১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

আজকের ম্যাচ নিয়ে দু’দল যা ভাবছে


রুমেল খান ॥ ‘অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচ খেলে দেশে ফেরার পর বিশ্রাম না নিয়েই আবার অনুশীলন শুরু করেছি। গত তিনদিন ধরে হার্ড ট্রেনিং করেছি সবাই। তৈরি হচ্ছি জর্দানের বিপক্ষে ভাল কিছু করার।’ কথাগুলো বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক মামুনুল ইসলামের। আজ মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফিফা ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে ‘বি’ গ্রুপের হোম ম্যাচে বিকেল ৫টায় প্রতিপক্ষ জর্দানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। খেলাটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন। গ্যালারির টিকেট এবং ভিআইপি টিকেটের মূল্য যথাক্রমে ৫০ এবং ১০০ টাকা। সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেলে ম্যাচের আগে শেষবারের মতো পালাক্রমে অনুশীলন করে বাংলাদেশ এবং জর্দান ফুটবল দল।

পাঁচদিনের ব্যবধানেই আবারও মাঠে নামতে হচ্ছে সোহেল-এনামুলদের। তবে পার্থক্য হলো এবার ম্যাচটা হচ্ছে ঘরের মাটিতে। কিন্তু প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার চেয়ে শক্তিমত্তায় খুব একটা পিছিয়ে নেই। জর্দানের ফিফা র‌্যাঙ্কিং ৯১, আর বাংলাদেশের ১৭৩। সোমবার ম্যাচ উপলক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কনফারেন্স রুমে। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ দলের কোচ লোডভিক ডি ক্রুইফ, অধিনায়ক মামুনুল ইসলাম, ম্যানেজার আমিরুল ইসলাম বাবু, জর্দান দলের কোচ পল পুট, সহ-অধিনায়ক ও গোলরক্ষক আহমাদ এএম নওয়াস, বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী এবং বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের ডাচ্ কোচ ক্রুইফ বলেন, ‘আজ আমরা জর্দানের মোকাবেলা করব। এর আগে অস্ট্রেলিয়ার সঙ্গে খেলেছি। তারা খুব শক্ত প্রতিপক্ষ ছিল। জর্দানও তাদের চেয়ে খুব একটা পিছিয়ে নেই। তারাও ভাল দল। দলে একাধিক ভাল ফুটবলার আছে। পেশাদার দল। গুড ফুটবল আইডিয়া আছে তাদের। গত বছর বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফে দুর্ভাগ্যজনকভাবে তারা উরুগুয়ের কাছে হেরে যায়। আমরা চেষ্টা করব তাদের বিপক্ষে শ্রেয়তর ফুটবল খেলতে। এটা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। তাদের সঙ্গে খেলাটা হবে এক বিরাট অভিজ্ঞতা। দেখা যাক, কি হয়।’ প্রতিপক্ষ শক্তির বিচারে অনেক এগিয়ে। তারপরও আজকের ম্যাচে ভাল ফলের প্রত্যাশা মামুনুলের, ‘ঘরের মাঠে শেষ তিন-চার ম্যাচ আমরা খুব ভাল খেলেছি। কিন্তু বল নিয়ন্ত্রণে এগিয়ে থেকেও কিরগিজস্তানের সঙ্গে দুর্ভাগ্যজনকভাবে হেরেছি। সমর্থকরা আমাদের বড় শক্তি। কম গোল খাওয়া বা বেশি গোল দেয়া নয়। আমরা চাই আমাদের সেরা পারফর্মেন্সটা উপহার দিতে।’ অস্ট্রেলিয়ার ম্যাচ শেষে মামুনুল যেটা উপলব্ধি করেছেন তাদের ভুলটা হলো ডিফেন্স আর মিডফিল্ডের মধ্যে সমন্বয়ের অভাব হলেই আমরা গোল খাই। কোচ এ ক’দিন এ বিষয়গুলোর দিকেই বেশি নজর দিয়েছেন। নিজেদের শতভাগ দিতে পারলে ইতিবাচক ফলই আসবে।’ অস্ট্রেলিয়ার ম্যাচে যেমন ৯০ মিনিট লড়াই করার মানসিকতা ছিল, সেটি ধরে রাখতে চান ক্রুইফ, ‘ছেলেরা মোটেই ভীত নয়। অস্ট্রেলিয়া শারীরিকভাবে অনেক শক্তিধর ছিল, জর্দানও তেমনই। অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচে প্রথম ৩০ মিনিট আমাদের সমন্বয় ছিল না। আশা করি এই ম্যাচে সেটি হবে না।’ ক্রুইফ আরও জানান, তার দলের এ্যাটাকিং মিডফিল্ডার হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস ইনজুরিতে পড়ায় জর্দানের বিপক্ষে খেলতে পারবেন না, ‘হেমন্তকে কমপক্ষে দশ দিন বিশ্রামে থাকতে হবে।’

জর্দানের কোচ পল পুট বলেন, ‘ম্যাচের জন্য প্রস্তুত আছে আমার দলের ছেলেরা। র‌্যাঙ্কিংয়ের পার্থক্যটাকে বড় করে দেখছি না। যারা মাঠে ভাল খেলবে, তারাই জিতবে। বরং বাংলাদেশকে সমীহই করছি। যেহেতু তারা খেলবে ঘরের মাঠে, তাই ম্যাচটা হবে বেশ কঠিন। তাছাড়া বৃষ্টি হলে বাংলাদেশ দলই সুবিধা পাবে বেশি।

তবে আমরা এই ম্যাচ থেকে তিন পয়েন্ট নিয়েই ঘরে ফিরব বলে আত্মবিশ্বাসী।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: