২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ভারতের বাজারে আবার আসছে ম্যাগি নুডলস


নবেম্বর থেকে ভারতে আবার ম্যাগি নুডলস বিক্রি শুরু করার পরিকল্পনা করছে খাদ্যপণ্য উৎপাদনকারী সুইস প্রতিষ্ঠান নেসলে। চলতি বছরের মে মাসে ভারতের খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ ইন্সট্যান্ট ম্যাগি নুডলসে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর মাত্রায় সীসা রয়েছে দাবি করে খাদ্যপণ্যটি সারা ভারতে নিষিদ্ধ করেছিল।

তখন জনপ্রিয় এই নুডলসে গ্রহণযোগ্য মাত্রার বেশি সীসা ও মনো-সোডিয়াম গ্লুটামেট (এমএসজি) থাকার বিষয়টি অস্বীকার করে নেসলে বলেছিল, শিগগিরই তারা আবারও বাজারে ফিরে আসবে।

পরবর্তী সময়ে আগস্টে বোম্বে আদালত ওই নিষেধাজ্ঞা বাতিল করে রায় দেয়। ভারতের বাজারে বছরে দেড় হাজার কোটি রুপীর নুডলস বিক্রি করে নেসলে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ভারতের বাজারে বিক্রি হওয়া নুডলসের ৮০ শতাংশই ম্যাগি। পরিস্থিতি এমন যে, ভাত আর ডালের পর ম্যাগিই যেন ভারতীয়দের তৃতীয় প্রধান খাদ্য হয়ে উঠেছিল। বিবিসি বলছে, খাদ্যপণ্যটি নিষিদ্ধ করার পর প্রতিষ্ঠানটি ৪০ কোটি ম্যাগি নুডলসের প্যাকেট ধ্বংস করে।

-ওয়েবসাইট

গাড়ির এয়ার ব্যাগ হ্যাকিং

হাই টেক গাড়িগুলোতে যে সফটওয়্যার ব্যবহার করা হয়, হ্যাকাররা সেটি হ্যাক করে গাড়ির এয়ার ব্যাগ সিস্টেমসহ আরও অনেক গুরুত্বপূর্ণ অপশন বন্ধ করে দিতে পারবে। সাইবার নিরাপত্তা বিষয়ক এক গবেষক, যেসব অপশন ডায়াগনস্টিক এ্যাপের মাধ্যমে চালু অথবা বন্ধ করা সম্ভব সেগুলো সবই হ্যাক করা সম্ভব। -ওয়েবসাইট

বিলুপ্তির পথে সিংহ!

পূর্ব, পশ্চিম ও মধ্য আফ্রিকা থেকে বিলুপ্ত হয়ে যাওয়ার পথে পশুরাজ সিংহ। কমতে কমতে আফ্রিকায় সিংহের সংখ্যা দাঁড়িয়েছে মাত্র ২০ হাজারে। ১৯৭৫ সালে আফ্রিকাতে আনুমানিক ২,৫০,০০০ সিংহ ছিল। প্রতিবছর কেনিয়াতে গড়ে ১০০ সিংহ হত্যা করা হয়। আগামী দু’ দশকে আফ্রিকার সিংহের সংখ্যা কমে ১০ হাজার হয়ে যাবে বলে ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের ওয়াইল্ডলাইফ কনজারভেশন রিসার্চ ইউনিটের রিপোর্টে এ তথ্য ইঠে এসেছে। তবে আফ্রিকার দক্ষিণাঞ্চলে সিংহের সংখ্যা স্থিতিশীল রয়েছে। -নিউ সায়েন্টিস্ট