১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আজ লক্ষ্মী পূজা


স্টাফ রিপোর্টার ॥ আজ সোমবার লক্ষ্মী পূজা। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবটি কোজাগরী লক্ষ্মী পূজা নামেও পরিচিত। হিন্দু সম্প্রদায়ের ধন-সম্পদের দেবী লক্ষ্মীকে উপাসনার দিন আজ।

শারদীয় দুর্গোৎসব শেষ হওয়ার পরবর্তী পূর্ণিমা তিথিতে হিন্দু সম্প্রদায় লক্ষ্মী পূজা উদযাপন করে থাকে। এবারের পূর্ণিমা তিথি আজ সোমবার রাত ৮টা ৩৫ মিনিট থেকে শুরু হয়ে আগামীকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত থাকবে। এ হিসেবে মঙ্গলবারও অনেকেই লক্ষ্মীপূজা উদযাপন করবে। ফলে আজ থেকে আগামীকাল সন্ধ্যা পর্যন্ত বাঙালীর ঘরে ঘরে চলবে এই লক্ষ্মীপূজা।

হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, লক্ষ্মী দেবী সন্তুষ্ট থাকলে সংসারে অর্থকষ্ট থাকবে না ও সুখ-স্বাচ্ছন্দ্য বাড়বে। ঘরে ঘরে মা লক্ষ্মী ধন-সম্পদের দেবী হিসেবে পূজিত হন। ভক্তের ডাকে সাড়া দিয়ে এ দিন লক্ষ্মী মর্ত্যে নেমে আসেন। সঙ্গে থাকে বাহন পেঁচা এবং হাতে থাকে শস্যের ভা-ার। প্রায় প্রতিটি বাঙালী হিন্দুর ঘরে ঘরে লক্ষ্মীপূজা করা হয়। আজ সারাদেশের বিভিন্ন মন্দির ও ম-পের পাশাপাশি হিন্দুদের ঘরে ঘরে সকালে পূজার আনুষ্ঠানিকতা শেষে অঞ্জলি, প্রসাদ বিতরণ ও অতিথি আপ্যায়ন করা হবে। পূজা-অর্চনার পাশাপাশি ঘর-বাড়ির আঙিনায় আঁকা হবে লক্ষ্মীর পায়ের ছাপের আল্পনা।

রাজধানীর ঢাকেশ^রী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দির, রামসীতা মন্দির, পঞ্চানন্দ শিব মন্দির, গৌতম মন্দির, রাধা মাধব বিগ্রহ মন্দির, রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দিরসহ বিভিন্ন মন্দির এবং পুরনো ঢাকার শাঁখারীবাজার, তাঁতীবাজার, সূত্রাপুর, ঢালকানগর লেন, ফরিদাবাদ, কালীচরণ সাহা রোড, ফরাশগঞ্জ, লক্ষ্মীবাজারসহ বিভিন্ন এলাকায় ঘরোয়া পরিবেশে লক্ষ্মী পূজা অনুষ্ঠিত হবে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: