১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

টিআইবি বিএনপির অঙ্গসংগঠন ॥ তোফায়েল


অর্থনৈতিক রিপোর্টার ॥ টিআইবিকে বিএনপির অঙ্গসংগঠন বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। সম্প্রতি তাজিয়া মিছিলে হামলা, দুই বিদেশী হত্যাকা- এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) রিপোর্ট প্রকাশ সব একইসূত্রে গাথা।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ দফতরে শ্রীলঙ্কার নবনিযুক্ত রাষ্ট্রদূত ইয়াসোজা গুনাশেকারার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, টিআইবি কোন রাজনৈতিক সংগঠন নয়। তারা কীভাবে দাবি করেছে যে সকল সমস্যা সমাধানের একমাত্র পথ নির্বাচন। এ ধরনের মন্তব্য করা ঠিক হয়নি। প্রতিষ্ঠানটি একটি গবেষণামূলক সংস্থা। তাদের কাজ গবেষণা করা। কেন তারা রাজনৈতিক কথাবার্তা বলে তা আমার জানা নেই।

বাণিজ্যমন্ত্রী বলেন, টিআইবি এ সংসদে কোরাম সঙ্কটের বিষয়ে যে তথ্য দিয়েছে তা একেবারে অসত্য। বিএনপি যখন বিরোধী দলে ছিল তখন কোরাম সঙ্কট ছিল। এখন তা নেই। তাই টিআইবিকে বিএনপির অঙ্গসংগঠন বলা যায়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, টিআইবির আগের কাজের ধরন, আর এখনকার কাজের ধরনে পার্থক্য এসেছে। তারা আগে নির্বাচনের কথা বলত না, এখন তারা বলে। এতে বোঝা যায়, তারা কাদের পক্ষে কথা বলে। নির্ধারিত সময়ের আগে নির্বাচন হবে না বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, টিআইবি বাংলাদেশের উন্নয়নে কোন প্রশংসা করে না। তাদের কাছ থেকে আমি কোন প্রশংসামূলক কথা শুনিনি। বাংলাদেশের অবস্থান নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশংসা করলেও, টিআইবি করে না।

শ্রীলঙ্কার সঙ্গে বাণিজ্য সহযোগিতা চুক্তি হচ্ছে ॥ সার্কভুক্ত দেশ শ্রীলঙ্কার সঙ্গে শীঘ্রই বাণিজ্য সহযোগিতা চুক্তি বা ফ্র্রি ট্রেড এ্যাগ্রিমেন্ট (এফটিএ) স্বাক্ষরিত হবে বলে আশাবাদ করেছেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, শ্রীলঙ্কার সঙ্গে পণ্য রফতানির ক্ষেত্রে শুল্কবিষয়ক সমস্যা রয়েছে। সমস্যাগুলো ইতোমধ্যে চিহ্নিত করা হয়েছে। দুই পক্ষের আলোচনার মাধ্যমে তা সমাধান করা হবে। শ্রীলঙ্কায় পণ্য রফতানি বাড়ানোর লক্ষ্যে শুল্ক হার ১৩ দশমিক ৫ থেকে কমিয়ে ৫ ভাগে নামিয়ে আনার প্রস্তাব দেয়া হয়েছে।

তিনি বলেন, দুই দেশের বাণিজ্য বৃদ্ধির জন্য যোগাযোগ ব্যবস্থা উন্নত করা খুবই জরুরী। এখন শ্রীলঙ্কা থেকে সপ্তাহের সাত দিনই বাংলাদেশে বিমান আসে। কিন্তু বাংলাদেশ থেকে নিয়মিত যায় না। তাই বাণিজ্য বৃদ্ধির জন্য শীঘ্রই যাতে বাংলাদেশ থেকে শ্রীলঙ্কায় নিয়মিত বিমান চলাচল ব্যবস্থা চালু করা যায় সে বিষয়ে উদ্যোগ নেয়া হবে। আশা করি এটা সত্বরই সম্ভব হবে।

সম্পর্কিত:
পাতা থেকে: