১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

জ্বালানি সাশ্রয়ী ট্রাক আনল টাটা


অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্বের শীর্ষস্থানীয় ১০টি বাস-ট্রাক উৎপাদনকারী কোম্পানির অন্যতম টাটা মোটরস সোমবার নিটল মোটরসের সঙ্গে বাংলাদেশে উদ্বোধন করেছে আলল্ট্রা ট্রাক। নির্মাণশৈলী, জ্বালানি সাশ্রয়, ধারণক্ষমতা ও আরামের দিক থেকে বিশ্বমানের আল্ট্রা সিরিজের হালকা ও মাঝারি মানের বাণিজ্যিক ট্রাকটি আন্তর্জাতিক বাজারের তুলনায় মিলবে অপেক্ষাকৃত কম দামে। সোমবার রাজধানীর গুলশানের ওয়েস্টিন হোটেলে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে নতুন এই ট্রাকের বিষয়ে এসব তথ্য উপস্থাপন করা হয়। টাটা মোটরসের ইন্টারন্যাশনাল বিজনেসের হেড রুদ্ররূপ মৈত্র ও নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদের উপস্থিতি অনুষ্ঠানে নতুন মাত্রা যোগ করে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আধুনিক প্রযুক্তির এসব ট্রাকে সংযোজন করা হয়েছে উন্নতমানের কেবিন, মজবুত চেসিস, হেভি ডিউটি সাসপেনশন। এ কারণে এসব ট্রাক নান্দনিক ও নিরাপত্তার ক্ষেত্রে অনন্য উচ্চতায় রয়েছে। টাটা মোটরস বাংলাদেশে উদ্বোধন করেছে আল্ট্রা-৯১২ ও আল্ট্রা-৮১২। বহুমুখী ব্যবহার উপযোগিতা ও বিভিন্ন মাত্রায় ধারণক্ষমতার এই ট্রাকগুলো ক্রেতাদের বিভিন্ন ধরনের চাহিদা পূরণে সক্ষম। বর্ধিত কর্মক্ষমতা ও দীর্ঘ স্থায়িত্ব এই গাড়িগুলো ক্ষুদ্র ও মাঝারি সব ধরনের ক্রেতাদের কাছে অমূল্য সম্পদ। এগুলোর ধারণক্ষমতা চার থেকে ১১ টন। ইঞ্জিনের ক্ষমতা ১২৫ থেকে ১৭০ অশ্বশক্তি (হর্স পাওয়ার)। তার সঙ্গে আছে এ্যালুমিনিয়াম ক্যাসিংসমৃদ্ধ নতুন প্রজন্মের ট্রান্সমিশন। গিয়ার বক্স হচ্ছে জি-৫৫০।

স্মার্ট ডিজাইনের ড্যাসবোর্ড, এ্যাডজাস্টেবল স্টিয়ারিং, আরামদায়ক ড্রাইভিং সিট ও নিখুঁত নিরাপত্তাব্যবস্থা আছে গাড়িটিতে। নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ বলেন, ‘টাটা মোটরসের সঙ্গে নিটল মোটরস ৩০ বছরের অধিক সময় ধরে জড়িত। আমরা সামনে বিশ্বমানের পণ্য ও সেবা দিয়ে ক্রেতাদের চমৎকার অভিজ্ঞতা দিতে চাই। টাটা আলট্রা আসলেই একটি বিশ্বমানের গাড়ি। শুরু থেকে নিটল মোটরসের সঙ্গে আমরা কমার্শিয়াল গাড়ির জগতে বিভিন্ন ধরনের পণ্য ও মানসম্পন্ন বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করে আসছি। এবার টাটা আল্ট্রা সিরিজের সংযোজন বাংলাদেশে টাটা ব্র্যান্ডকে নিঃসন্দেহে আরও শক্তিশালী করবে। সংবাদ সম্মেলনে জানানো হয়, আট টনের আল্ট্রা ট্রাকের দাম পড়বে ২২ লাখ ৭০ হাজার টাকা। ৯ টনের এই ট্রাকের দাম পড়বে ২৩ লাখ ৭০ হাজার টাকা। প্রথম মাসে ট্রাক বিক্রয়ে ছাড় দেয়ার বা বিশেষ প্যাকেজের পরিকল্পনা রয়েছে।