১২ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মেসিকে ছাড়াই ব্রাজিলের মুখোমুখি আর্জেন্টিনা


স্পোর্টস রিপোর্টার ॥ শঙ্কাই সত্যি হয়েছে শেষ পর্যন্ত। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ বাছাই ফুটবল ম্যাচে আর্জেন্টিনার হয়ে খেলতে পারছেন না অধিনায়ক লিওনেল মেসি। শুধু তাই নয়, ইনজুরির ছোবলে দলে ঠাঁই পাননি সার্জিও এ্যাগুয়েরোও। এই দুই ফরোয়ার্ডকে ছাড়াই সোমবার দল ঘোষণা করেছেন আর্জেন্টাইন কোচ জেরার্ডো মার্টিনো। ব্রাজিল ও কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের জন্য এই দল ঘোষণা করা হয়েছে।

তবে এই দুই ম্যাচের জন্য ২৫ জনের দলে ডাক পেয়েছেন নেপোলির ফরোয়ার্ড গঞ্জালো হিগুয়াইন। কোপা আমেরিকায় আশানুরূপ পারফর্মেন্স না করায় জাতীয় দল থেকে বাদ পড়েছিলেন তিনি। বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে ইকুয়েডরের কাছে হেরে যায় আর্জেন্টিনা। পরের ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচেই পায়ে চোট পেয়েছিলেন ম্যানচেস্টার সিটির এ্যাগুয়েরো। আর বার্সিলোনার হয়ে খেলতে নেমে হাঁটুর চোটে এর আগেই সাত থেকে আট সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে যান মেসি। দলের আক্রমণভাগে আছেন বোকা জুনিয়র্সের অভিজ্ঞ কার্লোস তেভেজ ও জুভেন্টাসের তরুণ ফরোয়ার্ড পাওলো ডিবালা।

গত ২৬ সেপ্টেম্বর লা লিগায় লাস পালমাসের বিপক্ষে খেলার সময় বাঁ হাঁটুর চোটে পড়েন মেসি। তবু অলৌকিক কিছুর আশায় বুক বেঁধেছিল আর্জেন্টাইনরা। কিন্তু দলের সবচেয়ে বড় তারকাকে ছাড়াই চিরপ্রতিদ্বন্দ্বীদের সামনে দাঁড়াতে হচ্ছে আর্জেন্টিনাকে। ১৩ নবেম্বর অনুষ্ঠিত হবে এই মহারণ। ব্রাজিলের বিপক্ষে খেলার পাঁচ দিন পর কলম্বিয়ার মুখোমুখি হবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। দুই ম্যাচের একটিতেও খেলতে পারবেন না মেসি। প্রথম দুই ম্যাচ থেকে আর্জেন্টিনার প্রাপ্তি মাত্র এক পয়েন্ট। যে কারণে মার্টিনোর দল এখন ১০ দলের দক্ষিণ আমেরিকা অঞ্চলে সপ্তম স্থানে। ব্রাজিলের বিপক্ষে ম্যাচটি হেরে গেলে মহাসঙ্কটেই পড়ে যাবে আর্জেন্টিনা।

আকাক্সিক্ষত ম্যাচটিতে সবাই মুখিয়ে ছিলেন দুই ক্লাব সতীর্থ লিওনেল মেসি ও নেইমারের দ্বৈরথ দেখার জন্য। কিন্তু সেটা হচ্ছে না। কেননা নিষেধাজ্ঞা কাটিয়ে ব্রাজিলিয়ান অধিনায়ক ফিরলেও ইনজুরির কারণে বাইরে থাকছেন আর্জেন্টাইন অধিনায়ক। দিন কয়েক আগেই আর্জেন্টিনার বিপক্ষে ‘ফুটবল যুদ্ধ’ সামনে রেখে ২৩ সদস্যের দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গা। আর্জেন্টিনা ও পেরুর বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের গুরুত্বপূর্ণ দুই ম্যাচের জন্য দল সাজিয়েছেন ১৯৯৪ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক। গত জুন-জুলাইয়ে চিলিতে কোপা আমেরিকার গ্রুপ পর্বের ম্যাচে কলাম্বিয়ার বিপক্ষে অখেলোয়াড় সুলভ আচরণের দায়ে চার ম্যাচের জন্য নিষিদ্ধ হন নেইমার। দলের সেরা তারকাকে ছাড়া ওই টুর্নামেন্টে ব্রাজিল দলও বেশি দূর যেতে পারেনি। কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়ে। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের প্রথম দুই ম্যাচেও ছিলেন না নেইমার। অধিনায়ককে ছাড়া চিলির কাছে প্রথম ম্যাচ হারলেও দ্বিতীয় ম্যাচে ভেনিজুয়েলাকে ৩-১ গোলে হারায় রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কোপার দুই ম্যাচ ও বাছাইপর্বের দুই ম্যাচ মিলিয়ে নেইমারের নিষেধাজ্ঞা শেষ হয়েছে। এ কারণে আর্জেন্টিনার বিপক্ষে পূর্ণশক্তির দলই পাচ্ছে ব্রাজিল।

আর্জেন্টিনা দল ॥ গোলরক্ষক- সার্জিও রোমেরো, নাউয়েল গুজম্যান, আগুস্টিন মার্চেসিন, ডিফেন্ডার-পাবলো জাবালেটা, নিকোলাস ওটামেন্ডি, মার্টিন ডেমিচেলিস, ইমানুয়েল মাস, মার্কোস রোজো, ফাকুন্ডো রনকাগলিয়া, ইজিকুয়েল গ্যারাই, রামিরো ফুনেস মোরি, মিডফিল্ডার- জ্যাভিয়ের মাশ্চেরানো, লুকাস বিগলিয়া, মাটিয়াস ক্রানেভিট্টার, এভার বানেগা, এ্যাঞ্জেল ডি মারিয়া, জ্যাভিয়ের পাস্টোরে, এঞ্জো পেরেজ, এরিক লামেলা, ফরোয়ার্ড- গঞ্জালো হিগুয়াইন, পাওলো ডাইবোলা, কার্লোস তেভেজ, নিকোলাস গাইটান, এ্যাঞ্জেল কোরেয়া, ইজিকুয়েল লাভেজ্জি।