মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

কিশোর থিয়েটারের প্রতিষ্ঠা বার্ষিকীতে মাতৃভূমি মঞ্চস্থ

প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৫
কিশোর থিয়েটারের প্রতিষ্ঠা বার্ষিকীতে মাতৃভূমি মঞ্চস্থ
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ শিশু নাট্য আন্দোলনের এক অপরিহার্য নাম কিশোর থিয়েটার ঢাকা। ‘আলোকিত নাটকের জন্য, যুগে যুগে আমরাই অনন্য’ সেøাগানে তিন দশক আগে যাত্রা শুরু করেছিল নাট্যদলটি। সময়ের বহমানতায় শিশু-কিশোরদের নাট্যচর্চায় নিবেদিত দলটি পদার্পণ করলো ৩২ বছরে। এ উপলক্ষে রবিবার অনুষ্ঠানের আয়োজন করা হয় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে। প্রতিষ্ঠাবার্ষিকীর এ অনুষ্ঠানে আলোচনা সভা, সম্মাননা প্রদান ও মাতৃভূমি নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয়। হেমন্তের সন্ধ্যায় বিশিষ্টজনদের আলোচনার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এতে প্রধান অতিথি ছিলেন আইটিআইয়ের সম্মানিত সভাপতি নাট্যজন রামেন্দু মজুমদার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। সম্মানিত অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক মিজানুর রহমান ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাংগঠনিক সম্পাদক আহম্মেদ গিয়াস। সভাপতিত্ব করেন কিশোর থিয়েটারের সভাপতি নিয়াজ আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক হানিফ খান। অনুষ্ঠানে সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ এবং শিশু নাট্যচর্চার সংগঠক ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীকে সম্মাননা প্রদান করা হয়। সব শেষে হানিফ খান রচিত ও নির্দেশিত দলের নতুন প্রযোজনা মাতৃভূমি নাটকের উদ্বোধনী প্রদর্শনী হয়। ঐতিহাসিক না হলেও ইতিহাসকে আশ্রয় করে এগিয়েছে নাটকের কাহিনী। প্রাচীনকাল থেকে সমকালীন পেট্রোলবোমা হামলা পর্যন্ত সময়কে ধরে বিস্তৃত হয়েছে প্রযোজনাটি। ঘটনাপ্রবাহে উঠে এসেছে ইতিহাসের না বলা অনেক কথা। প্রাচীন বর্ণনাত্মক নাট্যরীতিতে ইতিহাসের পথ ধরে বিভিন্ন ঘটনা উপস্থাপিত হয়েছে নাটকে। শিশু নাট্যশিল্পীদের অভিনীত প্রযোজনাটির বিভিন্ন চরিত্রে রূপ দিয়েছেন পারিশা এশা, সৌন্দর্য প্রিয়দর্শিনী, কৌকিশ সাহা আকাশ, আল-আভী জাহান, সামিয়া আক্তার, ইসরাত জাহান ইমু, হাসিবুল ইসলাম ও নাজমুল হোসেন।

হেমন্ত সন্ধ্যায় কবিকণ্ঠে কবিতাপাঠ ॥ কবিতার ছন্দে মুখর হলো মিলনায়তন। পরিচিত ও প্রিয় কবির কণ্ঠে স্বরচিত কবিতাপাঠের আয়োজনটি মন রাঙিয়ে দেয় কবিতাপ্রেমীদের। কবিতার ছন্দোময়তার সঙ্গে সঙ্গীতের সুরেলা শব্দধ্বনি অনুষ্ঠানটিকে করে তোলে আরও আকর্ষণীয়। কবিকণ্ঠে কবিতাপাঠ ও সঙ্গীতানুষ্ঠানের যুগলবন্দী পরিবেশনায় সজ্জিত এ অনুষ্ঠানের আয়োজন করে শিল্পকলা একাডেমির উদ্যোগে সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগ। রবিবার হেমন্তের সন্ধ্যায় একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে গান ও কবিতার সমন্বিত এ আয়োজনটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতেই সুরের মায়াজাল বুনে সঙ্গীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী সেমন্তী মঞ্জরী। গেয়ে শোনান ‘একি লাবণ্যে পূর্ণ প্রাণ’ ও ‘আমি কান পেতে রই’ শীর্ষক দুটি গান ।

বাতিঘর নাট্যমেলার তৃতীয় দিনের আয়োজন ॥ দেশের নাট্যঙ্গনে একটি তারুণ্যদীপ্ত ও প্রগতিশীল নাটকের দল বাতিঘর। নাট্যচর্চার ৫ বছর পূর্ণ করেছে নবীন এই নাট্যদলটি। এ উপলক্ষে ‘অশুভের বিনাশ ক্ষণেÑএসো মিলি নট-নন্দনে’ সেøাগানে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে চলছে বাতিঘর নাট্যমেলা। চার দিনব্যাপী উৎসবের তৃতীয় দিন ছিল রবিবার। লোকজ আবহযুক্ত এদিনের আয়োজনে ছিল সঙ্গীত পরিবেশনা ও দুইটি নাটকের প্রদর্শনী। বিকেলে নাট্যশালার বহিরাঙ্গনের মুক্ত মঞ্চে লোকজ অনুষ্ঠানের পাশাপাশি পরিবেশিত হয় বাতিঘরের পথনাটক পাঁচ তুলা সুন্দরীর পালা। সঙ্গীত পরিবেশন করে ব্যান্ডদল মেঘদল।

সন্ধ্যায় মঞ্চস্থ হয় দুটি নাটক। জাতীয় নাট্যশালা মিলনায়তনে মান্নান হীরার রচনা এবং মামুনুর রশিদের নির্দেশনায় আরণ্যক প্রযোজনা এবং বিদ্যাসাগর নাটকটির প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হয় পান্থ শাহরিয়ারের রচনা ও নির্দেশনায় আগন্তুক রেপার্টরি প্রযোজনা অন্ধকারে মিথেন।

বিদ্যাসাগর নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আমিনুল হক, ছবি, মামুনুর রশীদ, তমালিকা কর্মকার, সুজাত শিমুল, রুবলী চৌধুরী, শামীমা শওকত লাভলী, মান্নান হীরা, শারমিন হায়াত প্রমুখ।

প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৫

২৬/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: