২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সিলেটে গড়ে তোলা হচ্ছে দ্বিতীয় হাইটেক পার্ক


অর্থনৈতিক রিপোর্টার ॥ সিলেটে গড়ে তোলা হচ্ছে দেশের দ্বিতীয় হাইটেক পার্ক। এ লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সিলেটের কোম্পানীগঞ্জে ১৬৩ একর জমি অধিগ্রহণ করে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে। ২০২১ সালের মধ্যে এই হাইটেক পার্কের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

এই পার্ক বাস্তবায়ন হলে সিলেট অঞ্চলের শিক্ষিত জনগোষ্ঠীর কর্মসংস্থানের দ্বার উন্মোচিত হবে বলে মনে করেন শিক্ষাবিদ জাফর ইকবাল।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় দেশের প্রতিটি বিভাগে একটি করে হাইটেক পার্ক গড়ে তোলার মহাপরিকল্পনা হাতে নিয়েছে। ২০১২ সালে গাজীপুরের কালিয়াকৈরে ২৩২ একর জমির ওপর দেশের প্রথম হাইটেক পার্ক স্থাপনের কাজ শুরু হয়। আর ২০১৩ সালের শেষের দিকে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার খরিতাজুড়ি বিলে দেশের দ্বিতীয় হাইটেক পার্ক স্থাপনের জন্য ১৬৩ একর জমি অধিগ্রহণ করা হয়। ২০২১ সালে ২৬ হাজার জনশক্তির কর্মসংস্থানের লক্ষ্য নিয়েই সিলেট হাইকেট পার্কের উন্নয়ন কাজ চলছে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘এই পার্কে এ অঞ্চলের দক্ষ জনগোষ্ঠীর কর্মসংস্থানের অপার সম্ভাবনা সৃষ্টি হবে। হাইটেক পার্কগুলোতে এগ্রো ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল, মেডিক্যাল সামগ্রী, গার্মেন্টস ও টেক্সটাইল শিল্পের গবেষণা ও উন্নয়ন, তথ্য প্রযুক্তির নতুন নতুন ডিভাইসসহ বিশ্বমানের পণ্য তৈরি হবে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: