১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কুখ্যাত মাফিয়া ডন ছোটা রাজন ইন্দোনেশিয়ায় গ্রেফতার


জনকণ্ঠ ডেস্ক ॥ ইন্দোনেশিয়ার বালিতে গ্রেফতার হলো মাফিয়া ডন ছোটা রাজন। অস্ট্রেলিয়া থেকে ইন্দোনেশিয়ায় পৌঁছতেই রাজনকে গ্রেফতার করা হয়েছে। ভুয়া পরিচয়ে সিডনিতে ছিলেন ছোটা রাজন। সেখান থেকে ইন্দোনেশিয়ার বালিতে এসে পৌঁছলে পুলিশ তাকে গ্রেফতার করে। খবর আনন্দবাজার পত্রিকার। ছোটা রাজন যে অস্ট্রেলিয়া থেকে কয়েকদিনের মধ্যেই বালিতে পৌঁছছে, সে খবর সিডনি পুলিশের কাছ থেকে আগেই পেয়ে গিয়েছিল ইন্দোনেশিয়ার পুলিশ। রবিবার সিডনি থেকে বিমানে ওঠার সঙ্গে সঙ্গেই ইন্দোনেশিয়ার পুলিশকে সতর্ক করে দেয় অস্ট্রেলিয়া প্রশাসন। ছোটা রাজনের জন্য তৈরি হয়েই ছিল ইন্দোনেশিয়ার পুলিশ। রবিবার সকালে বালির ডেন পাসারে এন রাই বিমানবন্দরে গারুদা বিমান থেকে নামতেই আটক করা হয় ছোটা রাজনকে। ওই ব্যক্তিকে সিবিআই ছোটা রাজন বলে শনাক্ত করার পরেই তাকে গ্রেফতার করে ইন্দোনেশিয়ার পুলিশ।

সিবিআইয়ের অধিকর্তা অনিল সিনহা সাংবাদিকদের জানিয়েছেন, রাজনকে ধরার জন্য কয়েক বছর আগে ইন্টারপোলের মাধ্যমে তাকে গ্রেফতারের নোটিস জারি করা হয়েছিল। ইন্টারপোলের সেই নোটিস দেখে অস্ট্রেলিয়া প্রশাসন ভারতের পুলিশ ও গোয়েন্দা অফিসারদের সঙ্গে যোগাযোগ শুরু করে। ওই সময় ভারতীয় অফিসাররা ছোটা রাজনকে গ্রেফতারের ব্যাপারে সবুজ সঙ্কেত দিলে প্রস্তুতি নিতে শুরু করে অস্ট্রেলিয়া প্রশাসন।

বালি পুলিশ জানিয়েছে, ৫৫ বছর বয়সের রাজেন্দ্র সদাশিব নিকালজে ওরফে ছোটা রাজন এতদিন গা-ঢাকা দিয়েছিলেন অস্ট্রেলিয়ারই বিভিন্ন জায়গায়। রাজনের বিরুদ্ধে মুম্বাইয়ে সাংবাদিক জ্যোতির্ময় দে’কে খুনসহ ভারতে নানা ধরনের অপরাধে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

মাফিয়া ডন ছোটা রাজনের গ্রেফতার হওয়ার খবর সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফেও সমর্থন করা হয়েছে। বলা হয়েছে, যাতে আর দেরি না করে এ বার ছোটা রাজনকে ভারতের হাতে তুলে দেয়া হয়, তার জন্য দিল্লীর যা যা করার তা করা হবে। ছোটা রাজনের বিরুদ্ধে ভারতে আইনী প্রক্রিয়া শুরু করার কাজও তড়িঘড়ি শুরু করে দেয়া হবে বলে সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে আশ্বাস দেয়া হয়েছে।

এ বছর জুলাইয়ে তার প্রাক্তন সাগরেদ ছোটা রাজনকে খুনের ফন্দি এঁটেছিলেন দাউদ। তবে রাজন অন্যত্র পালিয়ে যাওয়ায় শেষমেশ তা ভেস্তে যায়।

সম্পর্কিত:
পাতা থেকে: