২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী


বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ ॥ আজ ২৮ অক্টোবর বুধবার বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের ৪৪ তম শাহাদৎ বার্ষিকী । ১৯৭১ সালের এদিনে তিনে হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে শাহাদৎ বরণ করেন।

এ উপলক্ষ্যে স্থানীয় কলেজ ও শহীদের বাড়িতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল ও কাঙ্গালি ভোজ।

২৬ বছর বয়সে হামিদুর রহমান ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন। ২৮ অক্টোবর মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে দক্ষিনপূর্ব কমলগঞ্জ উপজেলার ধলই সীমান্তে পাক হানাদার বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে তিনি শাহাদৎ বরণ করেন।

এরপর সঙ্গীরা তাঁর লাশ নিয়ে ৩০ কিলোমিটার দূরে দক্ষিণ ভারতের আমবাসা গ্রামের একটি মসজিদের পাশে দাফন সম্পন্ন করেন। ৩৬ বছর পর ২০০৭ সালের ১১ ডিসেম্বর দেহবাশেষ উত্তোলন করে ঢাকার মিরপুরস্থ শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়। প্রতিবছর দিনটি শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়।

উল্লেখ্য, ১৯৪৫ সালে ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলার চাপড়া থানার ডুমুরিয়া গ্রামে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের জন্ম হয়। তাঁর পিতার নাম মরহুম আক্কাচ আলী এবং মাতার নাম মরহুমা কায়ছুন নেছা। ১৯৪৭ সালে ভারত বিভাগের পর তাঁদের পরিবার ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার খর্দ্দখালিশপুর গ্রামে এসে বসবাস শুরু করেন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: