২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ২ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

নাম তার ঘড়ি ইয়াছিন


বিশ্বজিৎ মনি, নওগাঁ ॥ অবিশ্বাস্য হলেও সত্যি। ঘড়ি ছাড়াই হাতের কব্জির দিকে তাকিয়েই প্রকৃত সময় বলে দিতে পারেন নওগাঁর রাণীনগরের তরকারি ব্যবসায়ী ইয়াছিন। সকাল-দুপুর, বিকেল-সন্ধ্যা কিংবা রাতে যে কোন সময় তার কাছে জানতে চাওয়া হলে তিনি বলে দেন, এখন সময় কত! তার বলা সময় হুবহু ঘড়ির কাঁটার সঙ্গে মিলে যায়। তাই সবার কাছে তিনি এখন ‘ঘড়ি ইয়াছিন’ নামে পরিচিত।

রাণীনগর উপজেলার রাতোয়াল গ্রামের বাসিন্দা ইয়াছিন আলী। পেশায় কাঁচামাল ব্যবসায়ী। প্রায় ৩০ বছর ধরে এ ব্যবসা করে জীবিকা নির্বাহ করে আসছেন। সংসারে চার ছেলে ও পাঁচ মেয়ে। ওই গ্রামের শোলারপাড়ে সরকারের খাস জমিতে বসতি গড়ে কোন রকমে মাথা গোঁজার ঠাঁই করে নিয়ে বসবাস করছেন। তার ওই বসবাসের স্থানটুকু এখন ইয়াছিনপুর নামে পরিচিত হয়ে উঠেছে। ইয়াছিন আলী জানান, তিনি ২৪-২৫ বছর আগে মেঠোপথে সাইকেল করে কাঁচা সবজি বিক্রি করে বাড়ি ফিরছিলেন। এ সময় তার হাতেও দামি ঘড়ি ছিল। রাস্তার পাশ দিয়ে ঘড়ি পরে যাচ্ছিলেন এক বয়স্ক লোক। কৌতূহল বশত ইয়াছিন ওই লোককে জিজ্ঞাসা করেন, তোমার ঘড়িতে এখন সময় কত? কিন্তু ওই লোক সময় জানাতে পারেনি। সেই থেকে ইয়াছিন ঘড়ি পড়া বাদ দিয়ে দেন। তিনি প্রতিজ্ঞা করেন, আর ঘড়ি পরবেন না। ঘড়ি ছাড়াই সময় নিশ্চিত করবেন। যেই পণ, সেই কাজ। ক্রমেই ঘড়ি না দেখেই ইয়াছিন নিখুঁত সময় নির্ণয় করার সাধনা করতে থাকেন। মাত্র তিন থেকে ৬ মাসের মধ্যে রপ্ত করে ফেলেন ঘড়ি না দেখে নিখুঁত সময় বলে দেয়ার কৌশল।

কলেজ ভবনের ভিত্তি স্থাপন

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ লৌহজংয়ে মেদিনী ম-ল গার্লস কলেজের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। বুধবার দুপুরে ফলক উন্মোচন করেন জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল। ১ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে ৪ তলাবিশিষ্ট ভবনটি বাস্তবায়ন করবে শিক্ষা প্রকৌশল অধিদফতর। কলেজটির অধ্যক্ষ রোজিনা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেনÑ নির্মাণ কমিটির আহ্বায়ক আবুল বাশার, ইএনও খালেকুজ্জামান প্রমুখ।

নৌকাবাইচ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ উজিরপুর উপজেলার হারতা এলাকার সন্ধ্যা নদীর শাখা কচা নদীতে ১৫৪তম নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সংসদ সদস্য এ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস প্রধান অতিথি হিসেবে মঙ্গলবার সন্ধ্যায় নৌকাবাইচ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এতে ৯টি দল অংশগ্রহণ করে। হিন্দু সম্প্রদায়ের লক্ষ্মীপূজা উপলক্ষে ১৫৪ বছর থেকে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।