মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

শাহজালাল বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করা হচ্ছে

প্রকাশিত : ৮ সেপ্টেম্বর ২০১৫

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সোমবার বেলা ১১টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষকবৃন্দের ব্যানারে আয়োজিত মানববন্ধনে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করা হচ্ছে বলে অভিযোগ করেছেন উপাচার্য সমর্থক শিক্ষকরা।

মানববন্ধন শেষে সমাবেশে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কবির হোসেন বলেন, সামান্য স্পেস নিয়ে যে ঘটনা ঘটেছে তাতে বিশ্ববিদ্যালয় অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হয়েছে। বিশ^বিদ্যালয়কে ভালবাসলে আমরা ভর্তি পরীক্ষাকে বিঘিœত করতে পারি না। ভিসি ক্ষমা চাওয়ার পরও আন্দোলনরত শিক্ষকরা মানেনি। শিক্ষামন্ত্রীর নির্দেশনা তারা মানে না, তারা মন্ত্রণালয় মানে না, আইন মানে না, সরকার মানে না, শিক্ষকদের সভার সিদ্ধান্ত মানে না। আমরা একদিনের জন্যও বিশ্ববিদ্যালয় বন্ধ চাই না। সমস্যা সমাধানের জন্য তিনি একটি প্রস্তাব করে বলেন, আমরা চাই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফোরামের শিক্ষকদের নিয়ে একটি কমিটি করে আলোচনা করে সমাধান করতে পারি। সরকারকে আবেদন জানাই, গত ৫ মাসে শাবিতে যা ঘটছে তার একটি তদন্ত চাই। সরকার যদি উপাচার্যকে নিয়ে যায় আর তারা যদি ভিসিও হয় আমরা শিক্ষকরা তাদের সঙ্গে ও কাজ করব, কিন্তু কোন মতেই বিশ^বিদ্যালয়কে অস্থিতিশীল করা চলবে না। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কবির হোসেনের সভাপতিত্বে অধ্যাপক রাশেদ তালুকদারের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ‘মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষক পরিষদের আহ্বায়ক অধ্যাপক আখতারুল ইসলাম, পলিটিক্যাল স্টাডিজ বিভাগে প্রধান অধ্যাপক দিলারা রহমান।

শাহরিয়ার মজুমদারের মৃত্যুতে র‌্যালি

গণজাগরণ মঞ্চের কর্মী সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী মুহাম্মদ শাহরিয়ার মজুমদারের মৃত্যুতে সোমবার দুপুর ১২টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী’ ব্যানারে শোকর‌্যালি ও শোকসভা অনুষ্ঠিত হয়। সভায় কান্নাজড়িত কণ্ঠে ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘বিশ^বিদ্যালয়ের আরও অনেক ছাত্রছাত্রী আত্মহত্যা করেছে। আমরা গিয়েছি শিক্ষার্থীদের কোলে করে নামিয়েছি। এই অভিজ্ঞতা আমাদের রয়েছে। যেহেতু আত্মহত্যায় কাউন্সেলিং অথবা এই ধরনের সংগঠনের সঙ্গে প্রফেসর ইয়াসমীন এবং আমি নিজেও জড়িত, মানুষ আত্মহত্যা করার আগে কি করে কিংবা মানসিক অবস্থা কি হয় সে সম্পর্কে আমাদের ধারণা আছে। কোনভাবেই আমি এটাকে আত্মহত্যার সঙ্গে মিলাতে পারি না।

বরিশাল সিটি কলেজে বখাটেদের হামলা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ছাত্রীদের উত্ত্যক্তের প্রতিবাদ করায় সোমবার বেলা সাড়ে এগারোটার দিকে নগরীর সিটি কলেজে হামলা চালিয়ে অফিস কক্ষ থেকে নগদ ২৫ হাজার টাকা ছিনিয়ে নিয়েছে বখাটেরা। এ ঘটনায় কোতোয়ালি মডেল থানা পুলিশ রুবেল নামের এক বখাটেকে আটক করেছে।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সজিব কুমার দেবনাথ জানান, ইয়াসিন হোসেন জুয়েল নামের এক বখাটেসহ তার ৭/৮জন সহযোগী কলেজের মূল গেটে আড্ডা দিয়ে ছাত্রীদের উত্ত্যক্ত করে আসছিল। এ ঘটনায় তিনি প্রতিবাদ করলে বখাটেরা তার ও অফিস সহকারী এসএম সাইদুর রহমানের সঙ্গে খারাপ আচরণ করেন। একপর্যায়ে বাগবিত-ার বখাটে ইয়াসিন হোসেন জুয়েল, বালা, রুবেলসহ তাদের ৫/৬জন সহযোগী কলেজের অফিস কক্ষে হামলা চালায়। এ সময় তারা নগদ ২৫ হাজার টাকা ছিনতাই করে নিয়ে যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে রুবেল নামের এক বখাটেকে আটক করে।

প্রকাশিত : ৮ সেপ্টেম্বর ২০১৫

০৮/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: