২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

তিন চাকার পরিবহন চলতে না দিলে বৃহত্তর আন্দোলনের হুমকি


স্টাফ রিপোর্টার ॥ বিকল্প ব্যব¯’া ছাড়া অটোরিক্সা-অটোটেম্পু উ”েছদ না করে মহাসড়কে পৃথক লেন ও ডিভাইডার নির্মাণের দাবি জানিয়েছে বাংলাদেশ অটোরিক্সা-অটোটেম্পু মালিক-শ্রমিক সংগ্রাম পরিষদ। বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, সংগ্রাম পরিষদের আহবায়ক মোঃ গোলাম ফারুক। তিনি বলেন, এক আগস্ট থেকে মহাসড়কে অটোরিক্সা-অটোটেম্পু চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এতে করে চরম বিপর্যয়ের মুখে শ্রমিক-মালিক-ব্যবসায়ী ও যাত্রীসহ সংশ্লিষ্ট সবাই দিশেহারা হয়ে পড়েছে। এ খাতের সঙ্গে দুই লক্ষাধিক অটোরিক্সা-অটোটেম্পু মালিক-চালক-আমদানিকারক ও ব্যবসায়ী, গ্যারেজ মিস্ত্রি, কর্মচারী-পরিবারের প্রায় ২৫ থেকে ৩০ লাখ মানুষের জীবন সরাসরি নির্ভরশীল।

মহাসড়ক থেকে তিন চাকার পরিবহন উ”েছদের সিদ্ধান্ত পুনঃবিবেচনার আবেদন জানিয়ে বলা হয়, এরই মধ্যে আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও জেলা প্রশাসকের মাধ্যমে সরকারের কাছে চিঠি ও স্মারকলিপি দিয়েছি। তারপরও ২২টি সড়কে দুই ঘন্টার জন্য জ্বালানী নেয়ার সুবিধা ও লেন ব্যব¯’া চালুর মৌখিক আশ্বাস ছাড়া আর কিছুই পাইনি। প্রায় ১ মাসের অধিক সময় ধরে আয়-রোজগার বন্ধ থাকায় পরিবার-পরিজন নিয়ে অনাহারে-অর্ধাহারে দিন কাটাতে হ”েছ। ব্যাংক ও এনজিও’র ঋণ খেলাপী হতে হ”েছ। এজন্য অনেককেই পালিয়ে বেড়া”েছন।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, আমরা মনে করি সড়ক দুর্ঘটনার সমাধানে সমন্বিত পরিকল্পনা প্রয়োজন। বুয়েটের সড়ক দুর্ঘটনা গবেষকদের মতে দুর্ঘটনার জন্য অটোরিক্সা-অটোটেম্পুর মত ছোট গাড়ি ১৫-২০ ভাগ দায়ী। দাবি আদায়ে ১০ সেপ্টেম্বর রাজধানীসহ সকল জেলা ও উপজেলায় মানববন্ধন কর্মসূচী পালন করা হবে। আশা করি, একান্ত মানবিক দৃষ্টিতে সমস্যা সমাধানের কার্যকর পদক্ষেপ নেয়া হবে। অন্যথায় বৃহত্তর আন্দোলনে যাওয়া ছাড়া আমাদের আর কোন পথ খোলা থাকবে না।

সংবাদ সম্মেলনে উপ¯ি’ত ছিলেন সংগ্রাম পরিষদের উপদেষ্টা মাহমুদ জামাল কাদেরী, শ্রমিক নেতা আবুল হোসাইন, ঢাকা অটোরিক্সা ওনার্স এসোসিয়েশনের সাধারণ এটিএম নাজমুল হাসান, বাংলাদেশ অটোপার্টস ব্যবসায়ী সমিতির দপ্তর সম্পাদক মাহফুজুর রহমান, হবিগঞ্জ অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ শামীম, ঢাকা জিলা অটোরিক্সা-অটোটেম্পু যানবাহন শ্রমিক ইউনিয়নের সহ সম্পাদক কাজী মোজাম্মেল হক ও দপ্তর সম্পাদক ফারুক চৌধুরী প্রমুখ।

সম্পর্কিত: