১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বাংলাদেশেও মৃদু ভূকম্পন অনুভূত


স্টাফ রিপোর্টার ॥ আফগানিস্তান থেকে উৎপত্তি হওয়া শক্তিশালী ভূমিকম্প বাংলাদেশে মৃদু অনুভূত হয়েছে। তবে ঢাকা থেকে অনেক দূরে আর ভূপৃষ্ঠের অনেক গভীর থেকে উৎপত্তি হওয়ায় বাংলাদেশের এর কম্পনের মাত্রা ছিল খুব কম। আবহাওয়া অফিস জানিয়েছে, বেলা তিনটা ৯ মিনিট ৩১ সেকেন্ডে আফগানিস্তানের হিন্দুকুশ পর্বত এলাকা থেকে এ ভূমিকম্পের উৎপত্তি হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৬। ভূমিকম্পের উৎপত্তিস্থলের দূরত্ব ঢাকা আবহাওয়া অফিস থেকে ২ হাজার ৩১১ কিলোমিটার। তবে ভূমিকম্পের প্রভাবে আফগানিস্তান, ভারত, পাকিস্তানে ক্ষয়ক্ষতি হলেও দেশের কোথাও কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। বিশেষজ্ঞরা বলছে, ঢাকা থেকে অনেক দূরে এবং ২১৩ কিলোমিটার গভীর থেকে ভূমিকম্পটি উৎপত্তি হওয়ার কারণে বাংলাদেশে কম্পনের তীব্রতা কম থাকায় জনগণের মধ্যে কোন ধরনের আতঙ্কও তৈরি হয়নি। তবে রিখটার স্কেলের মাত্রায় ভূমিকম্পটি শক্তিশালী ছিল বলে আবহাওয়া অফিসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গত ২৫ এপ্রিল নেপালে রিখটার স্কেলে ৭.৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়। ওই ভূমিকম্পে ঐতিহাসিক ও প্রতœতাত্ত্বিক স্থাপনাসহ ঘরবাড়ি, দালানকোঠার ব্যাপক ক্ষতি হয়েছে। মারা যায় কয়েক হাজার মানুষ। এছাড়াও ভারত, বাংলাদেশ, পাকিস্তান, ভুটান, তিব্বতেও মারা যায় অনেক মানুষ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ব বিভাগের অধ্যাপক ও আর্থ অবজারভেটরি কেন্দ্রের পরিচালক সৈয়দ হুমায়ন আকতার বলেন, ভূপৃষ্ঠের অনেক গভীর এবং দূরত্ব বিবেচনায় এ ভূমিকম্পের কম্পনের তীব্রতা ছিল কম। ফলে বাংলাদেশের কোথাও মৃদু কম্পন অনুভূত হলেও তা উল্লেখ করার মতো ছিল না।

সম্পর্কিত:
পাতা থেকে: