মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মঠবাড়িয়ায় আমনে পোকার আক্রমণ ॥ দিশেহারা কৃষক

প্রকাশিত : ২৭ অক্টোবর ২০১৫
  • কীটনাশক প্রয়োগেও মিলছে না ফল

নিজস্ব সংবাদদাতা, পিরোজপুর, ২৬ অক্টোবর ॥ পাতা মোড়ানো পোকার আক্রমণে (পাতা বডা রোগ) মঠবাড়িয়া উপজেলার হাজার-হাজার একর আমন ক্ষেত বিবর্ণ হয়ে গেছে। চড়ামূল্যে কীটনাশক প্রয়োগ করে কাক্সিক্ষত ফল না পেয়ে দু’চোখে অন্ধকার দেখছেন কৃষকরা। উৎপাদন ব্যয় বেড়ে যাওয়ায় তারা দিশেহারা হয়ে পড়েছেন।

পাতা মোড়ানো পোকা ধান চারার সবুজ পাতার রস চুষে খাওয়ায় হাজার হাজার একর সবুজ ধান ক্ষেত ধূসর বর্ণে রূপ নিয়েছে। রস চুষে খাওয়ায় ধান চারা দুর্বল হয়ে ধান উৎপাদন ক্ষমতা হারিয়ে ফেলে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৬০-৭০ হাজার একর ধানক্ষেতে পাতা মোড়ানো পোকা আক্রমণ করেছে। সবচেয়ে আক্রান্ত ইউনিয়নসমূহ হলো মিরুখালী, দাউদখালী, ধানীসাফা, টিকিকাটা, মঠবাড়িয়া ও গুলিশাখালী। সরেজমিন বিভিন্ন স্থানে কৃষকদের সঙ্গে আলাপ করে জানা যায়, হাজার হাজার টাকা ব্যয় করে কীটনাশক প্রয়োগ করেও তারা কাক্সিক্ষত ফল পাচ্ছেন না। ‘ক্লোরানট্রনিলিপ্রোল’ ও ‘ল্যাম্বা সাইহেলোথ্রিন’ জাতের কীটনাশক ৩-৪ দিন প্রয়োগ করতে হয়।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সুব্রত কান্তি দত্ত জানান, দিনের তাপমাত্রা কমে গেলে এবং রাতে তাপমাত্রা বৃদ্ধি পেলে পাতা মোড়ানো পোকার আক্রমণ হয়।

প্রকাশিত : ২৭ অক্টোবর ২০১৫

২৭/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: