মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৮ আগস্ট ২০১৭, ৩ ভাদ্র ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

শারাপোভার টানা দ্বিতীয় জয়

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৫
শারাপোভার টানা দ্বিতীয় জয়
  • ডব্লিউটিএ ফাইনালস

স্পোর্টস রিপোর্টার ॥ জয়ের ধারায় শারাপোভা। ডব্লিউটিএ ফাইনালসে টানা দ্বিতীয় জয় তুলে নিলেন রাশিয়ান তারকা। মঙ্গলবার তিনি ৬-৪ এবং ৬-৪ গেমে পরাজিত করেন রোমানিয়ার সিমোনা হ্যালেপকে। সেইসঙ্গে নতুন একটি মাইলফলকও স্পর্শ করলেন মাশা। ডব্লিউটিএ ফাইনালসে ক্যারিয়ারের ২০তম ম্যাচ জয়ের স্বাদ পেলেন তিনি। মৌসুমের শেষ মেজর এই টুর্নামেন্টে বর্তমানে শারাপোভার অবস্থান ২০-১০।

বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের তিন নম্বরে অবস্থান শারাপোভার। আর হ্যালেপ আছেন দুইয়ে। শীর্ষ তারকা সেরেনা উইলিয়ামস এই ইভেন্টে খেলছেন না। যে কারণে সিমোনা হ্যালেপই ডব্লিউটিএ ফাইনালসের শীর্ষ বাছাই। তাই হ্যালেপকে হারিয়ে যেন দারুণ রোমাঞ্চিত মাশা। এ বিষয়ে ম্যাচ শেষের সাক্ষাতকারে রাশিয়ান টেনিসের গ্ল্যামারগার্ল বলেন, ‘বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের দুই নাম্বারে অবস্থান করছেন হ্যালেপ। আর তার মতো একজন খেলোয়াড়কে হারাতে পেরে আমি খুবই সন্তুষ্ট।’ পাঁচ গ্র্যান্ডসøামের মালিক শারাপোভা। আর এখন পর্যন্ত মেজর কোন টুর্নামেন্টের শিরোপাই জিততে পারেননি হ্যালেপ। তারপরও রোমানিয়ার এই তারকার বিপক্ষে জিতে শারাপোভা কেন নিজেকে সন্তুষ্ট মনে করছেন? এমন প্রশ্ন জাগতে পারে অনেকেরই মনে। কিন্তু এর পেছনে যথেষ্ট কারণও আছে।

শারাপোভা শেষ কোন পূর্ণাঙ্গ ম্যাচ খেলেছেন প্রায় পাঁচ মাস আগে। উইম্বল্ডনের সেমিফাইনালে। এরপর মৌসুমের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ইউএস ওপেন থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন। চোটের কারণে খেলতে পারেননি চায়না ওপেনেও। কিন্তু মাঝে কোর্টে ফেরার চেষ্টা করেছিলেন উহান ওপেনে। দুর্ভাগ্য রুশ সুন্দরীর। সেখানেও চোট তার পিছু ছাড়েনি। উহান ওপেনে নিজের প্রথম ম্যাচের প্রথম সেটে খেললেও শেষ করতে পারেননি দ্বিতীয় সেট। ইনজুরিতে পরে শেষ পর্যন্ত বাধ্য হন রিটায়ার্ড করতে। এরপর ডব্লিউটিএ ফাইনালে তার প্রথম কোন প্রতিযোগিতামূলক লড়াই।

টেনিসের চার গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের পরই বিবেচনা করা হয় ডব্লিউটিএ ফাইনালসকে। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আট প্রমীলা খেলোয়াড় অংশ নেন এই ইভেন্টে। যে কারণে সকলেই নিজের সেরাটা দিতে মরিয়া। শারাপোভা এখানে দারুণভাবেই শুরু করেন। প্রথম ম্যাচে সহজেই পরাজিত করেন পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কাকে। এবার সিমোনা হ্যালেপের বিপক্ষে টানা দ্বিতীয় জয় তুলে নিলেন তিনি। তবে জয়টা সহজে আসেনি তার। এ বিষয়ে তার অভিমত হলো, ‘প্রকৃতপক্ষে বেশ কঠিন লড়াইয়ের পরই এই জয়। এই সময়ই আমাকে মনে করিয়ে দিয়েছে যে দীর্ঘদিন কোর্টের বাইরে ছিলাম আমি। আসলে বিশ্বের ২ নাম্বার তারকার বিপক্ষে জয়টা এসেছে অনেক কষ্টের পর। ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্তই লড়াই করতে হয়েছে আমাকে।’

টেনিস কোর্টে সময়টা দারুণ কাটছে সিমোনা হ্যালেপেরও। মেজর কোন শিরোপা জিততে না পারলেও বছরের প্রায় সবকটি টুর্নামেন্টেই নিজেকে মেলে ধরছেন দারুণভাবে। ডব্লিউটিএ ফাইনালসের প্রথম ম্যাচেও তিনি ইতালির ফ্লাভিয়া পেনেত্তাকে পরাজিত করে দুর্দান্ত শুরু করেছিলেন। কিন্তু শারাপোভার বিপক্ষেই জয়রথ থেমে যায় তার। তবে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন জয়ের জন্য সবকিছুই করেছেন কোর্টে। এ বিষয়ে রোমানিয়ান তারকার মন্তব্য হলো, ‘আমার সম্ভাব্য সব চেষ্টাই করেছি। ম্যাচের শেষ পর্যন্তই তার বিপক্ষে লড়াই করেছি। এবারও যেন একই গল্প। জয়ের খুব কাছাকাছি গিয়েও হারতে হয়েছে। কিন্তু নিজেকে জয়ে ফেরানোর জন্য আমি আরও কঠোর পরিশ্রম করব। এই হার থেকে শিখলাম যে আমাকে আরও ভাল করতে হবে।’ আজ শারাপোভার প্রতিপক্ষ ইতালিয়ান তারকা ফ্লাভিয়া পেনেত্তা। ইউএস ওপেনে স্বদেশী রবার্টা ভিঞ্চিকে হারিয়ে চ্যাম্পিয়ন হন পেনেত্তা। কিন্তু ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডসøাম জয়ের স্বাদ পাওয়ার পর নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। আজ তার বিপক্ষে জিতলেই শেষ চারে জায়গা করে নেবেন শারাপোভা। মঙ্গলবার দিনের অন্য ম্যাচে পেত্রা কেভিতোভা ৭-৫ এবং ৭-৫ গেমে হারান চেক প্রজাতন্ত্রের লুসি সাফারোভাকে।

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৫

২৯/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: