মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ইতিহাস গড়ার হাতছানি রুনির

প্রকাশিত : ৮ সেপ্টেম্বর ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ইতিহাস গড়ার হাতছানি নিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ম্যাচে আজ রাতে মাঠে নামছেন তারকা ফুটবলার ওয়েন রুনি। ‘ই’ গ্রুপ থেকে আগের ম্যাচেই মূলপর্বে খেলা নিশ্চিত করেছে ইংল্যান্ড। ওই ম্যাচেই কিংবদন্তি স্যার ববি চার্লটনের পাশে নাম লেখান ইংলিশ অধিনায়ক। আজ লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে সুইজারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের ম্যাচে তাই সবটুকু আলো থাকছে রুনিকে ঘিরেই। কেননা ম্যাচে মাত্র এক গোল করতে পারলেই ইংল্যান্ডের ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ গোলের মালিক হবেন ২৯ বছর বয়সী এই ফরোয়ার্ড। সেই সঙ্গে ৫০ গোলের মাইলফলকও স্পর্শ করবেন ম্যানচেস্টার ইউনাইটেড তারকা।

ইংল্যান্ডের সর্বোচ্চ গোলদাতার রেকর্ড দীর্ঘ ৪৫ বছর ধরে নিজের অধীনে রেখেছেন কিংবদন্তি ববি চার্লটন। গত শনিবার জাতীয় দলের হয়ে ক্যারিয়ারের ৪৯ নম্বর গোল করে চার্লটনের পাশে বসেছেন রুনি। চার্লটনের রেকর্ডে ভাগ বসাতে রুনিকে ১০৬ ম্যাচ খেলতে হয়েছে। মজার বিষয় হচ্ছে, চার্লটনও সমানসংখ্যক ম্যাচ খেলেছেন। আগের ম্যাচেই রেকর্ডটি নিজের করে নেয়ার সুযোগ ছিল রুনির। কিন্তু কোচ রয় হডসন ম্যাচের ৫৭ মিনিটে তাকে তুলে নিলে সেই সুযোগ হাতছাড়া হয়। তবে এ জন্য ইংলিশ অধিনায়কের কোন ক্ষোভ নেই বলে জানা গেছে। পরবর্তীতে সাক্ষাতকারে রুনি বলেন, ওয়েম্বলিতে রেকর্ড ভাঙ্গা হবে বিশেষ সম্মানের। ১৯৬৮ সালের মে মাসে ওয়েম্বলিতেই জিমি গ্রেভেসের ৪৪ গোলের রেকর্ড অতিক্রম করেছিলেন চার্লটন। ১৯৭০ সালের মে মাসে বোগোটায় কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে ক্যারিয়ারের ৪৯ নম্বর গোল করেছিলেন তিনি।

সর্বশেষ গ্যারি লিনেকার ৪৮ গোল করে চার্লটনের রেকর্ডের কাছে পৌঁছে গিয়েছিলেন। শেষ পর্যন্ত অবশ্য তাকে টপকাতে পারেননি তিনি। রেকর্ড প্রসঙ্গে রুনি বলেন, শনিবার রাতে যদি রেকর্ডটি গড়তে পারতাম তাহলে সেটি হতো অনন্য। তবে ঐতিহ্যবাহী ওয়েম্বলিতে এই রেকর্ডটি ভাঙতে পারাটা হবে আরও অসাধারণ। ইংল্যান্ড ও ম্যানইউ অধিনায়ক আরও বলেন, ১৮ বছর বয়সে আমি যখন ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিই, তখন স্যার ববি ড্রেসিং রুমে এসে সবার সঙ্গে কথা বলতেন। বিশেষ করে আমার সঙ্গে তিনি বিভিন্ন বিষয়ে কথা বলতেন। ইংল্যান্ড ও ম্যানইউর হয়ে ম্যাচ খেলার পর তিনি এসে আমাকে বিভিন্ন পরামর্শ দিয়ে সাহায্য করার চেষ্টা করতেন।

লায়লা আলম দাবা রানী হামিদ যুগ্মভাবে শীর্ষে

স্পোর্টস রিপোর্টার ॥ ‘বেগম লায়লা আলম আন্তর্জাতিক রেটিং মহিলা দাবার দ্বিতীয় রাউন্ডের শেষে পাঁচ দাবাড়ু দুই পয়েন্ট নিয়ে মিলিতভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন। তারা হলেন ফিদেমাস্টার শারমীন সুলতানা শিরিন, ফিদেমাস্টার নাজরানা খান ইভা, আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, ফিদেমাস্টার জাকিয়া সুলতানা ও ফারজানা হোসেন এ্যানি। সোমবার খেলায় শিরিন রুনুকে, ইভা প্রতিভাকে, রানী হামিদ কাজী অপূর্বাকে হারান।

প্রকাশিত : ৮ সেপ্টেম্বর ২০১৫

০৮/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: