২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

চট্টগ্রাম কাস্টমসকে পূর্ণাঙ্গ অটোমেশনের প্রস্তাব বিজিএমইএ’র


স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ২০২১ সালে ৫০ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে চট্টগ্রাম কাস্টমসে পূর্ণাঙ্গ অটোমেশন পদ্ধতি বাস্তবায়ন প্রয়োজন। এছাড়া একই দিনে এফসিএল কন্টেনার খালাস ও পোশাক শিল্পের পণ্য খালাসে দ্বিতীয় শুল্কায়ন পদ্ধতি অনুসরণের প্রস্তাবনা রয়েছে দেশের পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএয়ের। মঙ্গলবার বিজিএমইএয়ের নব নির্বাচিত প্রথম সহ-সভাপতি মঈনউদ্দিন আহমদ মিন্টুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার হোসেন আহমদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ প্রস্তাব তুলে ধরেন। একইসঙ্গে তিনি পোশাক শিল্পের আমদানি-রফতানি কার্যক্রম সহজীকরণ ও দ্রুততার সঙ্গে সম্পাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য শুল্ক ভবনের সকল কর্মকর্তার প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন। বিজিএমইএয়ের এ নেতা বলেন, কাস্টমস্ ও বন্দরের কার্যক্রমের মধ্যে সমন্বয় করে একইদিনে এফসিএল কন্টেনার খালাস, পোশাক শিল্পের পণ্য চালান খালাসে দ্বিতীয় শুল্কায়ন পদ্ধতি করা গেলে সামগ্রিক প্রক্রিয়ায় আরও গতিশীলতা আসবে। তিনি এনবিআর ও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অমান্য করে ব্যাংকের এনডোর্স ব্যতীত রফতানিপণ্য বেআইনীভাবে ডেলিভারিতে সংশ্লিষ্ট ফ্রেইট ফরওয়ার্ডাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। এছাড়া পোশাক শিল্প সংশ্লিষ্ট কার্যক্রম অধিকতর সহজীকরণে তিনি কাস্টমস্, বিজিএমইএ, চেম্বার ও সিএ্যান্ডএফ এজেন্ট, শিপিং এজেন্ট এবং ফ্রেইট ফরওয়ার্ডদের মধ্যে যৌথ সভা আহ্বান করার অনুরোধ করেন।

মুক্তিযোদ্ধাদের জন্য সোনালী ব্যাংকের ঋণ কর্মসূচী চালু

দেশের সর্ববৃহৎ বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংক লিমিটেড সরকারী ভাতাপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের জন্য সহজ শর্তে ঋণ কর্মসূচী চালু করেছে। বিশেষ এই ঋণ কর্মসূচী সর্বোচ্চ দুই লাখ টাকা পর্যন্ত ধার্য করা হয়েছে। এই উপলক্ষে সোনালী ব্যাংক কর্তৃপক্ষ ১৫ অক্টোবর একটি সার্কুলার জারি করেছে। সোনালী ব্যাংকের সকল শাখা থেকে সম্মানিত মুক্তিযোদ্ধারা এই ঋণ সুবিধা গ্রহণ করতে পারবেন। এসএমই বা ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থাপন এবং ব্যবসায় যেমন-মনিহারী বা মুদি ব্যবসা, ফার্মেসি ব্যবসা, মৎস্য চাষ, কৃষিজাত পণ উৎপাদন, মোবাইল ফোন ব্যবসা, আইটি সংশ্লিষ্ট ব্যবসা, গবাদি পশুপালনসহ বিভিন্ন এসএমই খাতে এই ঋণ কর্মসূচী চালু করা হয়। সরকারী ভাতাপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যবৃন্দ এই ঋণ সুবিধা সহজশর্তে গ্রহণ করতে পারবেন। সোনালী ব্যাংক লিমিটেড এই কর্মসূচী ব্যাংকের সিএসআর বা সামাজিক দায়বদ্ধতার কর্মসূচীর অংশ আওতায় এই বিশেষ ঋণ কর্মসূচী চালু করেছে। -বিজ্ঞপ্তি

ইন্দোনেশিয়া ট্রান্স প্যাসিফিক অংশীদারি চুক্তিতে আসতে আগ্রহী

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২৫ কোটি জনসংখ্যার দ্বীপ রাষ্ট্র ইন্দোনেশিয়া ট্রান্স প্যাসিফিক অংশীদারি চুক্তির আওতায় আসতে আগ্রহী বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো। ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে এক বৈঠকে তিনি আরও বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশটি টিপিপি চুক্তির আওতায় আসলে তা এশিয়ার বাণিজ্যে ফলপ্রসূ ভূমিকা রাখবে। এ সময় ইন্দোনেশিয়াকে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এবং কূটনৈতিক অংশীদারি দেশ হিসেবে অভিহিত করেন বারাক ওবামা। বৈঠকে জলবায়ু পরিবর্তন, ইন্দোনেশিয়ার জ্বালানি খাত সমৃদ্ধ করার বিষয়ে আলোচনা হয়।