মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

জর্দানকে মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ

প্রকাশিত : ৮ সেপ্টেম্বর ২০১৫
জর্দানকে মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ
  • বিশ্বকাপ বাছাই ফুটবল
  • আজ বিকেল ৫টায় মুখোমুখি দু’দল
  • জয় ছাড়া অন্য কিছু ভাবছে না জর্দান
  • বাংলাদেশের লক্ষ্য পয়েন্ট

মোঃ মামুন রশীদ ॥ অচেনা প্রতিপক্ষ, তবে চেনা মাঠ, মানানসই পরিবেশ এবং স্বতঃস্ফূর্ত সমর্থন দেয়ার জন্য গ্যালারি ভর্তি দর্শক। এগুলো সবচেয়ে বড় সুবিধার কারণ হতে পারে। এ কারণেই বাংলাদেশ শক্তিশালী জর্দানের বিপক্ষেও অবিস্মরণীয় কিছু ঘটিয়ে ফেলার স্বপ্ন দেখতেই পারে। তবে এবার বাংলাদেশ দলের একমাত্র লক্ষ্য যেভাবেই হোক পয়েন্ট অর্জন। হোক সেটা জয় কিংবা ড্র! এবার জর্দানের কাছেও বাংলাদেশ অচেনা। কখনও পরস্পরের বিপক্ষে খেলেনি দু’দল। একমাত্র ভরসা গত ৩ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের খেলা ম্যাচটির ভিডিও। আর সেটা দেখেই পরিকল্পনা সাজিয়ে নিয়েছে শক্তিশালী জর্দান। ফিফা র‌্যাঙ্কিং কিংবা পূর্ববর্তী পরিসংখ্যান সবদিক বিবেচনা করলে যোজন যোজন পার্থক্য দু’দলের। জর্দান অনেক এগিয়ে। কিন্তু এরপরও বাংলাদেশের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে প্রথমবার নামতে গিয়ে প্রতিপক্ষকে সমীহই করছে জর্দান। তবে একমাত্র লক্ষ্য জয়ের উদ্দেশ্যেই মাঠে নামার প্রত্যয় জানিয়েছে তারা। আজ ২০১৮ রাশিয়া ফুটবল বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাই পর্বে ‘বি’ গ্রুপ ম্যাচে মুখোমুখি হবে দু’দল। লড়াই শুরু বিকেল ৫টায়।

প্রতিপক্ষ যত শক্তিশালীই হোক, আগে ভাগে পরাজিত হব এমনটা ভেবে নিলে স্বাভাবিক খেলাটাও দেখানো সম্ভব হয় না। এ কারণে প্রতিপক্ষ কতটা শক্তিশালী এমন চিন্তা করতে চায় না বাংলাদেশ। এমনটাই বলেছিলেন ডেনমার্কপ্রবাসী বাংলাদেশের মিডফিল্ডার জামাল ভূঁইয়া। তবে এবার তার কথার প্রয়োগ দেখানোর সময় এসে গেছে। নিজেদের চেয়ে অনেক বেশি শক্তিধর জর্দান। তাদের বিপক্ষে আজ কোন কৌশল নিয়ে মাঠে নামবে বাংলাদেশ দল? আগে কখনও খেলার সুযোগও হয়নি তাদের বিপক্ষে। যেদিন অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছেন মামুনুল ইসলামরা একই দিনে ঘরের মাটিতে কিরগিজস্তানের বিপক্ষে খেলেছে জর্দান। ওই ম্যাচটিও সরাসরি দেখার সুযোগ পায়নি বাংলাদেশের ফুটবলাররা। তাই মাঠের কৌশলগত নৈপুণ্য এবং কি ধরনের গতিময়তা ও ছন্দ নিয়ে খেলে জর্দান সেটা সম্পর্কেও ধারণা নেই। তবে সম্প্রতি খেলা ম্যাচের ভিডিও দেখে একটা পরিকল্পনা হাতে নেয়া সম্ভবপর হয়েছে। তবে সেটা এখন মাঠে করে দেখানোর সময় এসে গেছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবার মুখোমুখি হওয়াটা ছিল ভিন্ন এক আতঙ্ক! কারণ এশিয়ার চ্যাম্পিয়নরা চারবার বিশ্বকাপ খেলেছে। তাদেরই মাটিতে খেলতে যাওয়া বিশ্বের ১৭৩ নম্বর র‌্যাঙ্কিংধারী দলের জন্য চরম আতঙ্কেরই কারণ। সেই সময়টা পার করে ফেলেছে বাংলাদেশ। কিছু বুঝে ওঠার আগেই প্রথমার্ধের ২৯ মিনিটে ৪ গোল হজম করা মামুনুলরা কিন্তু পরে ঠিকই অসি আক্রমণ ঠেকিয়ে রাখতে পেরেছে। দ্বিতীয়ার্ধে মাত্র এক গোল। আগে কখনও সকারুদের মোকাবেলার অভিজ্ঞতা থাকলে হয় তো ফলাফলটা আরও ভাল হতেই পারত। তবে ৫-০ গোলের পরাজয়টাকে অনেক বড় শিক্ষা, অভিজ্ঞতা এবং বড় প্রতিপক্ষকে মোকাবেলার উপায় সম্পর্কে জেনে গেছেন দলের ফুটবলাররা। এ কারণে জর্দানের বিপক্ষে মুখোমুখি হওয়ার আগে সবার কণ্ঠে অন্যরকম দৃঢ়তা। অস্ট্রেলিয়ার বিপক্ষে গোল হজম না করার চিন্তায় শতভাগ রক্ষণাত্মক কৌশল নিয়ে খেলেছে বাংলাদেশ। এবার আর তেমন হচ্ছে না। ঘরের মাটিতে খেলা, অসিদের বিপক্ষে লড়াই করে ফেরার উত্তেজনাটা এখনও প্রশমিত হয়নি। জর্দান তাদের তুলনায় ঢের পিছিয়ে। তাই এবার আক্রমণাত্মক ফুটবল খেলার চিন্তা নিয়েই মাঠে নামবে বাংলাদেশ।

