২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ক্ষুদ্র ও কুটিরশিল্পের প্রবৃদ্ধি ১০.৭০ শতাংশ


অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৪-১৫ অর্থবছরে ক্ষুদ্র ও কুটিরশিল্পের প্রবৃদ্ধির হার ১০.৭০ বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেন, ‘দেশ দ্রুত শিল্পায়নের দিকে এগিয়ে যাচ্ছে। এই ধারা অব্যাহত থাকলে আমরা অচিরেই মধ্যম আয়ের দেশে পৌঁছে যাব।’

রবিবার রাজধানীর ক্ষুদ্র ও কুটিরশিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলনায়তনে বিসিকের দুই দিনব্যাপী বার্ষিক সম্মেলন ২০১৫-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন। বিসিক চেয়ারম্যান আহমদ হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের সচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিসিকের পরিচালক (উন্নয়ন ও সম্প্রসারণ) নূরুল ইসলাম স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বিসিককে একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান উল্লেখ করে দেশে দ্রুত শিল্পায়নের স্বার্থে এখানে নিয়োজিত সকলকে সম্মিলিতভাবে দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানান। তিনি বলেন, ‘বিসিক দেশের বিভিন্ন স্থানে ৭৪টি শিল্পনগরী স্থাপন করেছে। বিসিকের এসব শিল্পনগরীতে ৪ হাজার ২৫৯টি শিল্প-কারখানা উৎপাদনরত আছে। এর মধ্যে সম্পূর্ণ রফতানিমুখী শিল্প-কারখানার সংখ্যা ৯৫০টি। এসব শিল্প ইউনিটে ক্রমপুঞ্জিভূত বিনিয়োগের পরিমাণ ১৯ হাজার ৩৮০ কোটি টাকা। বর্তমানে উক্ত শিল্প-কারখানাগুলোতে মোট ৫ লাখ ৫০ হাজার লোক কর্মরত।’

তিনি আরও বলেন, ‘এসব শিল্পনগরীর শিল্প-কারখানাগুলোতে উল্লিখিত সময়ে ৪৩ হাজার ৮৫৮ কোটি টাকার পণ্যসামগ্রী উৎপাদিত হয়েছে, যা বিগত বছরের তুলনায় ১ হাজার ৪০০ কোটি টাকা বেশি।