২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

নেট নিউট্রালিটিতে আপত্তি নেই জুকারবার্গের


নেট নিউট্রালিটিতে মোটেই আপত্তি নেই ফেসবুক প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জুকারবার্গের। এ ব্যাপারে দেশে দেশে এখন যে সব আইনকানুন বানানো হচ্ছে, তাকে তিনি আন্তরিকভাবেই সমর্থন করেন বলে জানিয়েছেন। দিল্লীর টাউন হলে আইআইটিতে বুধবার এক প্রশ্নোত্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। খবর এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার।

জুকারবার্গ বলেন, নেট নিউট্রালিটিকে আমি পুরোপুরি সমর্থন করি। বিষয়টিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যা যা করণীয়, তা করতে আমি রাজি। যে আইনই হোক, তাতে আমাদের সায় রয়েছে। তিনি আরও বলেন, আমাদের লক্ষ্য প্রতিটি মানুষের সঙ্গে সম্পর্ক তৈরি করা। না হলে বিশ্বের দ্বিতীয় দেশ হয়ে উঠতে পারবে না ফেসবুক। বিশ্বে এখনও চারশ’ কোটি মানুষ ইণ্টারনেট ব্যবহার করতে পারে না। অনেকের কাছেই সেই সুযোগ পৌঁছায়নি। তাদের কথা ভাবতে হবে। এদিকে মুঘল সম্রাট শাহজাহানের তৈরি শ্বেত মর্মর পাথর দিয়ে তৈরি অসাধারণ স্থাপত্য কর্মটি বারবার দেখার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি। ভারত সফরে এসে মঙ্গলবার আগ্রা থেকে ফেসবুকে তিনি একথা লিখেছেন। স্থানীয় সময় বিকেল ৪টার কিছু পরে জুকারবার্গ তাজমহলের সামনে থেকে তোলা তার একটি ছবি ফেসবুকে পোস্ট করেন। জুকারবার্গ লিখেছেন, ভারতে এসেই এবার তাজমহল দেখার সিদ্ধান্ত নেই। আমি সবসময়ই এটি দেখতে চেয়েছি। যা ভেবেছিলাম এটি তার চেয়েও অনেক বেশি আকর্ষণীয়। মানুষ কিভাবে এ মহল গড়ল তা সত্যিই অবিশ্বাস্য... কতটুকু ভালবাসা থাকলে আমরা এ ধরনের কিছু নির্মাণের প্রেরণা পাব। এটি দেখার জন্য বারবার আমি এখানে আসতে চাই।’

ত্রিপোলিতে কপ্টার ভূপাতিত, নিহত ১২

লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে অন্ততপক্ষে ১২ জন নিহত হয়েছে। দেশটির নিরাপত্তা বাহিনীর সূত্রের বরাতে বিবিসি এই খবর জানিয়েছে।

একটি মিলিশিয়া বাহিনীর মুখপাত্র জানিয়েছে, আল-মায়া উপকূলীয় অঞ্চলে হেলিকপ্টারটিকে গুলি করে নামানো হয়। ঘটনাটিকে প্রতিদ্বন্দ্বী মিলিশিয়া বাহিনীগুলোর বিরোধের ফল বলে মনে করা হচ্ছে। স্থানীয় ব্যাংকের জন্য অর্থ পৌঁছে দিয়ে যাত্রী নিয়ে হেলিকপ্টারটি ত্রিপোলির দিকে ফিরছিল।