একটি পয়েন্ট খুব প্রয়োজন। ঘরের মাটিতেই নিজেদের চেয়ে এগিয়ে থাকা তাজিকিস্তানের বিপক্ষে এক পয়েন্ট এর আগে ছিনিয়ে নিয়েছে বাংলাদেশ দল। জর্দানের বিপক্ষেও সেটা সম্ভব এমন অনুপ্রেরণা অস্ট্রেলিয়াকে মোকাবেলার পর থেকেই তৈরি হয়ে গেছে মামুনুলদের ভেতর। এবার শূন্য হাতে কোনভাবেই মাঠ ছাড়তে চায় না লোডভিক ডি ক্রুইফ শিষ্যরা। বছরের প্রায় পুরোটা সময়ই এই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কাটিয়ে দেন বাংলাদেশের ফুটবলাররা। সেখান থেকে অন্তত একটি পয়েন্ট ছিনিয়েই নিতে হবে জর্দানের কাছ থেকে এমন সংকল্প নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রত্যাশার চেয়েও কম গোল হজম করার কারণে বাংলাদেশের ফুটবল ভক্ত-সমর্থকরাও জর্দানের বিপক্ষে ভাল কিছু আশা করছে। এমনটি সেটা বাংলাদেশকে জয়ী দেখাও! ইতোমধ্যে চলমান বাছাই পর্বে ৩ ম্যাচ খেলে দুটি হার ও একটি ড্র করে ১ পয়েন্ট নিয়ে সবার নিচে অবস্থান বাংলাদেশের। কিন্তু নিজেদের চেয়ে শক্তিধর তিন দলের বিপক্ষে ম্যাচ খেলার পর এখন মামুনুলদের মনের শক্তি, মানসিকতা অনেক বেশি ইতিবাচক হয়েছে। বেড়েছে আত্মবিশ্বাসও। এ কারণেই এখন জর্দানের বিপক্ষে আগেভাগে পরাজয়ের কোন চিন্তাই রেখাপাত করছে না দলের ফুটবলারদের মধ্যে।

জর্দান কিন্তু একেবারেই শক্তিমত্তায় পিছিয়ে নেই অস্ট্রেলিয়ার চেয়ে। তাদের বর্তমান র‌্যাঙ্কিং ৯১। এএফসি এশিয়ান কাপে ২০০৪ ও ২০১১ সালে কোয়ার্টার ফাইনাল, ওয়েস্ট এশিয়ান চ্যাম্পিয়নশিপে ২০০২, ২০০৮ ও ২০১৪ সালে রানার্সআপ, আরব নেশন্স কাপে ২০০২ সালে সেমিফাইনাল এবং প্যান আরব গেমসে ১৯৯৭ ও ১৯৯৯ সালে চ্যাম্পিয়ন হয়। গত বিশ্বকাপে শেষ পর্যায়ের প্লে অফে উরুগুয়ের কাছে হেরে আর ব্রাজিলে যেতে পারেনি। এরপরও বাংলাদেশকে খুবই সমীহ করছে তারা। দলের বেশ কয়েক খেলোয়াড় ইউরোপের বিভিন্ন লীগে খেলেন। আর তাদের যোগ্যতা ও সামর্থ্য নিয়েও কোন সংশয় নেই অতীত পরিসংখ্যান সমৃদ্ধ থাকার কারণে। বাংলাদেশে এই প্রথম আসলেও গত দু’দিন সময় পেয়েছে তারা পরিবেশের সঙ্গে নিজেদের মানিয়ে নেয়ার। কিন্তু অচেনা বাংলাদেশের বিপক্ষে নামার আগে তাদের কোনভাবেই ছোট করে দেখছে না জর্দান। যদিও একমাত্র লক্ষ্য জেতার। কারণ ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় অবস্থানে থাকা দলটি পূর্ণ তিন পয়েন্ট নিয়ে শীর্ষে উঠতে চায়।

কিরগিজদের বিপক্ষে আগের ম্যাচটি ঘরের মাটিতে ড্র করার পর এখন জয় পেতে মরিয়া তারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে বংলাদেশের ম্যাচটির ভিডিও দেখে তাদের কাবু করার কৌশলও ঠিক করে ফেলেছে জর্দান। এ বিষয়ে দলের অন্যতম খেলোয়াড় তায়ের বাওয়াব বলেন, ‘বাংলাদেশ দল সম্পর্কে আমাদের খুব একটা ধারণা নেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের ভিডিও দেখে আমরা তাদের খেলার কৌশল সম্পর্কে জানব। অবশ্যই আমাদের লক্ষ্য থাকবে বাংলাদেশের বিপক্ষে জয়।’ কিরগিজদের বিপক্ষে সর্বশেষ ম্যাচ ড্র করলেও তাজিকিস্তানের বিপক্ষে ৩-১ গোলের জয় তুলে নিয়েছিল জর্দান। সেই ম্যাচটি তাজিকদের মাঠেই জিতে এসে নিজেদের শক্তির প্রমাণ দিয়েছে। আর ঘরের মাঠে সেই তাজিকিস্তানের সঙ্গে ১-১ ড্র করেছে বাংলাদেশ। তবে পূর্বের পরিসংখ্যান অধিকাংশ সময়ই তেমন কার্যকর ভূমিকা রাখে না। গত জুনে সেই ম্যাচ খেলেছিল উভয়দলই। এরপর সাড়ে তিন মাস পেরিয়ে গেছে। বাংলাদেশ দলও এখন প্রতিপক্ষের র‌্যাঙ্কিং এবং শক্তি বিবেচনায় ভিত নয়।

প্রকাশিত : ৮ সেপ্টেম্বর ২০১৫

০৮/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা সমস্যার সৃষ্টি মিয়ানমারের ॥ সমাধান ওদের হাতে || বাবার ফেরার অপেক্ষায় পিতৃহারা অবোধ রোহিঙ্গা শিশুরা || বছরে রফতানি আয় বাড়ছে ৩ থেকে ৪ বিলিয়ন ডলার || চালের বাজারে স্বস্তি প্রতিদিন দাম কমছে || বিদ্যুতের পাইকারি দর ১১.৭৮ ভাগ বৃদ্ধির সুপারিশ || মিয়ানমারে গণহত্যা বন্ধ নির্ভর করছে নিরাপত্তা পরিষদের ওপর || রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্য সেবায় ২৫ কোটি ডলার চেয়েছে বাংলাদেশ || আরও মোবাইল ব্যাংকিং কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ ব্যাংক || অপকৌশলে রোগীদের সঙ্গে প্রতারণা, বিপুল অর্থ আদায় || জেলে মাদক ও মোবাইল ফোন ব্যবহার ॥ সারাদেশে দুই শতাধিক কারারক্ষী গোয়েন্দা নজরদারিতে ||