মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আবির্ভাবেই চমক মেদভেদেভার

প্রকাশিত : ২৮ অক্টোবর ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ সিনিয়র ক্যারিয়ার সবেমাত্র শুরু করেছেন। কিন্তু শুরুর পর অভিষেক গ্রাঁ প্রিঁ ফিগার স্কেটিংয়েই বাজিমাত করে ফেললেন। মাত্র ১৫ বছর বয়সী রাশিয়ান কিশোরী ইভগেনিয়া মেদভেদেভার অভিষেকটা হলো স্বর্ণালী সাফল্য দিয়ে। তিনি শনিবার ফিগার স্কেটিংয়ের সিনিয়র গ্রাঁ প্রিঁ আসর স্কেট আমেরিকাতে স্বর্ণ জিতেছেন। ফ্রি স্কেট ইভেন্টে অবশ্য দ্বিতীয় হয়েছিলেন, কিন্তু সার্বিকভাবে ২০৬.০১ পয়েন্ট নিয়ে স্বর্ণ জয় করেন তিনি। ফলে নতুন মৌসুসের প্রথম আইএসইউ গ্রাঁ পি্রঁ আসরেই নতুন এক সম্রাজ্ঞীকে দেখল সবাই।

জুনিয়র ক্যারিয়ারে আহামরি কোন সাফল্য দেখিয়েছিলেন বিষয়টা এমন নয়। যার কারণে উদীয়মান অনেক তারকার ভিড়ে এতদিন নামই শোনা যায়নি মেদভেদেভার। তবে গত বছর বার্সিলোনায় অনুষ্ঠিত জুনিয়র গ্রাঁ প্রিঁ আসরের মহিলা ইভেন্টে স্বর্ণ জিতে নিজেকে চিনিয়েছিলেন। সেটাই মাত্র ৪ বছর বয়সে স্কেটিং শুরু করা মেদভেদেভার সেরা সাফল্য ছিল। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ১৩ নম্বরে অবস্থান করছেন তিনি। সে কারণে স্কেট আমেরিকায় জয় পাওয়াটা বেশ কঠিনই ছিল মেদভেদেভার জন্য। তাছাড়া অন্যতম প্রতিপক্ষ হিসেবে ছিলেন যুক্তরাষ্ট্রের অভিজ্ঞ স্কেটার গ্রেসি গোল্ড। ফ্রি স্কেট প্রোগ্রামে গ্রেসির সঙ্গেই তুমুল লড়াই হয়েছে মেদভেদেভার। ওই প্রোগ্রামে প্রথম হন গ্রেসি। কিন্তু সার্বিকভাবে ২০২.৮০ পয়েন্ট নিয়ে শেষ পর্যন্ত দ্বিতীয় হন তিনি। মেদভেদেভা ফ্রি স্কেটে একবার পড়ে গিয়েছিলেন, আর সেজন্যই তাকে দ্বিতীয় হতে হয়েছে। তবে গ্রেসি ছিলেন নিখুত। ফ্রি স্কেটে হেরে গেলেও এর আগের দিনই শর্ট প্রোগ্রামে এগিয়ে ছিলেন মেদভেদেভা। ওই ইভেন্টে গ্রেসিকে দুই নম্বর অবস্থানে রেখেছিলেন ৫.৫৩ পয়েন্ট এগিয়ে থেকে।

মেদভেদেভা অবশ্য জাতীয় আসরে সিনিয়র ক্যারিয়ারে পদার্পণ করেছেন আরও আগে। ২০১২ সালে তিনি প্রথম রাশিয়ান চ্যাম্পিয়নশিপসে অংশ নিয়েছিলেন। মাত্র ১২ বছর বয়সে প্রথম সে অংশগ্রহণে হতে পেরেছিলেন অষ্টম। একই সঙ্গে সে বছর জুনিয়র পর্যায়ের প্রতিযোগিতায় হয়েছিলেন ষষ্ঠ। পরের মৌসুম শুরুর ঠিক আগ মুহূর্তে ইনজুরিতে পড়েছিলেন এ সুন্দরী কিশোরী। সে কারণে অংশগ্রহণের যোগ্যতাই অর্জন করতে পারেননি সিনিয়র জাতীয় চ্যাম্পিয়নশিপসে। তবে সে বছর জুনিয়র চ্যাম্পিয়নশিপসে চতুর্থ হতে পেরেছিলেন। এ বছর বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপসে স্বর্ণ জিতে নিজেকে আরও বড় কোন স্কেটার হিসেবে প্রমাণ করেছিলেন। সেই ধারাবাহিকতা রেখে সিনিয়র ক্যারিয়ারের অভিষেক গ্রাঁ প্রিঁ আসরেই স্বর্ণপদক জিতলেন এ কিশোরী।

গ্রেসি গত বছর সোচি শীতকালীন অলিম্পিকে এবং চলতি বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপসে চতুর্থ হয়েছিলেন। এবার স্কেট আমেরিকায় হলেন দ্বিতীয়। মৌসুমটা তাই ভালভাবেই শুরু হলো তার। যদিও প্রথম হওয়ার দারুণ সুযোগ ছিল তার। কিন্তু শর্ট প্রোগ্রাম ও ফ্রি স্কেট উভয় ইভেন্টে তিনি একই কাজ দু’বার করার কারণেই কিছুটা পয়েন্ট কম পেয়েছেন।

তিনি উভয় প্রোগ্রামে দুইবার করে ট্রিপল জাম্প করার প্রচেষ্টা চালিয়েছেন। এ বিষয়ে গোল্ড বলেন, ‘গ্রাঁ প্রিঁ আসরে জিততে হলে শর্ট প্রোগ্রামে কোনভাবেই জাম্পগুলো খারাপ করা যাবে না।’ তবে দ্বিতীয় হতে পেরেই গ্রেসি অনেক খুশি। কারণ গত মৌসুমের চেয়ে এবার নিজের উন্নতি ঘটাতে পেরেছেন শুরুতেই। বিশ্ব আসরের রৌপ্যজয়ী জাপানের সাতোকো মিয়াহারা ১৮৮.০৭ পয়েন্ট নিয়ে তৃতীয় হন।

প্রকাশিত : ২৮ অক্টোবর ২০১৫

২৮/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: