেছে। ক্রিকেট অন্তর্ভুক্ত হলে খেলাটির মর্যাদা যেমন বাড়বে, তেমনি উপমহাদেশের বিশাল জনগোষ্ঠী অলিম্পিক দেখতে টিভির পর্দায় চোখ রাখবে। বাড়বে স্পন্সর মানি ও টিআরপি। সব মিলিয়ে বিষয়টা অনেক দিন ধরেই আলোচিত। সাড়ে সাত ঘণ্টার ওয়ানডে দেখতে দর্শকদের প্রায় সারাদিন নষ্ট হয়ে যায়।

এতদিন তাই ইচ্ছা থাকলেও ওআইসি খেলাটিকে অন্তর্ভুক্ত করতে পারেনি। এখন সময় বদলেছে। টেস্ট-ওয়ানডের তুলনায় ছোট্ট ফরমেটে টি২০ ক্রিকেট হয়ে উঠেছে অনেকে জনপ্রিয়। সুতরাং আসন্ন ওই সভায় অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির দারুণ সম্ভাবনা থাকছে।

শচীন-ওয়ার্নের একসঙ্গে সুর তোলার গুরুত্ব কম নয়। অবসরে গেলেও বিশ্ব ক্রিকেটে দুই কিংবদন্তির জনপ্রিয়তায় এতটুকু ভাটা পড়েনি। যার বড় প্রমাণ বিশ্বজুড়ে সাবেক ক্রিকেটারদের নিয়ে মাস্টার্স চ্যাম্পিয়ন্স লীগ টি২০ (এমসিএল)। এমসিএলে অংশ নিতে ক’দিন আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকেই অবসর নিয়েছেন ভারতীয় তারকা বীরেন্দর শেবাগ! গ্রেট শচীন-ওয়ার্নের উদ্যাগে অনুষ্ঠিত হতে যাওয়া এমসিএলে সুযোগ পেতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া বাধ্যতামূলক। অবসরে যাওয়া এক ঝাঁক রথী-মহারথীকে নিয়ে আগামী জানুয়ারিতে অনুষ্ঠিত হবে এমসিএল। শচীন, ওয়ার্ন, এ্যাডাম গিলক্রিস্ট, কুমার সাঙ্গাকারা, ব্রায়ান লারা, ওয়াসিম আকরাম, জ্যাক ক্যালিস, মুত্তিয়া মুরলিধরন, মাহেলা জয়াবর্ধনের, শেবাগসহ সব সাবেক তারকা ক্রিকেটার তাতে অংশ নেবেন।

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৫

২৯/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: