১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

আড্ডায় ফাস্টফুড


আধুনিকতার ছোঁয়া লেগেছে মানুষের দৈনন্দিন খাদ্যাভাসে। যান্ত্রিক জীবনের ব্যস্ততার কারণে অনেকেই ঘরে তৈরি করা খাবার খেতে পারেন না। আবার অনেকেই আছেন যাদের ঘরের খাবার ভাল লাগে না। তাই অনেক ক্ষেত্রেই তাদের ফাস্টফুডের উপর নির্ভরশীল হতে হয়। ফাস্টফুড মূলত পশ্চিমা দেশগুলোর খাবার। কিন্তু বর্তমান সময়ে আমাদের দেশে ফাস্টফুডের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। রাজধানী ঢাকাসহ দেশের আনাচে-কানাচে গড়ে উঠছে ফাস্টফুডের দোকান। সাধারণত বানাতে সহজ, খেতে সুস্বাদু এবং দামে সস্তা হওয়ায় অনেকের কাছে ফাস্টফুড পছন্দের তালিকায় শীর্ষে অবস্থান করছে।

উপলের সবে মাত্র ‘ও’ লেভেল পরীক্ষা শেষ হলো। পরীক্ষার কারণে গত দুই মাস তাকে অনেক পড়াশুনা করতে হয়েছে। এ সময় বন্ধুদের সাথে আড্ডা দেয়ার ফুরসতও হয়নি উপলের। ঠিক তেমনি উপলের বন্ধুদেরও একই অবস্থা। তাই উপলের বন্ধু শার্লিন ঠিক করল তারা সব বন্ধুরা একত্রিত হয়ে জম্পেশ এক আড্ডা দিবে। উপলসহ তার সব বন্ধু তাই ঠিক করল কোন এক ফাস্টফুড কোর্টে গিয়ে তার তাদের ‘ও’ লেভেল পরীক্ষার সমাপ্তি উদযাপন করবে।

ঠিক এভাবেই পরিবার-পরিজন, বন্ধুবান্ধব, প্রেমিক- প্রেমিকা থেকে শুরু করে সবাই আড্ডা কিংবা আবেগঘন সময় কাটাতে সকলে পছন্দের তালিকায় ফাস্টফুড কোর্টকেই বেছে নেয় সবার আগে। বর্তমান ফাস্টফুড সংস্কৃতিতে টিন এজারদের মধ্যে চলছে একধরনের ফাস্টফুড ক্রেজ। তাই তো ফাস্টফুড কোর্টগুলোতে টিন এজার এবং কম বয়সীদের ভিড় দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

ফাস্টফুড বলতে সাধারণত বার্গার, পিৎজা, হটডগ, রোল, চিকেন বন, চিকেন ফ্রাই, ফ্রেঞ্চ ফ্রাই, চিজ বার্গার, চিকেন নাগেটস, স্যান্ডউইচ, পাস্তা প্রভৃতিকে বুঝায়। এই সমস্ত ফাস্টফুডের আবার বিভিন্ন ধরনের পদ। আর সব মিলিয়ে ভোজন রসিক বাঙালীর কাছে ফাস্টফুড নতুন মাত্রা যোগ করছে। খেতে মুখরোচক এবং সহজলভ্য বলে দিন দিন ফাস্টফুডের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। বন্ধুদের আড্ডার টেবিলটি যদি ফাস্টফুড দিয়ে পরিপূর্ণ থাকে, তাহলে তো আর কোন কথাই নেই! বন্ধুদের সাথে আড্ডা এবং সেই সাথে যদি ফাস্টফুডের স্বাদ গ্রহণ করা যায়, তবে যেন ষোলোকলাই পূর্ণ হবে।

বাংলাদেশে বেশ কয়েকটি ফাস্টফুড কোর্ট রয়েছে। যেমন : কেএফসি, বিএফসি, সিপি, হ্যালভেশিয়া, পিৎজা হাট, আমেরিকান বার্গার, ক্যাপ্টেন’স ওয়ার্ল্ড, পিৎজা কিং, বুমার্স, আল-বাইক প্রভৃতি। এই সমস্ত কোর্টগুলোর আবার সারাদেশে শাখা রয়েছে। এছাড়াও এলাকা এবং শপিং মলগুলোতেও রয়েছে ছোট-বড় অনেক ফাস্টফুড কোর্ট। সাধ্যের মধ্য থেকে শুরু করে অভিজাত এবং নামী দামী খাবারগুলো রয়েছে ফাস্টফুড কোর্টগুলোর খাদ্য তালিকায়। খেতে সুস্বাদু হওয়ায় আমরা সকলেই কমবেশি ফাস্টফুড পছন্দ করি। তবে অতিরিক্ত ফাস্টফুড গ্রহণ স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। যা কিনা আমাদের উচ্চ রক্তচাপ ছাড়াও আরও নানা রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে।

নাসিফ শুভ

ছবি : অপূর্ব