১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আঞ্চলিক যোগাযোগ উন্নয়নে ২৪০ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি


অর্থনৈতিক রিপোর্টার ॥ আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে তিন কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বর্তমান বিনিময় হার অনুযায়ী যার পরিমাণ ২৪০ কোটি টাকা। সংস্থাটির সঙ্গে সরকারের এ সংক্রান্ত একটি ঋণ চুক্তি সই হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশকে ট্রান্স এশিয়া রেলওয়ে সংযোগ এবং এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত করতে রেল ও সড়ক খাতের অগ্রাধিকার প্রকল্প প্রণয়নে এ অর্থ ব্যয় করা হবে। মূলত এডিবির অর্থে আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সম্ভাব্যতা যাচাই, বিস্তারিত নকশা প্রণয়ন এবং বাস্তবায়নে সহায়তা দেয়া। সোমবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি সই হয়। এতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং এডিবি কান্ট্রি ডিরেক্টর কাজু হিকো হিগুচি। এ সময় এডিবি, ইআরডি, বাংলাদেশ রেলওয়ে এবং সড়ক ও মহাসড়ক বিভাগের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এডিবি কান্ট্রি ডিরেক্টর বলেন, এ আর্থিক সহায়তা আঞ্চলিক বাণিজ্য এবং বিনিয়োগে সহযোগিতা করবে। আগামী দিনে বড় প্রকল্প বাস্তবায়নে সক্ষমতা বাড়াবে।

ঋণচুক্তির আওতায় তিন প্রকল্পের মধ্যে রয়েছে- আঞ্চলিক রেল যোগাযোগের প্রকল্প প্রস্তাব তৈরিতে সহায়তা, ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেল প্রকল্প প্রস্তুতিমূলক সুবিধার জন্য কারিগরি সহায়তা এবং আঞ্চলিক সড়ক যোগাযোগের প্রকল্প প্রস্তাব তৈরিতে সহযোগিতা প্রদান। প্রকল্প তিনটি বাস্তবায়ন করবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং বাংলাদেশ রেলওয়ে। প্রকল্প তিনটিতে মোট ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৬০ লাখ ডলার। এর মধ্যে এডিবি সহজ শর্তে ৩ কোটি ডলার ঋণ দেবে। অবশিষ্ট ব্যয় বাংলাদেশ সরকারের নিজস্ব খাত থেকে অর্থায়ন করা হবে। এডিবির ঋণ পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে।