মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

কো. ফাইনালে মুখোমুখি দুই সহোদরা

প্রকাশিত : ৮ সেপ্টেম্বর ২০১৫
কো. ফাইনালে মুখোমুখি দুই সহোদরা
  • ইউএস ওপেন
  • অনন্য রেকর্ডের সামনে সেরেনা, স্বরূপে ফেরার লড়াই ভেনাস উইলিয়ামসের

স্পোর্টস রিপোর্টার ॥ ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে বড় বোন ভেনাস উইলিয়ামসের মুখোমুখি হবেন সেরেনা উইলিয়ামস। আর তিন ধাপ পার হলেই চতুর্থ নারী খেলোয়াড় হিসেবে একই বছরের চার গ্র্যান্ডসøামের সবকটিতেই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করবেন সেরেনা। চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বল্ডনের শিরোপা জেতেন টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা। এবার তার সামনে অনন্য এক রেকর্ড গড়ার হাতছানি। সেই লক্ষ্যে ছুটছেনও দুর্দো-প্রতাপে।

রবিবার মৌসুমের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ইউএস ওপেনের চর্তুথ রাউন্ডে স্বদেশী তরুণী ম্যাডিসন কিসকে সরাসরি সেট ৬-৩ এবং ৬-৩ গেমে হারান সেরেনা উইলিয়ামস। টুর্নামেন্টের ১৯তম বাছাই হিসেবে খেলতে নামেন মেডিসন। কিন্তু সেরেনার মতো প্রতিপক্ষের সামনে সেভাবে দাঁড়াতে পারেননি। ম্যাচ শেষে নিজের পারফর্মেন্সে সন্তুষ্ট প্রকাশ করেছেন মহিলা এককে ২১ গ্র্যান্ডসøাম জয়ের মালিক। এ বিষয়ে সেরেনা উইলিয়ামস বলেন, ‘আমার সার্ভ নিশ্চিতভাবেই ভাল ছিল। স্বাভাবিকভাবে আমি যেভাবে প্রতিপক্ষের বিপক্ষে খেলি এদিন যেন তার চেয়ে অনেক বল প্রয়োগ করেই খেলেছি। প্রকৃতপক্ষে কোর্টে স্বাভাবিকভাবেই খেলার চেষ্টা করেছি। আর সবসময়ই প্রত্যাশা ছিল নির্ভার থেকে খেলা। শেষ পর্যন্ত সেভাবেই খেলেছি এবং প্রত্যাশিত ফলাফল পেয়েছি।’ ইউএস ওপেন জিতেই গত বছর শেষ করেছিলেন সেরেনা উইলিয়ামস। এরপর নতুন মৌসুমের শুরুটাও করেন দারুণভাবে। বছরের প্রথম তিন গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের সবকটিতেই শিরোপা জয়ের স্বাদ পান তিনি। গত মাসে উইম্বল্ডন জিতে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ‘সেরেনা সøাম’ জয়ের রেকর্ড গড়েন তিনি। তারপরও থেমে নেই সেরেনার জয়রথ। প্রতিপক্ষকে রীতিমতো উড়িয়ে দিয়েই ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালের টিকেট নিশ্চিত করেন আমেরিকান টেনিসের এই কৃষ্ণকলি। এবার ইউএস ওপেনের শিরোপা নিজের করে রাখতে পারলেই নতুন মাইলফলক স্পর্শ করবেন তিনি। ১৯৮৮ সালের পর প্রথম মহিলা খেলোয়াড় হিসেবে একই বছরে সব গ্র্যান্ডসøাম জয়ের বিস্ময়কর কীর্তি গড়বেন। তার আগে এই রেকর্ডটি করেছিলেন স্টেফি গ্রাফ। শুধু তাই নয় টেনিসের উন্মুক্ত যুগে দ্বিতীয় সর্বোচ্চ ২২ গ্র্যান্ডসøাম জেতা স্টেফি গ্রাফের রেকর্ডেও ভাগ বসাবেন তিনি। আর ইউএস ওপেনে রেকর্ড সপ্তমবারের মতো শিরোপা জয়ের উল্লাসে ভাসবেন সেরেনা উইলিয়ামস। চলতি বছর মাত্র দুটি ম্যাচে হেরেছেন আমেরিকান টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। তাই পারফর্মেন্সের এই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে ইউএস ওপেনের শিরোপাও যে নিজের করে রাখবেন সেরেনা সেটাও অনুমিত।

তবে এবার ছেড়ে কথা বলবেন না তার বড় বোন ভেনাস উইলিয়ামসও। ইতোমধ্যেই সেরেনাকে রীতিমতো হুমকি দিয়ে রেখেছেন টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ভেনাস। আমেরিকান কিংবদন্তি ভেনাস উইলিয়ামস রবিবার র‌্যাঙ্কিংয়ের ১৫২ নাম্বারে থাকা এস্তোনিয়ার এ্যানেট কন্টাভেইটকে দাঁড়াতেই দেননি। চতুর্থ রাউন্ডের গুরুত্বপূর্ণ ম্যাচে তিনি ৬-২ এবং ৬-১ গেমে হারান প্রতিপক্ষকে। তাই শেষ আটে সেরেনা উইলিয়ামসের মুখোমুখি হতে যাচ্ছেন তিনি। তবে সেরেনার বিপক্ষে খেলাটা যে এই সময়ে তার জন্য চ্যালেঞ্জিং সেটাও জানা তার। আর প্রস্তুতিটাও ঠিক সেভাবেই নিচ্ছেন ভেনাস, ‘আসলে আমরা দুজনই দারুণ লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছি। যদিওবা আমরা বোনের বিপক্ষে খেলছি তারপরও আমার প্রস্তুতিতে কোন ধরনের ঘাটতি নেই। কে কাকে ধ্বংস করবে সে বিষয়ে নিয়ে মাথা ঘামাচ্ছি না বরং বোনের বিপক্ষে জয়ের বিকল্প ভাবছি না।’ চলতি মাসেই ৩৪ বছরে পা দিতে যাচ্ছেন সেরেনা আর ভেনাসের বর্তমান বয়স ৩৫। এখানে সেরেনা পেছনে থাকলেও কোর্টের লড়াইয়ে সেরেনা সবসময়ই এগিয়ে। ভেনাস উইলিয়ামস এবং সেরেনা উইলিয়ামস ছাড়াও রবার্তা ভিঞ্চি, ক্রিস্টিনা মাদেনোভিচ কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে। ফ্রান্সের ক্রিস্টিনা মাডেনোভিচ কষ্টার্জিত লড়াইয়ে পরাজিত করেন রাশিয়ার ১৩তম বাছাই একাটেরিনা মাকারোভাকে। আর রবার্তা ভিঞ্চি ইউজেনি বাউচার্ডের বিপক্ষে ওয়াকওভারে জিতে কোয়ার্টার ফাইনালের টিকেট নিশ্চিত করেন।

প্রকাশিত : ৮ সেপ্টেম্বর ২০১৫

০৮/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: