১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মাছের কয়েক পদ


ইলিশের কেক

যা লাগবে : ইলিশ গোটা ১টি, পেঁয়াজ ২টি মিহি কুচি, সিরকা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, রসুন বাটা ১-২ চা চামচ, টমেটো সস ১ চা চামচ, চিনি দেড় চা চামচ, লসে, তেল, পানি।

যেভাবে করবেন : সব উপকরণ প্রেসার কুকারে দিয়ে মুখ বন্ধ করে দেড় ঘণ্টা ঢাকনা দিয়ে রান্না করুন মৃদু আঁচে। অথবা বড় কড়াইয়ে সব উপকরণ একত্রে দিয়ে যথেষ্ট পানি দিন যাতে মাছ ডুবে যায় মৃদু আঁচে ৮-১০ ঘণ্টা রান্না করুন। ঝোল কমে গাড়ো হয়ে এলে স্বাদ দেখে নামিয়ে পরিবেশন করুন ইলিশের কেক।

কাতল মাছের ঝাল

যা লাগবে : তেল, লবণ, আদা বাটা, জিরা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, মরিচ, দারুচিনি, এলাচ, হিঙ, ভাজামাছ শাকিরা জিরা, ভাজা মসলা (এলাচ, দারুচিনি, শাকিরা, কাপের চিনি জয়ত্রী, কাফরুল)

যেভাবে করবেন : মৌরি গুঁড়া, তেল গরম করে জিরা, এলাচ, দারুচিনি, হিঙ ফোড়ন দিয়ে মরিচ গুঁড়া মৌরি গুঁড়া, আদা বাটা, দিয়ে মসলা ভাজিয়ে লবণ ও মাছ দিয়ে রান্না করে নামানোর আগে ভাজা মসলা গুঁড়া ছিটিয়ে নামিয়ে পরিবেশন করুন কাতল মাছের ঝাল।

বাটা মাছের তেল ঝাল

যা লাগবে : তেল, লবণ, চিনি, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়া, শুকনা মরিচ, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, কাঁচা মরিচ, মাছ ভাজা তেজপাতা, কালোজিরা।

যেভাবে করবেন : তেল গরম করে কালোজিরা, তেজপাতা, শুকনা মরিচ ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি ভেজে রসুন বাটা ও আদা বাটা দিয়ে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, কাঁচা মরিচ, লসে, চিনি দিয়ে মসলা বাটিয়ে ভাজা মাছ দিয়ে পানি দিয়ে রপা করে ঝোল কমে গেলেই স্বাদ দেখে নামিয়ে পরিবেশন করুন রসুন বাটা মাছের তেল ঝাল।

আনারস চিংড়ি

যা লাগবে : তেল, লবণ, চিনি, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, মরিচ কুচি, পেঁয়াচ কুচি, রসুন বাটা, আদা বাটা, তেজপাতা, শুকনা মরিচ, চিংড়ি, ডিম, ভিনেগার, সয়াসস, গোলমরিচ গুঁড়া, আনারস কর্নফ্লাওয়ার চিংড়ি মাছ ভিনেগার, গুলমরিচ গুঁড়া, লবণ, কর্নফ্লাওয়ার, ডিম।

যেভাবে করবেন : সবগুলো উপকরণ মাখিয়ে ডুবো তেলে ভেজে নিতে হবে। আলাদা পাত্রে তেল গরম করে রসুন কুচি, আদা বাটা সামান্য, লাল ক্যাপসিকাম, সবুজ ক্যাপসিকাম, আনারস সয়াসস, ভিনেগার দিয়ে নেড়ে গোলমরিচ গুঁড়া, চিনি, শুকনা মরিচ, তেজপাতা ও ভাজা মাছগুলো দিয়ে সামান্য পানি দিয়ে ভালো করে রান্না করে নামিয়ে পরিবেশন করুন আনারস চিংড়ি।

মেথি রুই

যা লাগবে : বড় রুই মাছ ভাজা, তেল, লবণ, চিনি, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, পেঁয়াজ, রসুন, আদা, জিরা, মেথি, শুকনা মরিচ।

যেভাবে করবেন : তেল গরম করে মেথি ও শুকনা মরিচ, তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি ও আদা, রসুন বাটা, হলুদ, মরিচ গুঁড়া দিয়ে চিনিসহ কষিয়ে ভাজা মাছ ও পানি দিয়ে, লবণ, মাছ রান্না হয়ে গেলে স্বাদ দেখে পরিবেশন করুন মেথি রুই।