মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

টাকার বিপরীতে রুপীর রেকর্ড মূল্যপতন

প্রকাশিত : ২৭ অক্টোবর ২০১৫
  • পর্যটকরা লাভবান হচ্ছেন বাণিজ্যে প্রভাব সীমিত

অর্থনৈতিক রিপোর্টার ॥ মার্কিন ডলারের বিপরীতে কমেছে ভারতীয় রুপীর বিনিময়মূল্য। সোমবার ভারতের ব্যাংকগুলোর বৈদেশিক মুদ্রা বিনিময় শাখায় প্রতি ডলারের বিপরীতে ৬৪ দশমিক ৯৯ রুপী করে দেয়া হয়েছে।

দেশটির এক সংবাদমাধ্যমে জানানো হয়েছে, গত শুক্রবার শেষ কর্মদিবসে প্রতি ডলারের বিপরীতে ব্যাংকগুলো ৬৪ দশমিক ৮৩ রুপী করে দিয়েছিল। তা সোমবার ১৬ পয়সা করে কমেছে। সেই সঙ্গে বাংলাদেশী টাকার বিপরীতে ভারতীয় রুপীর এ সপ্তাহে রেকর্ড মূল্যপতন হয়েছে। সোমবার একটা পর্যায়ে ১০০ রুপীর দাম দাঁড়িয়েছে ১১৫ টাকার সামান্য বেশি। দুনিয়াময় বৈদেশিক মুদ্রার বাজারে যে উথালপাথাল চলছে তাতে বাংলাদেশী টাকা ডলারের বিপরীতে বেশি ‘রেজিলিয়েন্স’ বা দৃঢ়তা দেখাতে পেরেছে বলেই রুপীর তুলনায় তার দর বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই প্রবণতা বজায় থাকলে বাংলাদেশে ভারতের রফতানি আরও বাড়বে, অন্যদিকে বাংলাদেশ থেকে যারা পর্যটন বা চিকিৎসার জন্য ভারতে আসেন সুবিধা হবে তাদের।

জানা যায়, পণ্য আমদানি বেড়ে যাওয়ায় এর বিনিময়ের জন্য মার্কিন ডলারের চাহিদা বৃদ্ধি পেয়েছে। ফলশ্রুতিতে ভারতীয় রুপীর বিপরীতে ডলারের দাম বেড়েছে। ফলে দেশের অর্থবাজারে বৈদেশিক মুদ্রার ব্যবসায়ীদের লাভের পরিমাণ কমে গেছে। গত আগস্ট মাসের মাঝামাঝিতে ডলারের বিপরীতে রুপীর বিনিময়মূল্য কিছুটা কমেছিল। সে সময়ে প্রতি ডলারের বিপরীতে ৬৫ দশমিক ১৫ রুপী দেয়া হলেও পরবর্তীতে তা আবার বেড়ে যায়। তবে দুই মাসের ব্যবধানে আবারও রুপীর দাম কমতে শুরু করেছে।

এ সপ্তাহে মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপীর দাম একটা সময় ৫ শতাংশ পর্যন্ত পড়ে গিয়েছিল। এর ফলে রুপীর বিপরীতে টাকার দাম এক লাফে অনেকটা বেড়ে গেছে আর দ্বিপাক্ষিক বাণিজ্যেও তার সরাসরি প্রভাব পড়বে বলে ধারণা করা হচ্ছে। আন্তর্জাতিক আর্থিক সম্পর্ক নিয়ে কাজ করে দিল্লীভিত্তিক থিঙ্কট্যাঙ্ক ইকরিয়ের, তার গবেষক ড. অর্পিতা মুখার্জী অবশ্য বলছিলেন ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্যটা ডলারে হয় বলেই রুপীর পতনের প্রভাবটা সীমিত হবে। প্রসঙ্গত, ঠিক দু’বছর আগে ২০১৩-এর আগস্টেও অনেকটা একই রকমভাবে রুপীর বিপরীতে বাংলাদেশী টাকার দাম বেড়ে গিয়েছিল হু হু করে। কিন্তু সেই প্রক্রিয়া বেশিদিন স্থায়ী হয়নি, এখন ২০১৫-তে এসে রুপী-টাকার বিনিময় হার কোথায় এসে স্টেবল বা স্থিতিশীল হয় তার ওপর অনেকটা নির্ভর করছে দু’দেশের বাণিজ্যের গতিপ্রকৃতি।

প্রকাশিত : ২৭ অক্টোবর ২০১৫

২৭/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: