মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মোবাইলের সব সিম ফের নিবন্ধন বাধ্যতামূলক

প্রকাশিত : ৯ সেপ্টেম্বর ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ মোবাইল ফোনের সব সিম পুনরায় নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। তিন মাসের মধ্যে সিম নিবন্ধন না করা হলে ওই সিম বন্ধ করে দেয়া হবে। মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম তার দফতর থেকে এ সংক্রান্ত একটি চিঠি বিটিআরসিতে পাঠিয়েছেন। চিঠিতে বলা হয়েছে সব সিম পুনর্নিবন্ধন করার উদ্যোগ নিতে। তিন মাস সময়সীমার মধ্যে কাজটি শেষ করতে হবে। জঙ্গীবাদ ও চাঁদাবাজি বন্ধে সিম নিবন্ধন জরুরী। সূত্র জানিয়েছে, বিটিআরসি মন্ত্রণালয়ের চিঠি পেয়েছে। তারা অল্প সময়ের মধ্যে দেশের ১২ কোটি ৮৭ লাখ মোবাইল সিম পুনর্নিবন্ধনের উদ্যোগ নেবে। যদিও এর আগে বলা হয়েছিল যে সব সিমের নিবন্ধন রয়েছে সেগুলো বাদে অনিবন্ধিত সিম নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) সিম নিবন্ধনের বিষয়ে মন্ত্রণালয়ের নির্দেশের অপেক্ষায় ছিল। এখন মন্ত্রণালয়ের নির্দেশ পাওয়া গেছে। কয়েকদিনের মধ্যে অপারেটরদের সঙ্গে বৈঠকের পর এ মাসেই সিম নিবন্ধনের কাজ শুরু করা হবে।

প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, গত তিন মাস ধরে সিম পুনর্নিবন্ধন প্রক্রিয়া চলছে। এই সমযের মধ্যে যারা সিম নিবন্ধন করেছেন তাদেরও সিম পুনর্নিবন্ধন করতে হবে। আশা করি দেশের বৃহত্তর স্বার্থে জঙ্গীবাদ মোকাবেলা ও চাঁদাবাজি বন্ধে জনগণ এতে সহায়তা করবেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়কে দুর্নীতিমুক্ত করতে নানা পদক্ষেপের মধ্যে এটি একটি পদক্ষেপ হিসাবে নেয়া হয়েছে।

বিটিআরসিকে দেয়া মন্ত্রণালয়ের ওই চিঠিতে বলা হয়েছে, অপারেটররা গ্রাহকদের এসএমএস দিয়ে জানিয়ে দেবে নিবন্ধনকৃত বা অনিবন্ধনকৃত সিম ১০ সেপ্টেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে নিবন্ধন করে নিন। যদি পুনর্নিবন্ধন না করা হয় তাহলে ওই সিম বন্ধ করে দেয়া হবে।

উল্লেখ্য, গত বছর হাইকোর্ট মোবাইল ফোন অপারেটরগুলোর অনিবন্ধিত সব সিম বন্ধ করতে নির্দেশ দিয়েছিল। কিন্তু এই নির্দেশ অপারেটররা বাস্তবায়ন করেনি।

প্রকাশিত : ৯ সেপ্টেম্বর ২০১৫

০৯/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: