মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মেডিক্যালে ভর্তির ক্ষেত্রে মান নিয়ে কোন আপোস হবে না ॥ নাসিম

প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ মেডিক্যাল কলেজে ভর্তির ক্ষেত্রে মান নিয়ে কোন আপোস হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, ভর্তির সময় ন্যূনতম নম্বর অর্জনে যে ব্যর্থ হবে সে কোনভাবেই ভালো চিকিৎসক হওয়ার দাবি করতে পারে না। যে কোন মূল্যে মেডিক্যাল শিক্ষার মান বজায় রাখতে সরকার বদ্ধপরিকর।

রবিবার সচিবালয়ে চিকিৎসা শিক্ষা প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ বেসরকারী মেডিক্যাল কলেজ এ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) ও ডেন্টাল কলেজ এ্যাসোসিয়েশনের সঙ্গে এক মতবিনিময় সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন। সভায় স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিএমএ মহাসচিব অধ্যাপক ডাঃ ইকবাল আর্সলান, বিপিএমসিএ-এর চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেনসহ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর ও বিএমডিসির উর্ধতন কর্মকর্তবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় বিদেশী ছাত্রছাত্রীদের বাংলাদেশে ভর্তি, ডেন্টাল কলেজে ভর্তির ক্ষেত্রে পাশ নম্বর ধার্যসহ বিভিন্ন বিষয় নিয়ে বিশদ আলোচনা হয়। মেডিক্যাল শিক্ষায় বেসরকারী বিনিয়োগকে উৎসাহ যোগাতে সরকারের আন্তরিক সদিচ্ছার কথা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৬ কোটি মানুষের দেশে চিকিৎসক সংখ্যা খুবই নগণ্য। সরকার সব সময় চায় দেশে চিকিৎসক চাহিদা মেটাতে সরকারের পাশাপাশি বেসরকারী বিনিয়োগ অব্যাহত থাকুক। কিন্তু মেডিক্যাল শিক্ষার মান সমুন্নত রাখার দিকেও সকলকে সতর্ক থাকতে হবে। জীবন বাঁচানোর কারিগর গড়ার জায়গাটাকে পুরোপুরি ব্যবসায়িক করে তোলা যাবে না। নির্ধারিত যোগ্যতার ভিত্তিইে মেডিক্যাল ও ডেন্টাল কলেজগুলোতে ভর্তির সুযোগ বহাল রাখা দরকার। বেসরকারী মেডিক্যাল কলেজগুলোর মান বজায় রাখতে হবে। নিম্নমানের কলেজ থেকে বের হয়ে একজন দক্ষ চিকিৎসক এবং মানসম্মত চিকিৎসাসেবা দেয়া সম্ভব নয়। এ ধরনের চিকিৎসকরা অনেক সময় জাতির জন্য হুমকি হয়ে ওঠেন। ভাড়াটে ক্যাম্পাসে স্বাস্থ্যকর পরিবেশ থাকে না। নতুন কলেজ অনুমোদন দেয়ার ক্ষেত্রে সতর্ক থাকার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৫

২৬/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



শীর্ষ সংবাদ: