১৪ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ২ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

মর্যাদার ম্যানচেস্টার ডার্বি অমীমাংসিত


মর্যাদার ম্যানচেস্টার ডার্বি অমীমাংসিত

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে আবারও পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছে ম্যানচেস্টার সিটি। রবিবার রাতে প্রিমিয়ার লীগের ১৭০তম ম্যানচেস্টার ডার্বিতে কোন দলই জিততে পারেনি। ওল্ডট্রাফোর্ডে অনুষ্ঠিত ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটির ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।

ব্যর্থতার ধারা অব্যাহত রেখেছে লিভারপুল। ঘরের মাঠ এ্যানফিল্ডে দ্য রেডসরা ১-১ গোলে ড্র করে সাউাদাম্পটনের সঙ্গে। পরশুর অপর দুই ম্যাচে সান্ডারল্যান্ড ৩-০ গোলে নিউক্যাসল ইউনাইটেডকে ও টটেনহ্যাম হটস্পার ৫-১ গোলে পরাজিত করে বোর্নমাউথকে। ড্র করলেও আর্সেনালকে টপকে শীর্ষস্থান ফিরে পেয়েছে ম্যানসিটি। ১০টি করে ম্যাচ শেষে দু’দলেরই ভা-ারে জমা সমান ২২ পয়েন্ট করে। গোলগড়ে এক নম্বরে সিটি ও দুইয়ে আর্সেনাল। ২০ পয়েন্ট নিয়ে চার নম্বরে ম্যানইউ।

ইনজুরির কারণে সিটির দুই তারকা সার্জিও এ্যাগুয়েরো ও ডেভিড সিলভার অনুপস্থিতি ম্যাচে প্রভাব ফেলে। কেননা এই দু’জনের কল্যাণে দুটি লীগ ম্যাচে ১১ গোল করে সিটি গোলবন্যা বইয়ে দিয়েছিল। তবে লুইস ভ্যান গালের অজুহাত দেখানোর কোন কারণ নেই। অবশ্য ম্যাচে তারা বেশ কয়েকবার গোলের প্রায় কাছাকাছি চলে এসেছিল। বদলি এ্যাটাকিং মিডফিল্ডার জেসে লিনগার্ডের পাস থেকে এ্যান্থনি মার্শালের ভলি বারে না লাগলে হয়ত শেষ হাসি হাসতে পারত ম্যানইউ। ওল্ডট্রাফোর্ডে শেষ দুটি সফরে সিটির শুরুটা দারুণভাবে হয়েছিল। ২০১৩-১৪ শিরোপা জয়ী মৌসুমে ৩-০ গোলের জয়ের পর গত এপ্রিলে ৪-২ গোলে হেরে যাওয়া ম্যাচটিতেও সিটি এগিয়ে ছিল। কিন্তু পরশুর ম্যাচে কিছুটা হলেও এগিয়ে ছিল স্বাগতিকরা। রাইটব্যাকে মাটেও ডারমেইর জায়গায় এ্যান্টোনিও ভ্যালেন্সিয়ার ওপর আস্থা রেখেছিলেন ইউনাইটেড বস। আর আক্রমণভাগে আবারও কোচের আস্থার জায়গা ধরে রাখেন তরুণ মার্শাল। যতবারই তিনি বল পেয়েছেন সিটিজেনদের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছেন। আর তাকে আটকাতে ফার্নান্ডিনহো ও সিটি অধিনায়ক ভিনসেন্ট কোম্পানিকে হলুদ কার্ড দেখতে হয়েছে। অন্যদিকে সিটির হয়ে রাহিম স্টার্লিং ও ইয়াইয়া তোরে কয়েকবার আক্রমণ করলেও তা শাণিত ছিল না।

নিজের ৩০তম জন্মদিনের একদিন পর মাঠে নেমেছিলেন ম্যানইউ অধিনায়ক ওয়েন রুনি। কিন্তু দলের কিছুই করতে পারেননি তারকা এই স্ট্রাইকার। কোম্পানির সঙ্গে মাথায় আঘাত লেগে কিছুক্ষণের জন্য মাঠ ছাড়তেও বাধ্য হয়েছিলেন তিনি। কাফ ইনজুরি কাটিয়ে প্রায় ছয় সপ্তাহ পর সিটির হয়ে মূল একাদশে ফেরেন কোম্পানি। গোলপোস্টে একটি আক্রমণও না করার ব্যর্থতা নিয়েই বিরতিতে যায় স্বাগতিক ইউনাইটেড। তবে বিরতির পরে দ্রুতই ম্যাচে ফেরে ইপিএলের ইতিহাসের সর্বোচ্চ চ্যাম্পিয়নরা। এ্যান্ডার হেরেরার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। স্টার্লিংয়েল সঙ্গে ধাক্কা লেগে ডি বক্সের মধ্যে হেরেরা পড়ে গেলে ইউনাইটেডের জোরালো পেনাল্টির আবেদন নাকচ করে দেন রেফারি। কিছুক্ষণ পরই মার্কোস রোজোর বাড়ানো বলে জুয়ান মাতার প্রচেষ্টা লাইনের ওপর থেকে রক্ষা করেন সিটি গোলরক্ষক জো হার্ট। শেষ পর্যন্ত কোন দলই গোলের দেখা পায়নি।

ম্যাচ শেষে রুনিকে নিয়ে বেশ কথা বলতে হয় ম্যানইউ কোচ ভ্যান গালকে। তিনি বলেন, প্রতি সপ্তাহেই আমাকে রুনির বিষয়ে কথা বলতে হচ্ছে। কেন? আমি রুনির বিষয়ে আর কোন প্রশ্নের জবাব দেব না। এসবে বিরক্তি ধরে যাচ্ছে। অনেকে মনে করছেন, রুনি নাকি ফুরিয়ে যাচ্ছেন! বিশ্লেষকরা এমনও বলছেন, রুনি এখন আর কার্যকরী নন। আগের মতো ডিফেন্ডারদের চ্যালেঞ্জ করে খেলতে পারছেন না, গতি-কৌশলে তাদের কাটিয়ে যাওয়ার দুর্দান্ত ক্ষমতাটাতেও যেন মরচে ধরেছে। সময় এসেছে তাকে একটু নিচে প্লেমেকার হিসেবে খেলানোর।

ইপিএলে টানা তৃতীয় ড্র করেছে লিভারপুল। সব প্রতিযোগিতা মিলিয়ে তাদের ড্র টানা পাঁচ ম্যাচে। সবশেষ গত ২৬ সেপ্টেম্বর লীগে এ্যাস্টন ভিলার বিপক্ষে জয় পায় লিভারপুল। ওই সময় দলটির কোচের দায়িত্বে ছিলেন ব্রেন্ডন রজার্স। এ্যানফিল্ডে যোগ দেয়ার পর এখন পর্যন্ত জয় পাননি বরুসিয়া ডর্টমুন্ডকে টানা দুইবার জার্মানির শীর্ষ লীগ বুন্দেসলিগার শিরোপা জেতানো জার্গেন ক্লপ। তার অধীনে লিভারপুলের এটা তৃতীয় ড্র।