২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আফগানদের কাছে হার বাংলাদেশের


স্পোর্টস রিপোর্টার ॥ জয় দিয়েই শুরু করেছিল বাংলাদেশ প্রতিবন্ধী ক্রিকেট দল। ইংল্যান্ড ১৪ রানে হারিয়ে শুরু করা দলটি টানা দুই ম্যাচ পরাজিত হয়েছে। বিকেএসপিতে সোমবার ৩ উইকেটে হেরে গেছে আফগানিস্তানের কাছে। ফলে ৫ দল নিয়ে চলমান প্রথম প্রতিবন্ধী ক্রিকেট টুর্নামেন্টে প্রথম জয় পেয়েছে আফগানরা। তবে এখনও ফাইনালে ওঠার সুযোগ শেষ হয়নি বাংলাদেশের। আজ শেষ ম্যাচে সে জন্য ভারতকে হারাতে হবে। তবে সবার আগে ফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। সোমবার ফাইয়াজ আহমেদের হ্যাটট্রিকে তারা ভারতকে ৪৩ রানে পরাজিত করে। টানা তৃতীয় জয়ে ফাইনালে উঠেছে তারা।

বিকেএসপির তিন নম্বর মাঠে টস জিতে আগে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। তবে শুরুটা বেশ ধীরগতির হয়েছে। প্রথম ১০ ওভারে মাত্র ৪০ রান তুলতে সক্ষম হয় স্বাগতিকরা। তবে শাহরিয়ার শামীমের দুর্দান্ত অর্ধশতক দলকে একটি লড়াকু পুঁজি এনে দেয়। ঝড়োগতির ব্যাটিংয়ে তিনি দলের রানের গতি বাড়িয়ে দেন। মাত্র ৪৭ বলে ৫ চার ও ২ ছক্কায় ৫৬ রান করে অপরাজিত থাকেন এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। দ্বিতীয় সর্বোচ্চ ২৬ রান করেন আমিন উদ্দিন। এছাড়া অপূর্ব কুমারের ব্যাট থেকে আসে ১৯ রান। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১১৯ রান তোলে বাংলাদেশ। আফগানিস্তানের হয়ে আব্দুল্লাহ ও মাহমুদউল্লাহ দুটি করে উইকেট নেন। জবাব দিতে নেমে ৫ বল বাকি থাকতেই জয় তুলে নেয় আফগানিস্তান। টুর্নামেন্টে বল হাতে আলো ছড়ানো বাংলােেশর ধ্রুপম তীর্থ এদিনও দারুণ বোলিং করে ১৯ রানে দুই উইকেট শিকার করেন। তবে আফগান ব্যাটসম্যান মাহমুদের ৩২ ও সানগারের হার না মানা ১৯ দলকে জয়ী করার জন্য যথেষ্টই ছিল। ১৯.১ ওভারে ৭ উইকেট হারিয়ে প্রয়োজনীয় ১২০ রান তুলে লক্ষ্যে পৌঁছে আফগানিস্তান।

অপরদিকে, ফাইনালে উঠেছে পাকিস্তান। তারা চলতি আসরে তৃতীয় জয় তুলে নিয়েছে ভারতের বিপক্ষে। আগে ব্যাট হাতে নামে পাকিস্তান। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৭৪ রান সংগ্রহ করে। হাসনাইন আলম ২৫ বলে সর্বোচ্চ ৩৯, রেহান গণি ৩৪, দানিশ ২৬, নেহার আলম ২০ ও মাতলুব কুরেশি ১৩ রান করেন। ভারতের অধিনায়ক দিনেশ কুমার ১৭ রানে দুটি উইকেট শিকার করেন। জবাব দিতে নেমে এক ওভার বাকি থাকতেই ১৯ ওভারে ১৩১ রানেই গুটিয়ে যায় ভারত। সর্বোচ্চ ২৬ রান করেন ইয়াশ নেগি। দ্বিতীয় সর্বোচ্চ ২৪ রান করেন আনসুল। এছাড়া ক্রুনাল ২০ রান করেন। ১৯তম ওভারের শেষ তিন বলে ১০তম ওভারের শেষ তিন বলে উইকেট নিয়ে টুর্নামেন্টের প্রথম হ্যাটট্রিক করেন ফাইয়াজ। তিনি ১৪ রানে ৪ উইকেট নেন।

ফাহাদ-সিয়াম যুগ্মভাবে শীর্ষে

জাতীয় জুনিয়র দাবা

স্পোর্টস রিপোর্টার ॥ ‘ইউনিয়ন ইনসিওরেন্স জাতীয় জুনিয়র (অনুর্ধ ২০) দাবা চ্যাম্পিয়নশিপ’-এর চতুর্থ রাউন্ডের খেলা শেষে গতবারের জুনিয়র চ্যাম্পিয়ন ফিদেমাস্টার ফাহাদ রহমান ও ইকরামুল হক সিয়াম চার পয়েন্ট নিয়ে যুগ্মভাবে পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে। সাড়ে তিন পয়েন্ট নিয়ে অনতা চৌধুরী ও অভিক চৌধুরী দ্বিতীয় স্থানে। চতুর্থ রাউন্ডের খেলায় সিয়াম সাইফকে, ফাহাদ কৌশিককে পরাজিত করেন।

মহিলা সাঁতার

স্পোর্টস রিপোর্টার ॥ ধানম-ির সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সের সুইমিংপুলে ‘আন্তঃজেলা বয়সভিত্তিক মহিলা সাঁতার প্রতিযোগিতা’য় সোমবার জয়ী হন ১০০ মিটার ব্যাকস্ট্রোকে (গ্রুপ-গ, ১৩-১৪ বয়স) ঝিনাইদহের আশা খাতুন, ১০০ মিটার ফ্রি স্টাইলে (গ্রুপ-খ, ১১-১২ বয়স) কুষ্টিয়ার জেমি খাতুন, ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে (গ্রুপ-ক, ৮-১০ বয়স) যশোরের ফারজানা রুমী এবং ১০০ মিটার বাটারফ্লাইয়ে (গ্রুপ-গ, ১৩-১৪ বয়স) চাঁপাইনবাবগঞ্জের সাহিদা আক্তার প্রথম স্থান অধিকার করেন।

সম্পর্কিত:
পাতা থেকে: