১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পরিত্যক্ত ভবনেই ঝুঁকি নিয়ে শিশুদের বাস


স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী সরকারী শিশু পরিবার নানা সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে। খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে প্রতিষ্ঠানটির কার্যক্রম। পরিত্যক্ত ভবনেই বাস করছে ৭৭ শিশু। জনবল কাঠামোতে ২৭ পদের বিপরীতে আছেন ১৭ জন। এই প্রতিষ্ঠানে কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক ভবন না থাকলেও ভাড়া জটিলতা রয়েছে। কিন্তু নেই শিক্ষার্থীদের বিভিন্ন ট্রেডের সেড, সংযোগ নেই বিদ্যুতের।

রাজশাহী শহর থেকে সাত কিলোমিটার উত্তরে পবা উপজেলার বায়া বাজার এলাকায় রাজশাহী-নওগাঁ মহাসড়কের পাশে রাজশাহী শিশু পরিবার অবস্থিত। ১৯৫৮ সালে ৩০ বিঘা জমির ওপর এই প্রতিষ্ঠানটি গড়ে ওঠে। প্রতিষ্ঠানটির অনুমোদিত আসন সংখ্যা ৪৫০। বরাদ্দকৃত আসন সংখ্যা ১৭৫ জন থাকলেও বর্তমানে রয়েছে মাত্র ৭৭ জন। শূন্য পড়ে রয়েছে আরও ৯৮ আসন। খোঁজ নিয়ে জানা গেছে, এখানে কর্মকর্তা-কর্মচারীদের বেশিরভাগের পদ শূন্য। শিশুসদনে তত্ত্বাবধায়ক, সহকারী তত্ত্বাবধায়ক, একজন কারিগরি প্রশিক্ষক, মেট্রোন-কাম নার্স ও এমএলএসএসের পদ দীর্ঘদিন ধরে শূন্য। শিশুসদন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য কোন সুইপার বা ঝাড়ুদার নেই।

জানা গেছে, অফিসে পিয়নের কাজ থেকে শুরু করে রান্নার কাজসহ বেশিরভাগ কাজ এখানকার শিশুদের দিয়েই করানো হয়। এখানে কোন আবাসিক ভবন নেই। নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, এখানে প্রাক বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্রটিতে বিদ্যুত সংযোগ নেই। হাঁস, মুরগি পালন ট্র্রেডের সেড নেই। কক্ষ না থাকায় ইলেকট্রিক, সেলাই প্রশিক্ষণ ও ওয়েল্ডিং প্রশিক্ষণের যন্ত্রপাতি বেশিরভাগ ক্ষেত্রে অকেজো হয়ে পড়ে থাকে।

সবচেয়ে বড় সমস্যা দেখা দিয়েছে, আবাসিক ভবনে। ১৯৭০ সালে নির্মিত ভবনটি পরিত্যক্ত হয়েছে অনেক আগেই। ভবনের ছাদের পলেস্তারা খসে পড়েছে। এরই মধ্যে চলছে ক্লাস। ওই ভবনেই চলছে প্রতিষ্ঠানের দাফতরিক কার্যক্রম।

হাতিয়ায় ছাত্রলীগের বিক্ষোভ, নতুন কমিটি অবাঞ্ছিত

সংবাদদাতা, হাতিয়া নোয়াখালী, ২৮ অক্টোবর ॥ নোয়াখালীর হাতিয়া উপজেলায় ছাত্রলীগের উদ্যোগে বুধবার দুপুরে বিক্ষোভ সমাবেশ ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে নতুন কমিটিকে হাতিয়ায় অবাঞ্ছিত ঘোষণা করেন বর্তমান আহ্বায়ক কমিটি। লিখিত বক্তব্যে বর্তমান ছাত্রলীগের আহ্বায়ক মহিউদ্দিন মুহিন এ ঘোষণা দেন।

এ সময় তিনি আরও জানান, ছাত্রলীগের গঠনতন্ত্রকে অমান্য করে জেলা কমিটি কোনরকম সম্মেলন ও আহ্বায়ক কমিটির সঙ্গে যোগাযোগ ছাড়া এ কমিটি ঘোষণা দেন। নোয়াখালী সদর আসনের এমপি একরামুল করিম চৌধুরী হাতিয়ার রাজনীতিতে হস্তক্ষেপ করছেন এবং তার মনগড়া এ কমিটি করিয়ে নিয়েছেন। সংবাদ সম্মেলনে তিনি আরও ঘোষণা দেন, অনতিবিলম্বে এ কমিটি প্রত্যাহার করা না হলে আরও কঠিন কর্মসূচী দেয়া হবে। জানা যায়, জেলা ছাত্রলীগ মঙ্গলবার রাতে হাতিয়া উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটির সঙ্গে যোগাযোগ না করে ৫১ সদস্য বিশিষ্ট একটি নতুন কমিটির ঘোষণা দেন।

সিলেটে ব্যবসায়ীর তিন লাখ টাকা ছিনতাই

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ ওসমানীনগর উপজেলার শেরপুরে এক পাথর ব্যবসায়ীর ৩ লক্ষ টাকা ছিনতাই হয়েছে। ছিনতাইকারীর হামলায় আহত ব্যবসায়ী সত্তার মিয়াকে এলাকাবাসী উদ্ধার করে সিলেট ওসমানী হাসপাতালে ভর্তি করেন। সত্তার মিয়া আলীপুর গ্রামের মৃত মোবারক মিয়ার ছেলে। মঙ্গলবার রাত ১০টায় প্রতিদিনের মতো ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে আলীপুরের বাড়িতে ফেরার পথে দলবদ্ধ ছিনতাইকারী রাস্তায় তাকে মারধর করে ৩ লাখ টাকা ছিনিয়ে নেয়।