২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বাগেরহাটে কোরবানীর পশু ২০ টি ভেটেরিনারী টিম মনিটরিং করছে


বাগেরহাটে কোরবানীর পশু ২০ টি ভেটেরিনারী টিম মনিটরিং করছে

স্টাফ রিপোর্টার, বাগেরহাট॥ আসন্ন ঈদ-উল-আযহা (কোরবানী) উপলক্ষে বাগেরহাটে প্রায় ২৩ হাজার গবাদিপ্রাণি হৃষ্টপুষ্ট করা হচ্ছে। মাঠ পর্যায়ে প্রাণিসম্পদ বিভাগের জোর মনিটরিংয়ের মাধ্যমে দেশীয় বৈজ্ঞানীক পদ্বতিতে এসব গবাদীপশু মোটাতাজাকরণ করা হচ্ছে। কোন ধরণের ষ্টেরয়েড বা ক্ষতিকারক ঔষধ পত্রের মাধ্যমে হৃষ্টপুষ্ট করার কু-ফল বা’ ক্ষতিকারক প্রভাবের বিষয়ে কৃষক-কৃষাণী বা’ খামারীদের সচেতন করার জন্য প্রতিদিন মাঠপর্যায়ে প্রশিক্ষণের মাধ্যমে উদ্বুদ্ধকরণ করা হচ্ছে। জেলার বিভিন্ন হাটেহাটে গবাদিপ্রাণির স্বাস্থ্য পরীক্ষার জন্য ২০ টি ভেটেরিনারী মেডিকেল টিম গঠন করা হয়েছে। দেশীয় পদ্বতিতে গবাদিপশুর পরিচর্যা করে খামারী বা’ কৃষকেরাও আসন্ন কোরবানীর বাজারে ভাল দাম পাবার আশা করছেন।

বাগেরহাট জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ সুখেন্দু শেখর গায়েন জানান, আসন্ন ঈদ-উল-আযহা (কোরবানী) উপলক্ষে বাগেরহাট জেলায় ২২,৬১২-টি গবাদিপ্রাণি হৃষ্টপুষ্ট করা হচ্ছে। অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ লুৎফর রহমানসহ জেলা ও উপজেলা পর্যায়ের সকল কর্মকর্তা ও কর্মচারীগন ষ্টেরয়েড বিহীনভাবে যাতে গবাদিপ্রাণি হৃষ্টপুষ্ট করা হয় সে ব্যাপারে সংশ্লিষ্ট সকল কৃষক ও খামারীকে ষ্টেরয়েডের কুফল সম্পর্কে অবহিত করা হচ্ছে।

কৃষক হাসান মোল্লা, ছাকাত মোল্লা, মাহাবুব, গোপল মন্ডল জানান, আসন্ন কোরবানির ঈদ উপলক্ষে ঘাস, খড়-কুটা, খৈল ভূসির মাধ্যমে তাদের গাবদিপশু হৃষ্টপুষ্ট করছেন। দেশীয় পদ্বতিতে পরিচর্যা করা গাদীপশুর চাহিদা থাকবে। ফলে তাঁরা ভাল দাম পাবেন বলে আশা করছেন।