১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

মহাস্থানগড়ে যৌথ প্রত্নতাত্ত্বিক খনন


স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ প্রাচীন ইতিহাস অনুসন্ধানে মহাস্থানগড়ে বাংলাদেশ-ফ্রান্স যৌথ প্রতœতাত্ত্বিক খনন কাজ শুরু হয়েছে। এবারের খননের প্রাথমিক অবস্থায় পোড়ামাটির জালের গুটিকা, গোলাকার ডিস্ট, পোড়ামাটির নানা ধরনের জিনিস, প্রাচীন আমলের ব্যবহার্য তৈজসপত্র অবকাঠামো স্থাপনার কিছু চিহ্ন মিলেছে। প্রতœতাত্ত্বিকগণ আশাবাদী এবারও প্রাচীন ইতিহাসের নিদর্শন উদঘাটিত হবে। উল্লেখ্য, ১৯৯৩ সাল থেকে প্রতি বছর নির্দিষ্ট সময় পর্যন্ত মহাস্থানগড়ে বাংলাদেশ-ফ্রান্স যৌথ খনন কাজ চলছে। এ বছর ২৪ অক্টোবর খনন কাজ শুরু হয়েছে। এক মাস এই খনন কাজ চলবে। তবে পুরাকীর্তির ইতিহাস উদঘাটনের ধারাবাহিকতায় খনন কাজের সময় কিছুটা বাড়তেও পারে। গত বছর ১ নবেম্বর খনন শুরু হয়ে তা এক মাস চলে। ওই সময় বৈরাগীর ভিটার দক্ষিণ পূর্ব দিকের এলাকা এবং জিয়ত কূপের উত্তরের পথ ধরে প্রতœতাত্ত্বিক জ্যামতিকি নক্সায় খনন করে প্রাচীন মন্দির সংলগ্ন এই পথের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়। পুরনো দেয়ালের ভিতরে এটি পাত কুয়ারও সন্ধান মেলে। এবারও এই পথ ধরেই খনন কাজ চলছে। মহাস্থানগড়ে মাটির নিচে চাপা পড়া দূর্গ নগরীর ইতিহাসের বড় সম্পদ আছে এটাই স্বাভাবিক। তা খুঁজে বের করতেই বাংলাদেশ-ফ্রান্স চুক্তি অনুযায়ী এই খনন কাজ চলমান প্রক্রিয়ায় চলছে।

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের শাহাদত বার্ষিকী আজ

নিজস্ব সংবাদদাতা, মৌলভীবাজার, ২৭ অক্টোবর ॥ বুধবার বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী। ১৯৭১ সালের এই দিনের ভোর বেলা মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের ধলই সীমান্ত চৌকিতে পাকহানাদার বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে শহীদ হন তিনি। তার রক্তে সিক্ত হয়েছিল কমলগঞ্জ। স্বাধীন বাংলার জন্য তার সর্বোচ্চ ত্যাগ নিজের জীবন বিলিয়ে দেয়ায় বাঙালী তাকে বীরশ্রেষ্ঠ উপাধিতে ভূষিত করে। ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার খোরদা খালিশপুর গ্রামের আক্কাছ আলী ম-ল ও কায়ছুন্নেছার সন্তান ছিলেন হামিদুর রহমান।

হামিদুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে কমলগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আজ বুধবার তার স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও দোয়া মাহফিলের কর্মসূচী নেয়া হয়েছে।

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ জানান, এ উপলক্ষে স্থানীয় কলেজ ও শহীদের বাড়িতে বুধবার নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে, বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল ও কাঙ্গালী ভোজ। তার সঙ্গীরা তার লাশ নিয়ে ৩০ কিলোমিটার দূরে দক্ষিণ ভারতের আমবাসা গ্রামের একটি মসজিদের পাশে দাফন সম্পন্ন করেন। ৩৬ বছর পর ২০০৭ সালের ১১ ডিসেম্বর দেহবাশেষ উত্তোলন করে ঢাকার মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়।

গাঁজাসহ দম্পতি গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ২৭ অক্টোবর ॥ পুলিশ পৌর শহরের হাইস্কুল রোড এলাকায় ঘোষ বাড়িতে অভিযান চালিয়ে বাসুদেব ঘোষ (৪৫) ও তার স্ত্রী কল্যাণী ঘোষকে (৩৫) আড়াই কেজি গাঁজাসহ গ্রেফতার করেছে। সোমবার রাতে এ অভিযান চালানো হয়। জানা গেছে, বাসুদেব ঘোষ ও তার স্ত্রী কল্যাণী ঘোষ দীর্ঘদিন ধরে পুলিশের চোখ ফাঁকি দিয়ে মাদক বিক্রি করে আসছিল

‘ওয়ান স্টপ সার্ভিস সেন্টার’

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২৭ অক্টোবর ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ে ‘ওয়ান স্টপ সার্ভিস সেন্টার’ উদ্বোধন করা হয়েছে। এর ফলে ছাত্র, শিক্ষক, অভিভাবকসহ বিশ্ববিদ্যালয়ের সেবাগ্রহীতাগণ বিভিন্ন অফিসে ছুটোছুটি না করে একই স্থান থেকে বিভিন্ন বিষয়ে সেবালাভ করতে সক্ষম হবেন। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে নবনির্মিত এ সার্ভিস সেন্টারের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।