২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ভিয়েনায় সিরিয়া বৈঠকে আমন্ত্রিত হচ্ছে ইরান


যুক্তরাষ্ট্র মঙ্গলবার জানিয়েছে, চলতি সপ্তাহে ভিয়েনায় অনুষ্ঠিত সিরিয়া বিষয়ক বহুপাক্ষিক আলোচনায় ইরানকে আমন্ত্রণ জানানো হতে পারে। এর আগে শুক্রবার ভিয়েনার একটি হোটেলে বসে যুক্তরাষ্ট্র, রাশিয়া, তুরস্ক ও সৌদি আরব এই চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকের রূপরেখা ঠিক করেন। সিরিয়ায় সাড়ে চার বছর ধরে চলমান গৃহযুদ্ধ অবসানে এই বৈঠককে বিশেষ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। খবর এএফপি, বিবিসি ও স্টার অনলাইনের।

সিরিয়ার সংঘাতে রাশিয়া প্রথম থেকে সক্রিয় না থাকলে সম্প্রতি সেখানে সক্রিয়ভাবে অংশ নিয়েছে। রাশিয়া ও ইরান সিরিয়ার ঘনিষ্ঠ মিত্র। গৃহযুদ্ধ চলাকালীন সময়ে দেশ দুটি সিরিয়ার শাসক বাশার আল আসাদকে সমর্থন যুগিয়ে এসেছে। সিরিয়া সঙ্কট নিয়ে আলোচনায় তাই দেশ দুটোর বিশেষ করে ইরানের অংশগ্রহণ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশ্লেষকরা। যুক্তরাষ্ট্র এই বৈঠক ৩০ অক্টোবর এগিয়ে আনতে চায়। তবে ভিয়েনা বৈঠকে ইরান আদৌ অংশ নেবে কিনা সেটা এখনও নিশ্চিত নয়। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কিরবি বলেন, ‘বহুজাতিক পক্ষ থেকে ইরানকে আমন্ত্রণ জানানো হবে বলে আশা করছি,’ তবে সবগুলো দেশের পক্ষ থেকে কোন দেশ ইরানের কাছে আমন্ত্রণ পৌঁছে দেবে সেটি পরিষ্কার করে তিনি জানাননি। তবে ভিয়েনায় এই সংলাপের আমন্ত্রণ তারা গ্রহণ করবে কি করবে না সেটা ইরানের ব্যাপার। ইরান এতে অংশ নিলে যুক্তরাষ্ট্র স্বাগত জানাবে বলে পররাষ্ট্র দফতরের মুখপাত্র জানিয়েছেন। কোন সৈন্য পাঠানোর অভিযোগ বরাবরই নাকচ করে আসছে ইরান, যদিও সেখানে দেশটির সিনিয়র কমান্ডাররা মারা গেছেন। সিরিয়া যুদ্ধ প্রসঙ্গে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার সঙ্গে আলোচনার টেবিলে যোগ দিতে প্রথমবারের মতো ইরানকেও আমন্ত্রণ জানানো হতে যাচ্ছে।

ব্লাসফেমি আইন সংশোধনের আহ্বান ধর্মবিরোধী নয়

পাকিস্তান সুপ্রীমকোর্ট সে দেশের ব্লাসফেমি আইন সংশোধন করার আহ্বান ধর্মবিরোধী নয় বলে ঘোষণা করেছে। ব্লাসফেমির মিথ্যা অভিযোগের কারণে যাতে কেউ তদন্ত বা বিচারের সম্মুখীন হতে বাধ্য না হয়, তা নিশ্চিত করতেও রাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে সর্বোচ্চ আদালত। পাঞ্জাব প্রদেশের সাবেক গবর্নর সালমান তাসিরকে হত্যার দায়ে মৃত্যুদ-প্রাপ্ত মমতাজ কাদরির আপীল আবেদন খারিজ করে মঙ্গলবার এক লিখিত নির্দেশ দেয়ার সময় আদালত ওই সব মন্তব্য করে। খবর এক্সপ্রেস ট্রিবিউন অনলাইনের।

সুপ্রীমকোর্টের বিচারপতি আসিফ সাইফ খোজার নেতৃত্বাধীন তিন বিচারকের এক বেঞ্চ কাদরির মৃত্যুদ- রদ করার আবেদন ইতোপূর্বে ৬ অক্টোবর নাকচ করে দেয়। এর আগে এক সন্ত্রাসদমন আদালত প্রথমে ওই মৃত্যুদ- দেয় এবং ইসলামাবাদ হাইকোর্ট তা বহাল রাখে। ব্লাসফেমির অভিযোগকে কেন্দ্র করে ২০১১ সালের ৪ জানুয়ারি তৎকালীন গবর্নর তাসিরকে হত্যা করা হয়।