২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

মৌসুমের শেষ শিরোপা জয়ের চ্যালেঞ্জ


মৌসুমের শেষ শিরোপা জয়ের চ্যালেঞ্জ

স্পোর্টস রিপোর্টার ॥ টেনিসের সবচেয়ে মর্যাদার টুর্নামেন্ট হলো গ্র্যান্ডসøাম। এক মৌসুমে চারটি মেজর টুর্নামেন্টে নিজেদের প্রমাণ করার সুযোগ পান খেলোয়াড়রা। গ্র্যান্ডসøামের পরই বিবেচনা করা হয় ডব্লিউটিএ ফাইনালসকে। এটাই মৌসুমের শেষ বড় কোন টুর্নামেন্ট। এবার এর আয়োজক সিঙ্গাপুর। শুক্রবার থেকে শুরু হয়েছে শিরোপার লড়াই। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আট তারকা এই ইভেন্টে খেলার সুযোগ পান। যে কারণে মৌসুমের শেষ এই টুর্নামেন্টের শিরোপা জিততে মরিয়া সকলেই। তবে কে হাসবে শেষের হাসি? ভক্ত-অনুরাগীদের সেটাই এখন দেখার অপেক্ষা।

বর্তমান টেনিস র‌্যাঙ্কিয়ের নাম্বার ওয়ান তারকা সেরেনা উইলিয়ামস এখানে নেই। মূলত বিশ্রামে থাকার কারণেই সিঙ্গাপুরের এই ইভেন্টে খেলছেন না তিনি। তাই মৌসুমের পঞ্চম সেরা এই টুর্নামেন্টের শীর্ষ বাছাই হিসেবে খেলছেন সিমোনা হ্যালেপ। তবে এর আগে এমন বড় টুর্নামেন্টে কোন সময়ই শীর্ষ বাছাই হওয়ার সুযোগ পাননি তিনি। এবার কী পারবেন দারুণ এই সুযোগকে কাজে লাগিয়ে শিরোপা নিজের শোকেসে তুলতে? তবে টুর্নামেন্ট শুরুর আগে দারুণ আত্মবিশ্বাসীই দেখা গেল তাকে। সিঙ্গাপুরে পৌঁছার পরই তিনি এক প্রোগ্রামে তার ২০ ভক্তদের সঙ্গে দেখা করেন হ্যালেপ। সিঙ্গাপুরের স্পোর্টস হাবের সেন্টার কোর্টে ভক্তদের সঙ্গে মিলিত হন তিনি।

আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামস না থাকলেও রাশিয়ান গ্ল্যামারগার্ল মারিয়া শারাপোভা খেলছেন সিঙ্গাপুরে। আর তার এই টুর্নামেন্টে অংশগ্রহণ ভক্তদের আলাদা করে নজর কেড়েছে। ডব্লিউটিএ ফাইনালসের আট খেলোয়াড়ের মধ্যে শারাপোভাই সবচেয়ে ফেবারিট। বাকি সাতজনের বিপক্ষে মাশার ফলাফল ৩৬-১৩। শুধু একজন খেলোয়াড়ই তার চেয়ে পরিসংখ্যানগতভাবে এগিয়ে। তিনি হলেন ইতালিয়ান তারকা ফ্লাভিয়া পেনেত্তা। যে রুশ সুন্দরীর বিপক্ষে ৩-২ ব্যবধানে এগিয়ে। এছাড়া আকর্ষণ হিসেবে থাকছেন গারবিন মুগুরুজাও। এই মৌসুমের শুরুতে টেনিস র‌্যাঙ্কিংয়ের ২৪ নাম্বারে ছিলেন তিনি। অথচ বর্তমানে তার অবস্থান চারে। টেনিসের শীর্ষ দশ খেলোয়াড়ের বিপক্ষে এই মৌসুমেই সবচেয়ে ভালো ফলাফল উপহার দিয়েছেন মুগুরুজা। যাদের বিপক্ষে তার ফল ৭-৪।

সিমোনা হ্যালেপ, মারিয়া শারাপোভা কিংবা গারবিন মুগুরুজা ছাড়াও ফেবারিটের তকমাটা মাখানো চেক তারকা পেত্রা কেভিতোভা এবং পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কার গায়ে। কেভিতোভা দুইবার উইম্বলডনের চ্যাম্পিয়ন। কিন্তু এই মৌসুমটা মোটেই ভালো কাটেনি তার। তবে ডব্লিউটিএ ফাইনালসে কেভিতোভা আর রাদওয়ানস্কা যেভাবে পারফরমেন্স করেছেন তা বাকি ছয়জনের কেউই পারেননি। যে কারণে অতীত অভিজ্ঞতা এবার কাজে লাগাতে মরিয়া তারা। ইতালিয়ান তারকা ফ্লাভিয়া পেনেত্তার কথাও আলাদা করে বলতে হয়। এবারই প্রথম ক্যারিয়ারের গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেন তিনি। ইউএস ওপেনের ফাইনালে স্বদেশী রবার্টা ভিঞ্চিকে হারিয়ে শিরোপা জয়ের স্বাদ পান তিনি। এরপরই অবসর ঘোষণা দেয়া পেনেত্তার জন্য এই মৌসুমের শেষ বড় কোন মঞ্চ। আর এই মঞ্চে নিজের সেরাটা দিতে প্রস্তুত ফ্লাভিয়া পেনেত্তা।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: